X
শুক্রবার, ২১ জুন ২০২৪
৭ আষাঢ় ১৪৩১

একাদশের চেয়ে এবার নির্বাহী ম্যাজিস্ট্রেট বাড়ছে পাঁচগুণ

এমরান হোসাইন শেখ
২০ নভেম্বর ২০২৩, ২১:৫৮আপডেট : ২০ নভেম্বর ২০২৩, ২২:০২

আগামী ২৮ নভেম্বর থেকে দেশের ৩০০ নির্বাচনি এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য সোমবার (২০ নভেম্বর) নির্বাচন কমিশন জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। কমিশন সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতি উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছিল। সেখানে এবারের নির্বাচনে প্রত্যেক উপজেলায় পাঁচ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনি দায়িত্ব পালন করবেন।ইসি সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেওয়া ইসির চিঠির সূত্র মতে, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নির্বাচনি এলাকায় ৪ জানুয়ারি পর্যন্ত অর্থাৎ ৩৭ দিন দায়িত্ব পালন করবেন। এতে প্রায় শতকোটি টাকার মতো ব্যয় হবে বলে জানা গেছে।

নির্বাচন কমিশনের চিঠিতে তিনটি ইউনিয়নের জন্য একজন (দুর্গম ও দূরবর্তী ২টি ইউনিয়নে একজন), বড় পৌরসভার ক্ষেত্রে প্রতিটিতে চার জন, প্রতি পৌরসভায় তিন জন করে এবং সিটি করপোরেশনের প্রতি ৪-৫টি ওয়ার্ডের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ক্ষেত্রে প্রতি তিনটি ওয়ার্ডের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে বলা হয়েছে।

ইসির নির্দেশনা অনুযায়ী, দেশের চার হাজার ৫৭১টি ইউনিয়ন, ৩২৮টি পৌরসভা ও ১২টি সিটি করপোরেশনে প্রায় ২৭’শ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের দরকার পড়বে। এত সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট একসঙ্গে নিয়োগ করা কতটা সম্ভব, সেটা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সাধারণ সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার কর্মকর্তারাই মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করে থাকেন। জানা গেছে, বর্তমানে জনপ্রশাসনে এক হাজার ১৬৩ জন সহকারী সচিব ও এক হাজার ৯৬৭ জন সিনিয়র সহকারী সচিব রয়েছে। এই দুই পদে মোট কর্মকর্তার সংখ্যা তিন হাজার ১৩০ জন। এদের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত ৪৯৫ জন ইতোমধ্যে সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। এই সংখ্যা বাদে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালনকারী কর্মকর্তা থাকে দুই হাজার ৬৩৫ জন। এদের মধ্যে একটি অংশ সচিবালয়ে বিভিন্ন মলালয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। আবার কেউ কেউ ছুটি দিয়ে বিদেশে কর্মরত এবং সরকারের বিভিন্ন বিভাগ ও দফতরে প্রেষণে নিযুক্ত রয়েছেন। এসব বাদ দিয়ে দায়িত্ব পালনের মতো নির্বাহী ম্যাজিস্ট্রেট দুই হাজারের কম-বেশি হতে পারে। অবশ্য সরকার চাইলে উপসচিব বা তদূর্ধ্ব কর্মকর্তাদেরও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিযুক্ত করতে পারে। বর্তমানে সরকারের এক হাজার ৬৫৮ জন উপসচিব, ৯৩৩ যুগ্ম সচিব, ৩৭১ জন অতিরিক্ত সচিব এবং ২৭ জন গ্রেড-১ ও ৮২ জন সচিব পদ মর্যাদার কর্মকর্তা রয়েছেন।

এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পেছনে দৈনিক ভাতা, যানবাহনের জ্বালানিসহ প্রতিদিন ৯-১০ হাজার টাকার মতো খরচ হতে পারে বলে জানা গেছে। সেই হিসাবে ২৭’শ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করলে নির্বাচন কমিশনের ৯০ কোটি টাকার বেশি খরচ করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহীন আরা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্বাচন কমিশনের চিঠি এখনও আমি দেখিনি। আগে চিঠি দেখি, তারপর তাদের চাহিদা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ২৭’শ জনের মতো নির্বাহী ম্যাজিস্ট্রেট ৩৭ দিনের জন্য নিয়োগ দেওয়ার সক্ষমতা জনপ্রশাসন মন্ত্রণালয়ের রয়েছে বলে দাবি করেন এই কর্মকর্তা।

/এপিএইচ/
সম্পর্কিত
লন্ডন হাইকমিশনে ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট কার্ড বিতরণ শুরু
ভোট অংশগ্রহণমূলক না হওয়ার কারণ জানালেন সিইসি
উপজেলায় কী পরিমাণ ভোট পড়লো জানালেন সিইসি, বললেন ‘সংস্কার প্রয়োজন’
সর্বশেষ খবর
কুষ্টিয়া বহল বাড়িয়া স্কুলে এসএসসি ৯৯ ব্যাচের মিলনমেলা
কুষ্টিয়া বহল বাড়িয়া স্কুলে এসএসসি ৯৯ ব্যাচের মিলনমেলা
চাকরি ফিরে পেলেন সেই ইমাম, বাড়লো বেতন
সভাপতির গরু কোরবানি করতে দেরিচাকরি ফিরে পেলেন সেই ইমাম, বাড়লো বেতন
গণমাধ্যমকে সতর্ক করল পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন
পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের দুর্নীতি নিয়ে খবরগণমাধ্যমকে সতর্ক করল পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন
তেড়ে কামড়ায় না ‘রাসেলস ভাইপার’, আতঙ্ক না ছড়ানোর আহ্বান
তেড়ে কামড়ায় না ‘রাসেলস ভাইপার’, আতঙ্ক না ছড়ানোর আহ্বান
সর্বাধিক পঠিত
‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’
‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’
শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ
শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ
ব্যাংক খাতে তারল্যের সংকট কোন পর্যায়ে
ব্যাংক খাতে তারল্যের সংকট কোন পর্যায়ে
রাত পোহালেই কোপা আমেরিকা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি
রাত পোহালেই কোপা আমেরিকা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ