X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

এবার বাড়ি ফেরার পালা

ওমর ফারুক
৩০ জুন ২০১৬, ২১:২৮আপডেট : ০১ জুলাই ২০১৬, ০৭:০৭

ঘরমুখো মানুষের ভিড় কাজের দিন শেষ। উৎসবের ছুটি শুরু। এবার নাড়ির টানে বাড়ির পানে ফেরার পালা। তাই বৃহস্পতিবার বিকেলেই শুরু হয়ে গেছে ঘরমুখো মানুষের বাস-লঞ্চ টার্মিনাল ও রেলস্টেশনে ভিড়। অন্যদিকে মানুষের এই বিপুল প্রস্থানের কারণে ফাকা হতে শুরু করেছে রাজধানী ঢাকা।

এবার ঈদের সম্ভাব্য তারিখ নির্ধারণ রয়েছে ৬ জুলাই। ঈদের আগে রবিবার মাত্র একদিন ছিল কর্মদিবস। প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে ওই দিন ছুটি ঘোষণা করায় আগামী সপ্তাহ পুরোটাই যাবে ঈদের ছুটিতে। এর সঙ্গে যুক্ত হবে দু’টি শুক্রবার ও দু’টি শনিবার সাপ্তাহিক ছুটির চারদিন। এ হিসেবে বৃহস্পতিবার ছিল শেষ কর্মদিবস। এরপর টানা নয়দিনের ছুটি। অফিস খুলবে আগামী ১০ জুলাই রবিবার।

নয়দিনের ছুটিকে কাজে লাগাতে বিশেষ করে সরকারি চাকরিজীবীরা বৃহস্পতিবার থেকে ঢাকা ছাড়তে শুরু করেছেন। অনেকে সরকারি চাকরি না করলেও পথের ভোগান্তি এড়াতে আগে-ভাগে পরিবারের সদস্যদের গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়েছেন। এর ফলে বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেলস্টেশনে মানুষের দারুণ ভিড়।

বৃহস্পতিবার দুপুরে সায়েদাবাদ টার্মিনালের পরিস্থিতি ছিল স্বাভাবিক। বেলা গড়ালে বাড়তে থাকে মানুষের চাপ। ইফতারের আগে-পরে স্বাভাবিকের চাইতে অনেকে বেশি মানুষের আগমন ঘটে টার্মিনালে। আলমগীর হোসেন নামে নোয়াখালীর এক যাত্রী বলেন, ছুটি লম্বা হওয়ায় বাসের টিকিট পেতে ঝামেলা হয়নি। তবে সমস্যা হলো রাস্তার দুর্ভোগ। এবার বিনা যানজটে বাড়ি পৌঁছাতে পারলেই হলো।

বিপ্লবী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. আলী রেজা বলেন, টার্মিনালে র‌্যাব ও পুলিশের ক্যাম্প আছে। নিরাপত্তা ব্যবস্থা ভালো। ঈদের ছুটিটা লম্বা হওয়ায় যাত্রী কিংবা পরিবহন মালিকদের মধ্যেও তাড়াহুড়া নেই। তবে স্বাভাবিকের চাইতে যাত্রী কিছুটা বেশি বলে জানান তিনি। তিনি বলেন, ঈদ চলে এলেও পরিবহন শ্রমিকরা বোনাস পাননি। এ ব্যাপারে মালিকদের বরাবের চিঠিও দেওয়া হয়েছে। কিন্তু কাজ হচ্ছে না। মো. আলী রেজা অভিযোগ করেন, শ্রমিকরা ঈদবোনাস না পেলেও কতিপয় নেতার কাছে টাকার প্যাকেট কিন্তু ঠিকই যাচ্ছে। কেউ কেউ বিকাশের মাধ্যমেও লেনদেন করছেন।

বিকেলে সদরঘাট লঞ্চ টার্মিনালে প্রচুর মানুষের উপস্থিতি দেখা গেছে। সন্ধ্যার পর বেশির ভাগ লঞ্চই যাত্রীতে কানায় কানায় ভরে যায়। বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির নেতা ও পারাবাত লঞ্চের মালিক শহিদ ভুঁইয়া বাংলা ট্রিবিউনকে বলেন,  বৃহস্পতিবার যেহেতু শেষ কর্মদিবস, সেহেতু যাত্রী কিছুটা বেশিই হয়েছে।  কেবিনের যাত্রী বেশি। এর বেশির ভাগই সরকারি চাকরিজীবী। তিনি বলেন, গার্মেন্টস কারখানা ছুটি হলে ৩ জুলাই হবে আসল ভিড়। ওইদিন ডেকযাত্রীদের উপস্থিতি থাকবে অনেক বেশি।

গ্রিনলাইন ওয়াটারওয়েজের ম্যানেজার লক্ষ্মণ চক্রবর্তী বৃহস্পতিবার বিকালে বাংলা ট্রিবিউনকে বলেন, বৃহস্পতিবার সকালেও ভালো যাত্রী হয়েছে। বিকালে আরও বেড়েছে। তিনি বলেন, আমাদের দুপুরের লঞ্চটি দু’দিন ধরে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ আছে। অনেক যাত্রী ফিরে যাচ্ছে লঞ্চটি না পেয়ে। অনেকের অগ্রিম টিকিটের টাকাও ফেরত দেওয়া হয়েছে। তিনি জানান, আগামী ৫ জুলাই পর্যন্ত গ্রিনলাইন ওয়াটারওয়েজের সব টিকিট বিক্রি হয়ে গেছে।

রেলপথের যাত্রীরাও বৃহস্পতিবার থেকে ঈদযাত্রা শুরু করে দিয়েছেন। এ কারণে বৃহস্পতিবার বিকেলে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে যাত্রীদের উপস্থিতিও স্বাভাবিক সময়ের চাইতে বেশি বলে জানিয়েছেন স্টেশন ম্যানেজার।

ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে এবারও বিশেষ নির্দেশনা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ করতে ও যানজট নিয়ন্ত্রণে রাখতে ১৪টি পয়েন্টে ১ হাজার স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। ঈদের আগে পাচ দিন স্বেচ্ছাসেবকরা ট্রাফিক পুলিশকে পরিবহন ব্যবস্থাপনায় সহায়তা করবে ।

যানজট নিরসনে ঈদের আগের ৩ দিন ও পরের ৩ দিন সব মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবে। সড়কের খোঁড়াখুঁড়ি বন্ধ থাকবে। বঙ্গবন্ধু সেতু, মেঘনা সেতু ও গোমতী সেতুসহ সব গুরুত্বপূর্ণ সেতুর টোল বুথ ২৪ ঘণ্টা চালু রাখা হবে।

নির্বিঘ্নে ঈদ উদযাপনের জন্য জনসাধারণকে কতিপয় পরামর্শ দিয়েছে পুলিশ সদর দফতর। বুধবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্রুতগতিতে গাড়ি চালানোর জন্য চালককে তাগাদা দেওয়া যাবে না। চালক যেন নিয়মতান্ত্রিকভাবে গাড়ি চালায় সেদিকে যাত্রীদের লক্ষ রাখতে হবে। নিজের জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন, বাস, লঞ্চ বা স্টিমারের ছাদে কেউ যেন ভ্রমণ না করেন।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা