X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

শেষ হচ্ছে ইসির ‘টেস্ট রিহার্সেল’, সিলেট ও রাজশাহীর ভোট আজ

এমরান হোসাইন শেখ
২১ জুন ২০২৩, ০০:০৫আপডেট : ২১ জুন ২০২৩, ০৮:২৯

বুধবার (২১ জুন) সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন। সকাল ৮টা থেকে টানা ৪টা পর্যন্ত এ দুই সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ করা হবে ইভিএমে। দুই সিটির সব কেন্দ্রের ভোট পরিস্থিতি এবারও সিসি ক্যামেরায় মনিটরিং করবে নির্বাচন কমিশন (ইসি)। এ দুই সিটির ভোটের মধ্য দিয়ে পাঁচ সিটির ভোট শেষ করতে যাচ্ছে এই সাংবিধানিক সংস্থাটি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অনুষ্ঠিত এই সিটি ভোটকে কাজী হাবিবুল আউয়াল কমিশন নিজেই তাদের ‘টেস্ট রিহার্সেল’ বলে আখ্যায়িত করেছে।

আগামী ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম দিকে অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ইসির হাতে সব থেকে বড় ভোট ছিল এ পাঁচটি সিটি করপোরেশন নির্বাচন। এরমধ্যে ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১২ জুন দ্বিতীয় দফায় খুলনা ও বরিশাল সিটি করপোরেশনের ভোট হয়েছে। তৃতীয় ও শেষ দফায় বুধবার (২১ জুন) রাজশাহী ও সিলেট সিটির ভোট হচ্ছে। গত ৩ এপ্রিল এই ৫ সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল।

অবশ্য দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি বর্জন করেছে এই পাঁচ সিটির ভোট। বরিশাল ও খুলনায় আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হয়েছেন। তবে গাজীপুরে আওয়ামী লীগ প্রার্থীকে হারিয়ে হাড্ডাহাডি লড়াইয়ে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী।

কেবল এই সিটি নির্বাচনেই নয়, কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের অধীনে কোনও ভোটেই অংশ নেয়নি বিএনপি।  নির্বাচন ‘অংশগ্রহণমূলক’ না হলেও গাজীপুর, বরিশাল ও খুলনা সিটির ভোট ছিল শান্তিপূর্ণ। অবশ্য ভোটে অনিয়মের খবর পাওয়া না গেলেও বরিশালে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলার অভিযোগ ছিল। তিন সিটিতে সক্রিয়ভাবে ভোটে থাকলেও বরিশালে নিজ দলীয় মেয়র প্রার্থীর ওপর হামলার পর প্রেক্ষাপটে সিলেট-রাজশাহীর ভোট বর্জন করেছে সিটি নির্বাচনের অন্যতম শক্তিশালী প্রতিদ্বন্দ্বী দল ইসলামী আন্দোলন বাংলাদেশ।

নির্বাচন কমিশন প্রত্যাশা করছে, অন্য তিন সিটির মতো সিলেট ও বরিশালেও সুষ্ঠু ও সুন্দর ভোট অনুষ্ঠিত হবে। এজন্য ইসির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। ইতোমধ্যে নির্বাচনি সামগ্রী নিয়ে প্রিজাইডিং অফিসাররা ভোটকেন্দ্রে অবস্থান করছেন। ভোটের পরিবেশ শান্তিপূর্ণ করতে বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মাঠে নামানো হয়েছে। রয়েছেন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেটও।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ভোটের সরঞ্জাম বিতরণ (ছবি: ফোকাস বাংলা)

সংসদ নির্বাচনের ছয় মাস আগে অনুষ্ঠেয় স্থানীয় সরকার পরিষদের এই ভোটকে নির্বাচন কমিশনের পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও দেশবাসী গুরুত্বের সঙ্গে দেখছে। এমনকি আন্তর্জাতিক বিশ্বের নজরও এই ভোটের দিকে রয়েছে বলে দাবি খোদ ইসির।

সিলেট ও বরিশালের ভোটের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, প্রতিটি নির্বাচনই ইসির কাছে সমান গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জের। সব নির্বাচন থেকে ইসি অভিজ্ঞতা নিচ্ছে। ভোটারদের প্রত্যাশা পূরণের চেষ্টা করে যাচ্ছে। পাঁচ সিটির তফসিল ঘোষণার পর থেকেই তাদের অবস্থান কঠোর ছিল। আচরণবিধি প্রতিপালনে স্থানীয়ভাবে বেশ কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে। নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে স্থানীয় প্রশাসন, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী ও ভোটগ্রহণ কর্মকর্তারা শতভাগ নিশ্চয়তা দিয়েছে।

তার দাবি, পাঁচ সিটির ভোটে সবার জন্য সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) তৈরি এবং প্রচারে অনিয়ম বা বিশৃঙ্খলায় কোনও ধরনের ছাড় দেওয়া হয়নি। তিনি বলেন, পাঁচ সিটির মধ্যে গাজীপুরের পর খুলনা ও বরিশালে ইভিএমে ভোট দিতে তেমন বিড়ম্বনায় পড়তে হয়নি।

আহসান হাবিব বলেন, ইসির কাছে সব প্রার্থী সমান, সব দলও সমান। ভোটারদের নির্বিঘ্ন পরিবেশ তৈরিতে ইসি বদ্ধপরিকর।

সিলেট সিটির তথ্য

৮০ বর্গকিলোমিটার আয়তনের সিলেট সিটির মোট ভোটার ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬০ জন এবং নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৭ জন, হিজড়া ৬ জন। এ সিটিতে মোট ভোটকেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১ হাজার ৩৬৭টি।

মেয়র পদে আট জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হচ্ছেন- আওয়ামী লীগের প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা); জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল (লাঙ্গল); ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাহমুদুল হাসান (হাতপাখা); জাকের পার্টির মো. জহিরুল আলম (গোলাপ ফুল) এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ কুটু (ঘোড়া); মো. ছালাহ উদ্দিন রিমন (ক্রিকেট ব্যাট); মো. শাহজাহান মিয়া (বাস) ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা (হরিণ)।

সিলেট সিটি করপোরেশনে ভোটের সরঞ্জাম বিতরণ (ছবি: ফোকাস বাংলা)

নগরীর ৪২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৭২ জন। ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ৮৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে।

প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং প্রতিটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ জন নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৪২টি; স্ট্রাইকিং ফোর্স ১৪টি; রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স ৬টি;  র‌্যাবের ২২টি টিম এবং বিজিবি ১০ প্লাটুন এবং ৫৯ জন নির্বাহী হাকিম ও ১৪ বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন।

রাজশাহী সিটির তথ্য

এ সিটিতে ভোটার রয়েছেন ৩ লাখ ৫১ হাজার ৯৮২ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ১৬৭ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন, হিজড়া ৬ জন। মোট ভোটকেন্দ্র ১৫৫টি এবং ভোটকক্ষ ১ হাজার ১৫৩টি।

মেয়র পদে প্রার্থীরা হচ্ছেন আওয়ামী লীগের এইচ এম খায়রুজ্জামান লিটন (নৌকা); জাতীয় পার্টির মো. সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল); ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. মুরশিদ আলম (হাতপাখা) এবং জাকের পার্টির মো. লতিফ আনোয়ার (গোলাপ ফুল)।

এ সিটির ১০টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৪৬ জন এবং ৩০টি সাধারণ কাউন্সিলর পদে ১১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী (ছবি: ফোকাস বাংলা)

প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং প্রতিটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ জন নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৩০টি; স্ট্রাইকিং ফোর্স ১০টি; রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স ৬টি;  র‌্যাবের ১৬টি টিম এবং বিজিবি ৭ প্লাটুন,  নির্বাহী হাকিম ৪৩ জন ও বিচারিক হাকিম ১০ জন দায়িত্ব পালন করছেন।

মেয়র প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত দুই প্রার্থী নির্বাচন বর্জন করেছে। অবশ্য মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার পর নির্বাচন বর্জন বা নির্বাচন থেকে সরে যাওয়ার আনুষ্ঠানিক কোনও সুযোগ নেই। ভোট বর্জন করলেও ব্যালটে তাদের নাম ও প্রতীক থাকবে। এমনটি বর্জনের পরও কোন প্রার্থী ভোটে জয়ী হলে আনুষ্ঠানিকভাবে তাকে বিজয়ী ঘোষণা করা হবে।

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ.লীগের
তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন: মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৫৮৮ জন
ভোটে প্রভাব বিস্তাব করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
সর্বশেষ খবর
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
বদির বিরুদ্ধে চেয়ারম্যানের জিডি
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা