X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

আবারও শান্তিরক্ষা মিশন পরিদর্শনে যেতে চায় সংসদীয় কমিটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ ডিসেম্বর ২০২১, ১৮:০৪আপডেট : ২৩ ডিসেম্বর ২০২১, ১৮:০৯

আবারও জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিদর্শনে যেতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় ইতোমধ্যে তাদের শান্তি রক্ষা মিশন পরিদর্শনের উদ্যোগ গ্রহণ করেছে। সুবিধাজনক মিশন এলাকা, সময় ও ব্যাপ্তি নির্বাচন করে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, সংসদীয় কমিটির আগের বৈঠকে নিকটতম সুবিধাজনক সময়ে সংসদীয় কমিটি শান্তিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করবে উল্লেখ করে ওই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। বৃহস্পতিবারের বৈঠকে সশস্ত্র বাহিনী বিভাগের পক্ষ থেকে ওই সুপারিশের অগ্রগতি তুলে ধরা হয়।  এ সম্পর্কিত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে উল্লেখ করে এতে বলা হয়, গত ২১ নভেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ পরবর্তী ধার্যকৃত তারিখে একজন উপযুক্ত প্রতিনিধি পাঠানোর অনুরোধ করা হয়েছে। সেই অনুযায়ী সশস্ত্র বাহিনী বিভাগ প্রস্তুতি গ্রহণ করছে। স্থায়ী কমিটির পরিদর্শনের জন্য সুবিধাজনক মিশন এলাকা, সময় ও ব্যাপ্তি নির্বাচন করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। সংসদীয় কমিটি ইতোপূর্বে ২০১৭ সালে লেবানন ও কুয়েত এবং ২০১৯ সালে ডিআর কঙ্গো পরিদর্শন করেছে বলেও অগ্রগতি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, এই তিনটি মিশন পরিদর্শনের আগেও সংসদীয় কমিটির সদস্যরা অন্য শান্তিরক্ষা মিশন পরিদর্শনে গেছেন। কমিটির সদস্যরা দুই ভাগে বিভক্ত হয়ে ২০১৫ সালে আইভরি কোস্ট (ইউনোসি) এবং ডিআর কঙ্গো (মোনুসকো) এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিদর্শন করেন।

এদিকে বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, গত ২৫ আগস্ট অনুষ্ঠিত সংসদীয় কমিটির ১৪তম বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকারী মেজর শরীফুল হক (ডালিম)সহ স্ব-ঘোষিত খুনিদের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। ওই সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সংশ্লিষ্ট হওয়ায় ওই মন্ত্রণালয়কে গত ২১ নভেম্বর চিঠি দিয়ে খেতাব বাতিলের অনুরোধ করা হয়েছে বলে বৃহস্পতিবারের বৈঠককে অবহিত করা হয়। তবে বাস্তবতা  হচ্ছে— সংসদীয় কমিটির ওই সুপারিশেরও আড়াই মাস আগেই ডালিমসহ চার খুনির খেতাব বাতিল করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সুপারিশের আড়াই মাস আগে গত ৬ জুন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় তাদের খেতাব বাতিল করে গেজেট প্রকাশ করে। মুক্তিযুদ্ধ কাউন্সিলের সুপারিশের পরিপ্রেক্ষিতে তাদের খেতাব বাতিল করা হয়েছে। ওই গেজেটে বঙ্গবন্ধুর পলাতক চার খুনি ডালিম ছাড়াও মোসলেম উদ্দিন খান, এ এম রাশেদ চৌধুরী ও  নূর চৌধুরীর মুক্তিযোদ্ধা হিসেবে পাওয়া বীরত্বের খেতাব বাতিল করা হয়।

জানা গেছে, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে ওই চার খুনির খেতাব বাতিলের সিদ্ধান্তটি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ইতোমধ্যে জানিয়ে দিয়েছে। বৃহস্পতিবারের বৈঠকের কার্যপত্রে ওই বিষয়টি লিখিতভাবে উপস্থাপন করা না হলেও আলোচনায় এসেছে। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে অংশ নেওয়া একজন কর্মকর্তা জানান, সংসদীয় কমিটি হয়তো আপডেট না থাকার কারণে ওই সুপারিশ করেছিল। বিষয়টি সুরাহা হওয়ায় তারা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়েছেন।

কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই বিষয়টি আমাদের জানা ছিল না। একজন সদস্য বিষয়টি বৈঠকে তুলেছিলেন। সেজন্য আমরা সুপারিশ করেছিলাম। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে আগেই এই ভালো সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা ধন্যবাদ জানাই।’

মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, নাজমুল হাসান, মো. নাসির উদ্দিন এবং বেগম নাহিদ ইজাহার খান অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়— বৈঠকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরকে (আইএসপিআর) আধুনিকায়নের কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়।

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
শ্রম আদালতে মামলা নিষ্পত্তির হার বেড়েছে
সিভিল এভিয়েশনের শূন্য পদ পূরণে ব্যবস্থা নেওয়ার সুপারিশ
সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে বিআইপিএস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: স্পিকার 
সর্বশেষ খবর
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
ডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
প্রয়াণ দিবসে স্মরণডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
‌‘এখনও ঘুমালে মনে হয় জলদস্যুরা এই বুঝি গুলি করলো’
এমভি আবদুল্লাহর চিফ অফিসার‌‘এখনও ঘুমালে মনে হয় জলদস্যুরা এই বুঝি গুলি করলো’
‘দলীয় সাংবাদিক’ ও সাংবাদিকতায় অনাস্থা
‘দলীয় সাংবাদিক’ ও সাংবাদিকতায় অনাস্থা
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ