X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

টুইটারে নিজামীর পক্ষে হ্যাশট্যাগ

উদিসা ইসলাম
০৪ মে ২০১৬, ০৭:৪৩আপডেট : ০৪ মে ২০১৬, ০৮:০৩


টুইটারে নিজামীর পক্ষে প্রচারণা এবার নিজামীকে মুক্ত করতে, তার বিচার প্রক্রিয়া ঠিক নেই দাবি করে টুইটারে হ্যাশট্যাগ খোলা হয়েছে। ৫ মে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণার দিন ধার্য হতেই তার পক্ষে প্রচারণায় নেমে গেছেন জামায়াতের অনলাইন অ্যাক্টিভিস্টরা। তবে এবার ফেসবুকে যতটা না, তার চেয়ে বেশি টুইটারে। মানবতাবিরোধী অপরাধের বিচারের পক্ষে আন্দোলন করেন, এমন অ্যাক্টিভিস্টরা বলছেন, টুইটার আন্তর্জাতিকভাবে অনেক বেশি শক্তিশালী জেনেই তারা এবার এই পদ্ধতি বেছে নিয়েছেন।
সোমবার দুপুর ১২টায় রায়ের জন্য দিন নির্ধারণের পরপর জামায়াতের সমর্থকরা ফ্রি নিজামী হ্যাশট্যাগ ব্যবহার করে প্রচারণায় নেমেছেন। টুইট পর্যালোচনা করে দেখা গেছে, সেখানে নিজামীকে পলিটিক্যাল কিলিং-এর শিকার, ইসলামিক লিডার উল্লেখ করে বলা হচ্ছে, তাকে মুক্তি দিতে হবে।  অনেক ক্ষেত্রে দেশের বাইরে থেকে এসব টুইট করার কারণে বিদেশি ভাষার টুইটও এই হ্যাশট্যাগে দেখা যাচ্ছে।
ইহ-আনকারা নামে একটি একাউন্ট থেকে লেখা হয়েছে, তারা কেবল ইসলামিক লিডারকে হত্যা করতে চান না, তারা আসলে দেশ থেকে ইসলামকে হত্যা করতে চান।

টুইটারে নিজামীর পক্ষে জামায়াতের প্রচারণা

এর আগে গত ৮ এপ্রিল জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএনএইচআর  ফেসবুক পেজে এই ছবিসহ নিজামী ও মীর কাসেমের মৃত্যুদণ্ডাদেশের বিরোধিতা করে পোস্ট দেয়। যেখানে তারা বলছেন, বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পক্ষ থেকে সাম্প্রতিক দুটি মৃত্যুদণ্ডাদেশ (নিজামী-মীর কাসেম) নিয়ে তারা চিন্তিত। যেকোনও পরিস্থিতিতে মৃত্যুদণ্ডাদেশের আমরা বিরোধী। তারা বলছেন, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত ট্রাইব্যুনাল ১৭টি রায় দিয়েছেন। যার বেশিরভাগই মৃত্যুদণ্ড। এখন পর্যন্ত চারজনের রায় কার্যকরও হয়েছে।

নিজামীর পক্ষে টুইটারে প্রচারণা

আহমেদ ফিরোজ নামে একটি একাউন্ট থেকে নিজামীর মামলাটিকে জুডিশিয়াল কিলিং উল্লেখ করা হয়। এমনকি এসব টুইটে মিথ্যাচারও করা হচ্ছে। যেখানে বলা হচ্ছে, প্রসিকিউশন নিজামীর বিরুদ্ধে কোনও প্রমাণ হাজির করতে পারেনি, বরং ১৯৮৬ সালের বইকে রেফারেন্স টেনে ১৯৭১ সালের ঘটনায় তাকে জড়ানো হচ্ছে।

আরও পড়তে পারেন: কাঠগড়ায় অস্থির শামসুদ্দিন

এ ধরনের ক্যাম্পেইন রুখে দাঁড়ানো সরকারের দায়িত্ব উল্লেখ করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বাংলা ট্রিবিউনকে বলেন, বিষয়গুলো সরকারকে নিয়ন্ত্রণে নিতে হবে। আমাদের মুক্তমনাদের লেখা হুটহাট বন্ধ করে দেওয়া হচ্ছে। আর একজন চিহ্নিত গণহত্যাকারীর পক্ষে যারা প্রচার প্রচারণা চালাচ্ছেন, সে বিষয়ে কোনও উদ্যোগ নেই। তিনি বলেন, টুইটার কর্তৃপক্ষকে বলা দরকার, গণহত্যাকারীর বিচার নিয়ে এ ধরনের প্রচারণা বন্ধ করতে হবে। চাইলেই এ ধরনের হ্যাশট্যাগ দেওয়া যাবে না। তিনি এই পুরো প্রক্রিয়াটাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে আরও বলেন, জামায়াত একতরফাভাবে এসব প্রচারণা আন্তর্জাতিক অঙ্গনে করে যাচ্ছে,  একনাগাড়ে মিথ্যাচার করছে। এগুলো বন্ধ হওয়া দরকার। এটা কোনওভাবেই মতপ্রকাশের স্বাধীনতা নয়।

টুইটারে নিজামীর পক্ষে প্রচারণা

এদিকে, প্রসিকিউটর তুরিন আফরোজ মনে করেন, মানবতাবিরোধী অপরাধীদের বিচার শুরু হওয়ার পর থেকে জামায়াত এ ধরনের আন্তর্জাতিক প্রচার প্রচারণা অব্যাহত রেখেছে। তিনি বলেন, আমাদের দেশের অন্য মৃত্যুদণ্ডাদেশগুলো নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর কোনও চিন্তা নেই। অন্য কোনও দেশের মৃত্যুদণ্ডাদেশ নিয়ে চিন্তা নেই। এমনকি আমাদের দেশের ভিকটিমদের মানবাধিকার নিয়েও তাদের কোনও চিন্তা নেই। কেবল গণহত্যাকারীদের বিচারপ্রক্রিয়া ও মৃত্যুদণ্ডাদেশ নিয়েই তাদের যত চিন্তা।

 

২০১৪ সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধের পাবনায় হত্যা, ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন এই জামায়াত নেতা। নিজামীর বিরুদ্ধে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যাসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হয় ট্রাইব্যুনালে।

আরও পড়তে পারেন: দায়িত্ব কমানো হলো সৈয়দ আশরাফের

নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিলের রায় গত ৬ জানুয়ারি ঘোষণা করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ জামায়াতের এই শীর্ষ নেতার বিষয়ে রায়ের সংক্ষিপ্ত অংশ প্রকাশ করেন। পরে ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের পর এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব ইউরোপ
যুক্তরাষ্ট্রের পর এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব ইউরোপ
মহামারি মোকাবিলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব
মহামারি মোকাবিলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব
ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোটের প্রচারণায় সরকারি কর্মচারী
ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোটের প্রচারণায় সরকারি কর্মচারী
১৩৯ উপজেলায় ভোট বুধবার, কেন্দ্রে গেলো সরঞ্জাম
১৩৯ উপজেলায় ভোট বুধবার, কেন্দ্রে গেলো সরঞ্জাম
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা