X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ইসলামিক ফাউন্ডেশনের হালাল ব্যবসা

চৌধুরী আকবর হোসেন
০৭ জুলাই ২০১৬, ১১:২৮আপডেট : ০৭ জুলাই ২০১৬, ১৩:৩৯

দেশে বর্তমানে কিছু ভোগ্যপণ্যের বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের হালাল সনদ নিয়ে।  জানা গেছে, প্রতিষ্ঠানটি এই হালাল সনদ প্রদান শুরু করেছে ২০০৭ সালে থেকে। হালাল পণ্যের প্রতি আগ্রহ, ইসলামিক দেশগুলোর হালাল মার্কেটে বাংলাদেশি পণ্য রফতানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে এই সনদ প্রদান শুরু করছে ইসলামিক ফাউন্ডেশন। তাছাড়া এ কারণে একটি লভ্যাংশও পেয়ে থাকে প্রতিষ্ঠানটি। অর্থাৎ পণ্য বিক্রির বার্ষিক অর্জিত অর্থ থেকে একটি অংশ দিতে হয় ইসলামিক ফাউন্ডেশনকে। তবে এই প্রতিষ্ঠানের হালাল সনদ প্রদান নিয়ে প্রশ্ন তুলেছেন দেশের প্রখ্যাত আলেমরা।

ইসলামিক ফাউন্ডেশন

জানা গেছে, হালাল সনদ প্রদানের জন্য ইফাবা’র একজন মুফতির নেতৃত্বে হালাল বিভাগ রয়েছে। সেখানে কোনও প্রতিষ্ঠান হালাল সনদের জন্য আবেদন করলে এই বিভাগ যাচাই-বাছাই শেষে সনদ প্রদান করে। বর্তমানে দেশের প্রায় ২৫টি প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্যকে হালাল সনদ দিয়েছে ইফাবা। সনদপ্রাপ্ত পণ্যের বার্ষিক বিক্রয় থেকে প্রাপ্ত অর্থের দশমিক ০৮ শতাংশ ইফাবাকে প্রদান করতে হয়। এই হিসাবে গত ২০১৫-১৬ অর্থবছরে প্রায় ৩২ লাখ টাকা এ খাত থেকে আয় করেছে ইফা।

জানা গেছে, বাংলাদেশে হালাল সনদ প্রদানের একমাত্র স্বীকৃত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশন। বিশ্বের বিভিন্ন দেশে হালাল পণ্য বিপণনের স্বার্থে ইফাবা ২০০৭ সাল থেকে হালাল সনদ প্রদান শুরু করে। ওআইসিভুক্ত দেশগুলোর হালাল মার্কেটে বাংলাদেশি পণ্য রফতানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন হালাল সনদ নিয়ে কাজ করছে। গত বছর ৯-১০ ডিসেম্বর সৌদি আরবের জেদ্দায় ওআইসি’র উদ্যোগে সদস্য দেশগুলোর হালাল স্টান্ডার্ডাইজেশন, সার্টিফিকেশন ও অ্যাক্রেডিটেশন কর্তৃপক্ষের সমন্বয়ে অভিন্ন হালাল খাদ্য ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সম্মেলনেরও যোগ দেয় ধর্মমন্ত্রী নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।

সম্প্রতি নেসলে বাংলাদেশ তাদের ম্যাগি নুডুলসের বিজ্ঞাপন প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশনের হালাল সনদ নিয়ে। এ প্রসঙ্গে নেসলে বাংলাদেশ জানায়, সরকারি প্রতিষ্ঠান হিসেবে ইসলামিক ফাউন্ডেশন হালাল সনদ দেয়। নেসলে বাংলাদেশ হালাল সনদ নেওয়া জন্য তাদের সকল প্রক্রিয়া অনুসরণ করেছে। ম্যাগি নুডুলস হালাল সনদ নিয়েছে ক্রেতাদের সন্তুষ্টির জন্য, মুনাফা বৃদ্ধির জন্য নয়।

এ প্রসঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের (হালাল বিভাগ) মুফাসসির ড. মাওলানা মুহাম্মদ আবু ছালেহ পাটোয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন, বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে হালাল সনদ প্রদানের প্রচলন আছে। বাংলাদেশেও কোনও প্রতিষ্ঠান চাইলে ইসলামিক ফাউন্ডেশন থেকে হালাল সনদ নিতে পারে। তবে ইফাবা’র বিভিন্ন পরীক্ষ-নিরীক্ষায় কোনও ত্রুটি না থাকলেই হালাল সনদ দেওয়া হয়। ওআইসি’র অভিন্ন হালাল খাদ্য ব্যবস্থাপনা অনুসরণ করে সনদ দেওয়া হয়।

ইসলামিক ফাউন্ডেশনের হালাল সনদ সনদ দেওয়ার প্রক্রিয়া প্রসঙ্গে মাওলানা মুহাম্মদ আবু ছালেহ পাটোয়ারী বলেন, হালাল সনদ প্রদানের জন্য ইফাবা’র হালাল বিভাগ রয়েছে। একজন মুফতির নেতৃত্বে এই বিভাগ পরিচালিত হচ্ছে। কোনও প্রতিষ্ঠান তাদের কোনও পণ্যের জন্য হালাল সনদের আবেদন করলে প্রতিষ্ঠানের পণ্য উৎপাদনে কাঁচামাল, উৎপাদন প্রক্রিয়া, সংরক্ষণ, পরিবহনসহ ভোক্তার কাছে যাওয়ার আগ পর্যন্ত সকল প্রক্রিয়া পর্যবেক্ষণ করে। এজন্য ইফাবা’র হালাল বিভাগের একজন মুফতির নেতৃত্বে মুফাসসির ও ইমাম থাকেন। এছাড়া, প্রয়োজনে বিএসটিআই, ওষুধ প্রশাসনের লোকজনও থাকেন। পণ্য তৈরিতে কোনও প্রকার হারাম ও ক্ষতিকর উপদান না থাকলেই সনদ দেওয়া হয়।
তবে ইসলামিক ফাউন্ডেশনের হালাল সনদের ভিত্তি নিয়ে প্রশ্ন তুলেছেন লালবাগ জামিয়া কোরআনিয়া আরাবিয়া মাদ্রাসা শিক্ষক মুফতি ফয়জুল্লাহ। তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশন যে হালাল সনদ দিচ্ছে সেটা কিসের ভিত্তিতে দিচ্ছে এবং এর নির্ভরতা কী। বিভিন্ন সময়ে ইফা নানা ধরনের মতামত প্রকাশ করে, যার ওপর নির্ভর করা যায় না। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকের দায়িত্বে যিনি আছেন তিনি তো ইসলামিক ব্যক্তিত্ব নন। তিনি ইসলামের আকিদ্বা মুছে ফেলার জন্য কাজ করছেন। হালাল সনদ দিয়ে যে টাকা তারা নিচ্ছে, কোন ভিত্তিতে নিচ্ছে, কেন নিচ্ছে এ বিষয়েও পরিষ্কার কোনও তথ্য নেই। সনদ দেওয়ার জন্য বিভিন্ন খরচ হলে সেটার চার্জ হতে পারে, কিন্তু বিক্রিত অর্থের ওপর একটি হার নির্ধারণের কোনও যৌক্তিকতা নেই।
এ প্রসঙ্গে মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, ইসলামিক ফাউন্ডেশন হালাল সনদ দিচ্ছে কিসের ভিত্তিতে এটি একটি বড় প্রশ্ন। যারা হালাল সনদ দিচ্ছেন তারা হালাল সনদ দেওয়া মতো দক্ষ কিনা সেটাও দেখার বিষয়। ইসলামিক ফাউন্ডেশন বরাবরই বিতর্কিত কর্মকাণ্ড করে এসেছে। আর সনদ দেওয়া পর পণ্য বিক্রির টাকা থেকে এভাবে নির্ধারিত হারে টাকা নেওয়াও উচিত নয়।
/সিএ/এএইচ/আপ- এপিএইচ/
আরও পড়ুন:  শোলাকিয়ায় বোমা বিস্ফোরণে ১ পুলিশ নিহত, আহত ১২

কঠোর নিরাপত্তার মধ্যে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

রাজনীতিবিদদের শৈশবের ঈদ

জঙ্গি ভিডিও, ছবি ও বার্তা শেয়ার বা লাইক দিলে ব্যবস্থা

গুলশান হামলায় অর্ধশত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ, পুলিশ হেফাজতে ৫ জন

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
আম আদমি পার্টির সাথে জোট, দিল্লি কংগ্রেস প্রধানের পদত্যাগ
আম আদমি পার্টির সাথে জোট, দিল্লি কংগ্রেস প্রধানের পদত্যাগ
কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা
কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা
৩৫ হাজার রিকশাচালককে ছাতা দেবে ডিএনসিসি
৩৫ হাজার রিকশাচালককে ছাতা দেবে ডিএনসিসি
জাল ভোট দিতে গিয়ে পেলেন ৬ মাসের কারাদণ্ড
জাল ভোট দিতে গিয়ে পেলেন ৬ মাসের কারাদণ্ড
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে