X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
সামাজিক যোগাযোগ মাধ্যমে মিতু হত্যাকাণ্ড

সত্য প্রকাশই পারে গুজবের ডালপালা ছাঁটতে

উদিসা ইসলাম
২৭ জুন ২০১৬, ২০:৪৪আপডেট : ২৭ জুন ২০১৬, ২০:৪৯

মাহমুদা খানম মিতু হত্যাকাণ্ড পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যাকাণ্ডের বিষয়ে দ্রুত প্রকৃত সত্য জানতে চায় দেশের মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে এ নিয়ে চলছে চুলচেরা আলোচনা। তথ্য প্রকাশে পুলিশের রাখঢাকা নিয়ে প্রশ্ন তুলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হচ্ছে ‘সত্য’ প্রকাশের। বলা হচ্ছে, সত্য প্রকাশ না হলে গুজবের ডালপালা ছড়াবে আরও বেশি।
হত্যাকাণ্ডের পর বাবুল আক্তার ও তার সন্তানদের শোক না কাটতেই শুক্রবার দিবাগত রাতে জিজ্ঞাসাবাদের জন্য বাবুল আক্তারকে তুলে নিয়ে যায় পুলিশ। আলোচনার ডালপালা ছড়াতে থাকে। ঘটনা কোন দিকে মোড় নিচ্ছে, কী হতে পারে, হত্যাকাণ্ডে বাবুল আক্তারের সম্পৃক্ততা আছে কি না, এসব নিয়ে আলোচনা শনিবার দুপুর পর্যন্ত যখন মাত্রা ছাড়ায়, ঠিক তখনই বাবুল আক্তারকে শ্বশুরের বাসায় রেখে যায় পুলিশ। কিন্তু সংশ্লিষ্ট মহলের বিভিন্ন মন্তব্যে আলোচনা থামেনি।
এনামুল মনির ফেসবুক স্ট্যাটাস সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীরা কর্তৃপক্ষের উদ্দেশে বলছেন, সব খোলাসা করুন। আমরা জনগণ, আমরা জানতে চাই আসলে কী ঘটেছে। কারণ সাধারণ মানুষের মধ্যে সন্দেহ দানা বেঁধেছে, পুলিশ কিছু গোপন করতে চাচ্ছে কি না। এ ঘটনায় গ্রেফতার দু’জন রবিবার আদালতে মিতুকে খুন করার কথা স্বীকার করল, অথচ খুনের মূল নির্দেশদাতার কথা জানাল না এ কেমন কথা। অনেকেই বলছেন, অবশ্যই ‘খুনিরা’ নির্দেশদাতার নাম বলেছে। পুলিশ সেটা গোপন করে কাউকে বাঁচাতে চাচ্ছে। সন্দেহের জায়গা থেকেই প্রশ্ন তোলা হচ্ছে, ‘নিশ্চয় এমন কারও নাম এসেছে যেটা বলতে পুলিশও বিব্রত।’
রবিবার বিকাল তিনটায় চট্টগ্রামের পুলিশ কমিশনার ইকবাল বাহার সিএমপি কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, গ্রেফতার হওয়া ওয়াসিম একজন পেশাদার খুনি। আদালতে নেওয়ার আগে পুলিশের জিজ্ঞাসাবাদে ওয়াসিম জানিয়েছে, সেই মিতুকে গুলি করেছে। আর তার ‘ব্যাকআপ ফোর্স’ হিসেবে দায়িত্ব পালন করেছে আনোয়ার। তবে খুনের মূল নির্দেশদাতা কে সে বিষয়ে সংবাদ সম্মেলনে কিছু বলেননি পুলিশ কমিশনার। তার দাবি, এটা এখনও বলার সময় আসেনি।
এদিকে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, ‘পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুর দুই খুনিকে গ্রেফতার করা হয়েছে। এই হত্যার সঙ্গে জড়িত আরও দু’একজন শিগগিরই ধরা পড়বে।’ সন্দেহভাজন কেউ ধরা পড়লে মামলার বাদী বাবুল আক্তারকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে বলেও জানান মন্ত্রী।
তপন মাহমুদ লিমনের ফেসবুক স্ট্যাটাস পুলিশের পক্ষ থেকেই এ ধরনের নানা বক্তব্যের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনগণ বিভ্রান্তির কথা জানাচ্ছে। মিতু হত্যাকাণ্ড ও বাবুল আক্তারের সংবাদ শেয়ার করে ফেসবুকে এনামুল মনি নামের এক ব্যবহারকারী লিখেছেন, আমরা এখনও বিভ্রান্ত। ঘটনা আসলে কী? অনলাইন গণমাধ্যমগুলোর কথাই কি ঠিক হচ্ছে? নাকি অন্যকিছু?
সরদার আমিন নামের এক ব্যবহারকারী লিখেছেন, আমরা জঙ্গির বিরুদ্ধে দুর্ধর্ষ পুলিশ অফিসার বাবুল আক্তারকেই সম্মানের ওপর রাখতে চেয়েছিলাম। যে স্ত্রী হত্যা করে তার সকল গৌরব হারিয়ে যায়। প্রমাণের চূড়ান্ত পর্যায়ে না যেতে প্রবল সন্দেহগুলো প্রকাশ করা দুনিয়ার রীতি। সুতরাং লুকোচুরি বাদ দিন। এরকম ভাব ও মূর্তি ধারণ করে একজন নিরপরাধ গৃহবধূর হত্যার বিচারকে আড়াল করলে পুলিশ বাহিনীর প্রতি জনগণের আঘাত শুরু হতে পারে। সব খোলাসা করুন। আমরা জনগণ, আমরা জানতে চাই।
সাইফুর আর মিশুর ফেসবুক স্ট্যাটাস স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার শিক্ষক তপন মাহমুদ লিমন লিখেছেন, আমি ততক্ষণ পর্যন্ত বাংলানিউজ, বাংলাদেশ প্রতিদিন বা যুগান্তরকে দোষারোপ করবো না, যতক্ষণ পর্যন্ত পুলিশ এসপি বাবুলের স্ত্রীর হত্যার মূল কারণ খোলাসা না করবে? আর হত্যাকারী যদি সত্যি সত্যি চিহ্নিত হয়, তাহলে এর মূল হোতা চিহ্নিত না হয়ে পারে কিভাবে? না হলে তো এভাবেই ভাবতে হবে, হয় পুলিশ মূল হত্যা পরিকল্পনাকারীকে আড়াল করছে, নয় যাদের গ্রেফতার করা হয়েছে তাদের দিয়ে জোর করে কিছু বলানো হচ্ছে!!
সরদার আমিনের ফেসবুক স্ট্যাটাস ফেসবুকে সাইফুর আর মিশু আটক দুইজনের জবাবন্দির সংবাদ শেয়ার করে লিখেছেন, ধারণা করছি জবানবন্দিতে এরা যা বলেছে তা সত্যি। এই ঘটনার শুরু থেকেই এমনটাই আশঙ্কা করেছিলাম। পেছনের মূল হোতাদেরও উপযুক্ত সাজা চাই, সবার পরিচয় সবার সামনে প্রকাশ করা হয় যেন। মামলার দৃশ্যমান অগ্রগতি নিশ্চয়ই ভালো। শুধু দায়িত্বশীলরা তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত মুখটা বন্ধ রাখলেই হয়।
উল্লেখ্য, গত ৫ জুন ছেলেকে স্কুলবাসে তুলে দিতে গিয়ে নগরীর জিইসি মোড় এলাকায় দুর্বৃত্তদের এলোপাতাড়ি ছুরিকাঘাত ও গুলিতে খুন হন পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। ঘটনার পর এটা জঙ্গিদের কাজ বলে দাবি করা হলেও সে দাবি থেকে দৃশ্যত সরে এসেছে পুলিশ।
এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ