X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

আবির হাকিম
২৬ জুন ২০২৩, ১৯:৫৮আপডেট : ২৬ জুন ২০২৩, ২০:৩৪

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এ জামাতের আয়োজন করছে। এবার জাতীয় ঈদগাহে পুরুষদের পাশাপাশি মহিলাদের জন্যও রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। সব মুসুল্লির জন্য ওজু, খাবার পানি ও মোবাইল টয়লেট এবং প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া সুষ্ঠুভাবে ঈদ জামাত আয়োজন করতে পুরো ঈদগাহে সিসি ক্যামেরাসহ নেওয়া হয়েছে তিন স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

সোমবার (২৬ জুন) জাতীয় ঈদগাহ ময়দান সরেজমিন পরিদর্শন করে এবং ডিএসসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসসিসি সূত্রে জানা যায়, জাতীয় ঈদগাহ মাঠে সকাল ৭টা ৩০ মিনিটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়ার প্রতিকূলতা বা অন্য কোনও কারণে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

সরেজমিন ঈদগাহ মাঠে দেখা গেছে প্যান্ডেল ও ত্রিপল লাগানোর কাজ শেষ হয়েছে অন্তত এক সপ্তাহ আগে। পুরো ঈদগাহ ময়দানজুড়ে শামিয়ানার নিচে মুসল্লিদের জন্য লাগানো হয়েছে ৬০০টি সিলিং ফ্যান, ১৫০টি স্ট্যান্ড ফ্যান, ৪০টি মেটাল লাইট এবং ৭০০টি টিউব লাইট। প্রতি কাতারে কার্পেটের ওপরে বসানো হয়েছে মখমলের বিশেষ কাপড়। কাতারগুলোর বিভিন্ন পাশে থাকছে খাবার পানি, ভ্রাম্যমাণ টয়লেট ও প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম। মূল গেটসহ আশপাশের এলাকা সাজানো হয়েছে রঙবেরঙের সাজসজ্জার কাঠামো দিয়ে। ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করবেন। এছাড়াও মূল প্যান্ডেলের বাইরেও হাজার হাজার মানুষ নামাজ পড়বেন ধরে নিয়ে তাদের জন্যও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

ডিএসসিসি জানিয়েছে, এবারে ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট থাকছে একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং মহিলাদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছে। এছাড়াও ঈদ জামাতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার থাকবে ৫টি এবং মহিলা কাতার থাকবে একটি। আর জনসাধারণের জন্য পুরুষ কাতার থাকবে ৬৫টি (বড় আকারের) আর ৫০টি (ছোট আকারের) মহিলা কাতার থাকবে। অজুখানায় একসঙ্গে প্রায় ১১৩ জন পুরুষ ও ২৭ জন মহিলা পৃথক স্থানে অজু করতে পারবেন।

এদিকে গরমের কথা বিবেচনায় জাতীয় ঈদগাহে ১০টি এয়ার কুলার ছাড়াও পর্যাপ্ত ফ্যান ও লাইটের ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে খাবার পানি ছাড়াও থাকছে প্রাথমিক চিকিৎসা সেবাকেন্দ্র, ভ্রাম্যমাণ টয়লেটসহ বৃষ্টির পানি অপসারণের ব্যবস্থা।

ঈদগাহের প্রস্তুতি সম্পর্কে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বাংলা ট্রিবিউনকে বলেন, মহিলাদের বের হওয়ার জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে নামাজ শেষে মুসল্লিরা বের হওয়ার সময় যেন কোনও হুড়োহুড়ি না হয়, সে জন্য বের হওয়ার পর্যাপ্ত পথও রাখা হয়েছে। ঝড়-বৃষ্টি হলে যেন ভেতরে পানি ঢুকতে না পারে সে জন্য ত্রিপল দেওয়া হয়েছে। তিনি জানান, মঙ্গলবার (২৭ জুন) সকালে ঈদ জামাতের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন করবেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

জানা গেছে, এবার জাতীয় ঈদগাহে প্রায় ২৫০ জন অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি (ভিভিআইপি), গুরুত্বপূর্ণ নারীসহ সাধারণ পুরুষ মিলিয়ে প্রায় ৩১ হাজার এবং নারী সাড়ে ৩ হাজার জন মিলিয়ে প্রায় ৩৫ হাজার মানুষ নামাজে অংশ নেবেন। এ ছাড়া ঈদগাহের বাইরেও অগণিত মানুষ এই জামাতে অংশ নেন। এ কারণে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে জামাত আয়োজনের লক্ষ্যকে সামনে রেখে নেওয়া হয়েছে তিন স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ঈদগাহের সব প্রবেশ পথ এবং ভিভিআইপি ও ভিআইপিদের নামাজের স্থানসহ ঈদগাহ মাঠের গোটা প্যান্ডেলে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। মুসল্লিদের ঈদগাহে প্রবেশের আগে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পর আর্চওয়ে দিয়ে প্যান্ডেলে প্রবেশ করতে হবে। এ ছাড়া প্রধান এই জামাতের নিরাপত্তা নিশ্চিত করতে সাদা পোশাকে র‌্যাব এবং পুলিশ সদস্যরা ঈদগাহ ময়দানে সার্বক্ষণিক তৎপর থাকবেন।

ঈদের প্রধান জামাতের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, এ বছর আমাদের অঞ্চল-১-এর প্রকৌশল বিভাগের আওতায় জাতীয় ঈদগাহের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সর্বস্তরের মানুষের নিরাপত্তায় আমরা তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছি। এ ছাড়া পর্যাপ্ত র‌্যাব এবং পুলিশ সদস্য ঈদগাহ ময়দানে সার্বক্ষণিক সাদা পোশাকে তৎপর থাকবেন।

/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারের
কোরবানির পশু আমদানির পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
সর্বশেষ খবর
‘দাবদাহের মধ্যে কষ্ট হলেও মানুষ ভোট দিতে আসবে’
‘দাবদাহের মধ্যে কষ্ট হলেও মানুষ ভোট দিতে আসবে’
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড