X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

এশিয়া প্যাসিফিক স্কাউট জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউট রিপোর্ট
১৮ জানুয়ারি ২০২৩, ১৫:৫৫আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ১৬:০৯

প্রথমবারের মতো এশিয়া প্যাসিফিক জাতীয় স্কাউট জাম্বুরি আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। গাজীপুরের মৌচাকে ৯ দিনব্যাপী ৩২তম জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৮ জানুয়ারি) বেলা ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানান জাতীয় স্কাউটসের প্রধান কমিশনার ড. মোজাম্মেল হক খান।

লিখিত বক্তব্যে জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এম এম ফজলুল হক আরিফ বলেন, আগামী ২১ জানুয়ারি সকাল ১১টায় গাজীপুরে জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ২৬ জানুয়ারি রাতে মৌচাকে অনুষ্ঠিত হবে জাম্বুরির মহাতাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠান।

এম এম ফজলুল হক আরিফের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান কমিশনার ড. মোজাম্মেল হক খান। আরও উপস্থিত ছিলেন জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান, জাতীয় উপকমিশনার সুকান্ত গুপ্ত অলক, বাংলাদেশ স্কাউটস-এর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কে এম সাইদুজ্জামানসহ স্কাউটসের অন্যান্য কর্মকর্তা।

যা যা থাকছে আয়োজনে

ফজলুল হক আরিফ জানান, ‘Sabash... a fountain of energy’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র গাজীপুরে ৯ দিনব্যাপী অনুষ্ঠিত হবে ৩২তম এশিয়া প্যাসিফিক ও ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি। আগামী ১৯ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত এই জাম্বুরিতে আট হাজার স্কাউট, এক হাজার ইউনিট লিডার, আইএসটি মেম্বারসহ মোট ১১ হাজার জন অংশ নেবেন।

অংশ নেবেন ভারত, নেপাল, মালদ্বীপ, ফিলিপাইন, স্কাউট চায়না (তাইওয়ান), থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইউএসএ, জার্মানি, কানাডা, বিশ্ব স্কাউট সংস্থা ও এশিয়া প্যাসিফিক রিজিওনের প্রতিনিধিরা। ১২ থেকে ১৭ বছর বয়সী স্কাউটসদের নিয়ে এশিয়া প্যাসিফিক জাম্বুরি অনুষ্ঠিত হচ্ছে। সেখানে দেশি-বিদেশি স্কাউট ও স্কাউটাদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, বিশ্ব ভ্রাতৃত্ববোধ এবং একে অপরের কাছে নিজ দেশীয় কৃষ্টি, সংস্কৃতি ও কালচার তুলে ধরবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এই জাম্বুরিতে বিদেশি স্কাউটরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ দেখার পাশাপাশি বাংলাদেশকে জানার সুযোগ পাবেন। জাম্বুরি আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে আয়োজক কর্তৃপক্ষ জানান।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশসমূহের অংশগ্রহণে প্রতি চার বছর পরপর এশিয়া প্যাসিফিক রিজিওনাল জাম্বুরি অনুষ্ঠিত হয়। ২৮ ডিসেম্বর ১৯৭৩ থেকে ৪ জানুয়ারি ১৯৭৪ সাল পর্যন্ত ফিলিপাইনে সর্বপ্রথম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত হয়। এর ধারাবাহিকতায় ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল জাম্বুরি বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। একই সঙ্গে বাংলাদেশের একাদশ জাতীয় জাম্বুরি অনুষ্ঠিত হবে। ২০১৫ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২৫তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট কনফারেন্সে বাংলাদেশ এই জাম্বুরি আয়োজনের দায়িত্ব পায়।

এবারের জাম্বুরিতে থাকবে অ্যারোবিক ও শরীরচর্চা, তাঁবুককলা, ফান ফ্যাক্টরি, হাইকিং, বেটার ওয়ার্ল্ড, প্রতিবেশী, এসডিজি, ক্যাম্পফায়ার, জিডিভি, ক্রস রোড অব কালচার এবং ফোক ফেস্টিভ্যাল। জাম্বুরি বাস্তবায়নের জন্য ২২টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এছাড়া জাম্বুরিতে স্কাউটদের আবাসনের জন্য ১৫০০ তাঁবুর ব্যবস্থা থাকবে। তাছাড়া অস্থায়ী টয়লেট, গোসলখানা, বিশুদ্ধ পানির ব্যবস্থা রাখা হয়েছে।

স্কাউটসের প্রধান নির্বাহী ড. মোজাম্মেল হক খান বলেন, স্কাউটিংয়ের মূল লক্ষ্য হলো শিশু, কিশোর ও যুবদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্মিক বিকাশ সাধন করা। এসবের মাধ্যমে একজন স্কাউট নিজেকে তৈরি করে মেধা ও শ্রম দিয়ে স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে একজন সুন্দর, সং, যোগ্য, দক্ষ ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলবে এই প্রত্যাশা করেন তিনি।

বিশ্ব স্কাউট সংস্থার সদস্য ১৭৩টি দেশ। আর সারা বিশ্বে স্কাউট সদস্য সংখ্যা প্রায় ৪৩ মিলিয়ন। এই রাষ্ট্রগুলোকে ছয়টি অঞ্চলে বিভক্ত করা হয়েছে। এরমধ্যে এশিয়া প্যান প্যাসিফিক একটি অঞ্চল। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ৩০টি দেশ নিয়ে এ অঞ্চলটি গঠিত।

বাংলাদেশে স্কাউটস

বাংলাদেশের স্কাউটস বিশ্ব স্কাউট সংস্থার ১০৫তম সদস্য। বাংলাদেশে বর্তমানে স্কাউটের সদস্য সংখ্যা ২২ লাখ ৬৩ হাজার ২৬১ জন। সংখ্যা বিচারে বাংলাদেশ স্কাউটসের অবস্থান বিশ্বে পঞ্চম। আর দ্রুত বর্ধনশীল দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

 

/এএইচ/এফএস/এমওএফ/
সম্পর্কিত
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
ভারতীয় শাড়ি দিয়ে কাঁথা সেলাই করা হয়েছে: প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভী
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
সর্বশেষ খবর
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়