X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যে কৌশলে বিনা পরোয়ানায় গ্রেফতার

উদিসা ইসলাম
২২ জুন ২০১৬, ১২:১৭আপডেট : ২২ জুন ২০১৬, ১৯:৩৯

গ্রেফতার বিনা পরোয়ানায় গ্রেফতার করা এবং পুলিশ হেফাজতে রিমান্ড না নেওয়া বিষয়ে আদালতের আদেশের পর আসামি গ্রেফতারে কৌশল ও আইন দুটোই পাল্টেছে পুলিশ। আদেশের দিনই স্বরাষ্ট্রমন্ত্রী তা পালনের কথা জানালেও বাস্তবে আদেশ পালনের বিষয়ে কিছু কৌশল নিতে দেখা গেছে পুলিশকে।
সম্প্রতি পুলিশের বিশেষ অভিযান বিশ্লেষণে দেখা যায়, আটক ব্যক্তিদেরকে সন্ত্রাস, মাদক মামলা, অস্ত্র মামলায় আটক দেখানো হয়েছে। পুলিশ বলছে,৫৪ ধারা বাতিল হলেও ধারা ৫৫, ১৫০, ১৫২, ১৫৫, এবং মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশে আটক করতে কোনও সমস্যা হচ্ছে না তাদের। আর গত মাসে পুলিশ হেফাজতে রিমান্ডও নেওয়া হয়েছে। মানবাধিকার কর্মীরা বলছেন, কোনও সভ্য সমাজে বিনা পরোয়ানায় কেউ গ্রেফতার হতে পারেন না।
গত ২৫ মে বিনা পরোয়ানায় গ্রেফতার ও পুলিশি রিমান্ডকে না বলে দেওয়া হাইকোর্টের রায় আপিলে বহাল রাখা হয়। এরপর থেকে বিনা পরোয়ানায় আটক চালু আছে। তবে সুনির্দিষ্ট করে ৫৪ ধারা বলতে চায় না পুলিশ। রিমান্ড নেওয়ার ক্ষেত্রে বিশেষ কোনও পরিবর্তন হয়নি। আর পুরো পরিস্থিতি নিয়ে কোনও মন্তব্য না করে আইনমন্ত্রী আনিসুল হক বলছেন, ‘আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের সংশোধনী কি আসছে তা দেখার পর কার্যকর হবে। এখন এই রায় নিয়ে কিছু বলতে চাই না।’ উল্লেখ্য, রায় প্রদানকালে প্রধান বিচারপতি এস কে সিনহা পূর্ণাঙ্গ রায়ে কিছু সংশোধনী দেওয়া হবে বলে জানিয়েছিলেন।
৫৪ ধারায় আটক না দেখিয়ে কী ধরনের কৌশল অবলম্বন করছেন প্রশ্নে পুলিশ কর্মকর্তারা বলছেন, ঢাকা শহরে পুলিশ এখন গ্রেফতার করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এ্যাক্টে। এছাড়া ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারা ব্যতীত আরও কয়েকটি ধারা রয়েছে যেমন- ধারা ৫৫, ১৫০, ১৫২, ১৫৫, যার আওতায় পুলিশ বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারে। এর পাশাপাশি মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশেও গ্রেফতার করা হয়ে থাকে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৬-এর ৮৬ ও ১০০ ধারা, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৮-এর ৮৮ ও ১০৩ ধারা, খুলনা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৮৫-এর ৮৯ ও ১০৪ ধারা, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৯২, সিলেট মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ২০০৯ এবং বরিশাল মেট্রোপলিটন পুলিশ আইন ২০০৯-এর ১০৪ ধারাবলে বিশেষ পরিস্থিতিতে পুলিশকে বিনা পরোয়ানায় গ্রেফতারের ক্ষমতা দেওয়া হয়েছে।

এছাড়া সদ্য শেষ হওয়া বিশেষ অভিযান বিশ্লেষণে দেখা যায়, আটকের ক্ষেত্রে সন্ত্রাস, মাদক মামলা, অস্ত্র মামলা, ওয়ারেন্টভুক্ত আসামিসহ সন্দেহভাজন জঙ্গিদের গ্রেফতার করা হচ্ছে। প্রথম পাঁচ দিনে ১১ হাজার ৬৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সন্দেহভাজন জঙ্গি ১৪৫ জন। উচ্চ আদালতের রায়ের কারণে গ্রেফতার অভিযানে ৫৪ ধারার ব্যবহার হচ্ছে খুবই কম। বিনা পরোয়ানায় গ্রেফতার অব্যাহত রাখা প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ কর্মকর্তা বলেন, পরোয়ানা পেতে গিয়ে যদি আসামি পালিয়ে যায় সেই দায়ও পুলিশকে নিতে হয়। ফলে কিছু ক্ষেত্রে বাস্তবতা ভুলে গেলে চলবে না।

আরও পড়ুন- বিনা পরোয়ানায় আটক ও রিমান্ড সংশোধনী রায়: পুলিশের যে ৩টি কাজ এখন থেকে বেআইনি
৫৪ ধারায় গ্রেফতার না করেও বিনা পরোয়ানায় গ্রেফতার চলছে এমন অভিযোগ আছে প্রশ্নে ডিএমপির জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, এমনিতেই ৫৪ ধারায় খুব কম সংখ্যক লোককে পুলিশ গ্রেফতার করে। পুলিশ সবসময় আদালতের নির্দেশনা অনুযায়ীই কাজ করে থাকে। অযথা হয়রানির জন্য কাউকে গ্রেফতার পুলিশ করে না। তিনি আরও বলেন, ১৬৭ ধারায়ও পুলিশ আদালতের নির্দেশনা অনুযায়ীই কাজ করে এবং আগামীতেও আদালত যেভাবে বলেছেন সেভাবেই পুলিশ কাজ করবে।

মানবাধিকার কর্মী আইন ও সালিশ কেন্দ্রের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক নূর খান লিটন মনে করেন, এধরনের নানা আইন ব্যবহার করে বিনা পরোয়ানায় গ্রেফতারের সুযোগ নেওয়া ঠিক নয়। তিনি বলেন, ৫৪ ধারায় গ্রেফতার নিষিদ্ধ করা হয়েছে বলে অন্য আইনের ব্যবহার করা, স্পষ্ট মানবাধিকার লঙ্ঘন।আদালত সংশোধনী দেওয়ার যে কথা বলেছেন সেটা বলবেন, কিন্তু বিনা পরোয়ানায় আটক করা যাবে না সেটাতো সুস্পষ্টভাবে বলা হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া গণগ্রেফতার সভ্য সমাজে হতে পারে না।

আইনমন্ত্রী বলেন, ‘আমি আগেও আমার অবস্থান পরিষ্কার করেছি। আপিল বিভাগ বলেছেন কিছু মোডিফিকেশন করবেন। সেই মোডিফিকেশন না আসা পর্যন্ত আমরা সংশোধনের পদক্ষেপ নেব কেন। আর ততোদিন পুলিশের কাজ চালিয়ে যেতে বিধিনিষেধ নেই।

/এপিএইচ/

আরও পড়ুন: 

মন ভালো করা একটি খবর, আশঙ্কা নেইতো!

সাতদিনের বিশেষ অভিযানে ১৯৪ জঙ্গি গ্রেফতার: পুলিশ

জঙ্গিবিরোধী অভিযান চলবে, বাড়ছে না বিশেষ অভিযানের মেয়াদ

সম্পর্কিত
সর্বশেষ খবর
ধর্ষণের অভিযোগ: জুজুৎসুর নিউটনসহ ২ জন রিমান্ডে
ধর্ষণের অভিযোগ: জুজুৎসুর নিউটনসহ ২ জন রিমান্ডে
ভাইরাল সেই বক্তব্যের বিষয়ে কুষ্টিয়া আ.লীগ সভাপতিকে শোকজ
ভাইরাল সেই বক্তব্যের বিষয়ে কুষ্টিয়া আ.লীগ সভাপতিকে শোকজ
ঢাকার চেয়ে আফ্রিকার ছোট শহরের বাসগুলোও সুন্দর: সড়কমন্ত্রী
ঢাকার চেয়ে আফ্রিকার ছোট শহরের বাসগুলোও সুন্দর: সড়কমন্ত্রী
৮৫ গ্রাম হেরোইন উদ্ধারের মামলায় আসামির যাবজ্জীবন
৮৫ গ্রাম হেরোইন উদ্ধারের মামলায় আসামির যাবজ্জীবন
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
‘অধিকার দিতে হবে না, কেড়ে না নিলেই হবে’
‘অধিকার দিতে হবে না, কেড়ে না নিলেই হবে’