X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
১১৬ আলেমের বিরুদ্ধে প্রতিবেদন

গণকমিশনের টাকার উৎস জানতে চাইলেন কাজী ফিরোজ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জুন ২০২২, ২০:৪৮আপডেট : ২৬ জুন ২০২২, ২০:৪৮

দেশের ১১৬ জন আলেমের বিরুদ্ধে প্রতিবেদন দেওয়া গণকমিশনের টাকার উৎস জানতে চেয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ। তিনি বলেন, এই করোনার মধ্যে দুই বছর তারা সারাদেশে ঘুরলো— এই টাকাটা তারা কোথায় পেলো? এই টাকার উৎস কোথায়?

রবিবার (২৬ জুন) একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

কাজী ফিরোজ রশীদ বলেন, হঠাৎ করে দেখলাম গণতদন্ত কমিশনের নামে যাদের কোনও সাংগঠনিক ভিত্তি নাই, সাংবিধানিক ভিত্তি নাই এক সংগঠন ২২ শ পৃষ্ঠার একটি প্রতিবেদন দাখিল করলো দেশের ১১৬ জন আলেমের নামে। তাদের কাছে কী আছে? এই আলেমদের কি ঢাকা শহরে কোনও বাড়িঘর আছে? ধানমন্ডি, গুলশান, বনানী, বারিধারা- কোথায় তাদের বাড়ি? লাখ লাখ, হাজার হাজার কোটি টাকা তারা কোথায় পাচার করছে? মানি লন্ডারিং মামলা তাদের বিরুদ্ধে কেন হবে?

তিনি বলেন, এই যে খোঁচা দেয়, সামনে আমাদের নির্বাচন। এদের (গণকমিশন) পিছে কি লোক আছে? এদের পিছে কি ভোট আছে? এরা ২২ শ পৃষ্ঠার একটা প্রতিবেদন করলো। সারাদেশে ঘুরলো এই করোনার মধ্যে দুই বছর- এই টাকাটা তারা কোথায় পেলো? এই টাকার উৎস কোথায়? এইটাও আমরা জানতে চাই।

তিনি বলেন, বাজেট পড়ে বলা যায় সুখে থাকা মানুষগুলো বোঝে না গরিবের দুঃখ-কষ্ট কী; স্বপ্ন দেখা মানুষগুলো বোঝে না বাস্তবতা কত নির্মম, কত কঠিন। অর্থমন্ত্রী অত্যন্ত বিচক্ষণ ব্যক্তি, একজন স্বনামধন্য চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, প্রথম শ্রেণীর ধনাঢ্য শিল্পপতি—  সর্বোপরি উনি বাংলাদেশের অর্থমন্ত্রী। যে কোনও জটিল হিসাব ওনার কাছে মিলিয়ে দেওয়া অত্যন্ত সহজ। এই বাজেটেই তার প্রতিফলন আমরা দেখলাম। অর্থমন্ত্রী এই বাজেটে তেল আর জল এমন সূক্ষ্মভাবে মিশিয়েছেন যে, তা আর আলাদা করা সম্ভব নয়। ধনীদের চেহারা সামনে রেখে উনি এই বাজেট প্রণয়ন করেছেন। ওই সময় মনে হয় ওনার কাছে গরিবের অঙ্কটা একদমই ছিল না।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও আর্থিক খাতে শৃঙ্খলা রক্ষা সরকারের বড় চ্যালেঞ্জ মন্তব্য করে তিনি বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলো আজ লুটেরাদের দখলে চলে গেছে। এ খাতে অবাধ লুটপাট চলছে। মনে হয় কেউ দেখার নেই। বাংলাদেশ ব্যাংকসহ সরকারের সংস্থাগুলো নীরব। কীভাবে পি কে হালদার আট হাজার কোটি টাকা নিয়ে দেশের বাইরে চলে গেল। বছরের পর বছর বছর এই টাকা সে চুরি করেছে। এটা তো একদিনে হয়নি। এসব প্রতিষ্ঠানে তো নিয়মিত অডিট হয় তাহলে এতগুলো টাকা গেল কীভাবে? ছয় জন বান্ধবীকে নিয়ে ১৩৩ বার বিদেশ ভ্রমণ করেছে। কারো চোখে পড়েনি? দেশের টাকা বিদেশে গেছে। এই টাকা তো ফিরবে না।

তিনি বলেন, এক ব্যাংকের পরিচালক অন্য ব্যাংক থেকে টাকা নেয়। আবার ওই ব্যাংকের পরিচালক নেয় এই ব্যাংক থেকে। একে অপরের সাথে যোগসাজশে এটা করছে। কোনও বিনিয়োগ হচ্ছে না।

তিনি বলেন, উচ্চ মূল্যস্ফীতি লাগামহীনভাবে বাড়তে থাকলে তাহলে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, আমাদের দেশের টাকা যা পাচার হওয়ার তা হয়ে গেছে। অর্থমন্ত্রী উদারভাবে বলেছেন যে, বাইরে থেকে টাকা আনা গেলে তা ৭ শতাংশ (কর প্রদান)। এটা অনৈতিক হলেও আমি সমর্থন করি। এই টাকা তো চলে গেছে। অর্থমন্ত্রীর সৎ পরামর্শ শুনে যদি কেউ আনে। আমার প্রস্তাব হচ্ছে ৭ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ করা হোক। তারা শিল্পকারখানায় বিনিয়োগ করবে এই মুচলেকা দিতে হবে।

কাজী ফিরোজ রশীদ বলেন, পদ্মা সেতু কোনও রাজনৈতিক আইটেম নয়। রাজনৈতিক বিষয় নয়। এটি গোটা বাঙালি জাতির গর্ব ও অহংকারের বিষয়। এই সেতু নির্মাণে গোটা পৃথিবীকে আমাদের আর্থিক শক্তি ও সক্ষমতার বার্তা ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে। এটি আমাদের সব থেকে বড় গৌরবের বিষয়।

এই সংসদ সদস্য বলেন, পদ্মা সেতু আমাদের কাছে হীরকের চেয়েও বেশি মূল্যবান। এই পদ্মা সেতুতে বছরে প্রায় ৫ শ কোটি টাকা টোল আদায় হবে। টাকা আদায়ের উৎস হিসেবে পদ্মা সেতু তৈরি হয় নাই। জনগণের অর্থে, জনগণের কল্যাণের জন্য, জনগণের স্বার্থে পদ্মার ওপারের ৩ কোটি মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য এই পদ্মা সেতু মাননীয় প্রধানমন্ত্রী আমাদের উপহার দিয়েছেন।

/ইএইচএস/এমএস/
সম্পর্কিত
সংরক্ষিত আসনের ১৬ শতাংশ এমপির পেশা রাজনীতি
বিশ্বশান্তি প্রতিষ্ঠায় সংসদীয় কূটনীতিকে কাজে লাগাতে হবে: স্পিকার
কোথাও কোথাও নির্বাচনের ফলাফল পূর্বনির্ধারিত ছিল: সংসদে জিএম কাদের
সর্বশেষ খবর
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’