X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
রাজন-রাকিবের পর

শাস্তির দৃষ্টান্তহীনতায় একই কায়দায় শিশুহত্যা!

উদিসা ইসলাম
২৪ জুলাই ২০১৬, ২০:০৬আপডেট : ২৪ জুলাই ২০১৬, ২০:০৬

 




শিশুহত্যা আবারও একই কায়দায় শনিবার শরীরে বাতাস ঢুকিয়ে নারায়ণগঞ্জের কাঁচপুর এলাকায় হত্যা করা হয়েছে সাগর বর্মণ (১০) নামে এক শিশুকে।

সমাজ গবেষকরা বলছেন, খুলনায় ১২ বছরের রাকিব হাওলাদার ও সিলেটের বহুল আলোচিত রাজন হত্যা মামলার রায় কার্যকর করা গেলে এ ধরনের হত্যাকাণ্ড ঘটতো না। শাস্তির দৃষ্টান্তহীনতায় বারবার একই কায়দায় শিশু হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে।

আর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলছেন, রাকিবের মামলা ডেথ রেফারেন্সে হাইকোর্টে আছে। আরও সময় লাগবে।

পায়ুপথে বাতাস ঢোকানোর ফলে নিহত শিশু সাগরের বাবা রতন বর্মণ রোববার জানান, রূপগঞ্জ যাত্রামুড়া এলাকায় একটি সুতার কারখানায় তিনি কাজ করেন। তার ছেলে সেখানে কাজ করার সময় পায়ুপথে মেশিন দিয়ে বাতাস প্রবেশ করানো হয়, এতে তার মৃত্যু হয়েছে বলে ছেলে মৃত্যুর আগে তাকে জানিয়েছে।

২০১৫ সালের ৩ আগস্ট খুলনার টুটুপাড়া কবরখানা মোড়ের একটি ওয়ার্কশপে মোটরসাইকেলে হাওয়া দেওয়ার কমপ্রেসার মেশিনের মাধ্যমে মলদ্বারে হাওয়া ঢুকিয়ে হত্যা করা হয় রাকিবকে। এরপর নির্মম কায়দায় হত্যার দায়ে গত বছরই ৮ নভেম্বর মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক দিলরুবা সুলতানা মোটর ওয়ার্কশপ মালিক ওমর শরিফ ও তার সহযোগী মিন্টু খানকে মৃত্যুদণ্ড দিয়েছেন।

 এদিকে, একই রকম কায়দায় না হলেও একই সময়ে সিলেটে পিটিয়ে নির্যাতন করে হত্যা করা হয় শিশু সামিউল আলম রাজনকেও। ১৩ বছরের সামিউল আলম রাজনকে পিটিয়ে হত্যার মামলায় প্রধান আসামি কামরুল ইসলামসহ চারজনকে মৃত্যুদণ্ড দেন মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা। এই দুইজনের মামলার রায় একই দিন গত ১০ নভেম্বর বিচারিক আদালতের রায়সহ মামলার নথি হাইকোর্টে পৌঁছায়।

নিয়মানুযায়ী, সংশ্লিষ্ট শাখা এখন পেপারবুক (রায়সহ মামলার বৃত্তান্ত) প্রস্তুত করবে। তারপর বিষয়টি শুনানির জন্য আদালতে উঠবে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম মামলার বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, বিচারিক আদালতে কোনও আসামির মৃত্যুদণ্ড হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদন লাগে, যা ‘ডেথ রেফারেন্স মামলা’ হিসেবে পরিচিত। নথি প্রস্তুত হলে শুনানি হবে। এখন ১০ বছর আগের মামলাগুলোর শুনানি হচ্ছে। এ মামলায় আরও সময় লাগবে।

এ ধরনের ঘটনাকে সামাজিক অবক্ষয় হিসেবেই দেখতে চান ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তবে তিনি এও মনে করেন, আমাদের সামনে যদি এ ধরনের অপরাধের ঘটনায় শাস্তি কার্যকর হওয়ার উদাহরণ থাকতো, তাহলে হয়ত এসব অপরাধ কমে আসতো।

সামাজিক অবক্ষয়ের বিষয়ে তিনি বলেন, আমাদের সমাজের মূল্যবোধগুলো ক্ষয় হয়ে গেছে। আমরা বিচারহীনতার সংস্কৃতির কথা বলে থাকি কিন্তু বিচারিক আদালতে দ্রুত বিচারে রাকিব, রাজন হত্যার রায় হওয়ার পর একই এলাকায় আমরা শিশু হত্যা হতেও দেখেছি। আসলে সামাজিক দিকগুলোয় নজর দেওয়ার সময় পার হয়ে গেছে কি না, তাও ভেবে দেখা দরকার।

উচ্চ আদালতের আইনজীবী স ম রেজাউল করীম বাংলা ট্রিবিউনকে বলেন, সম্প্রতি কিছু বিচার হলেও দীর্ঘদিনের বিচারহীনতার যে সংস্কৃতি, সেখান থেকে আমরা বের হতে পারিনি। অনেকেরই ধারণা, এ ধরনের অপরাধে কোনও শাস্তি হয় না। শাস্তি হয় এমন বার্তা এখনও সবার কাছে পৌঁছেনি।

তিনি বলেন, বিচারিক আদালতে বিচার তাড়াতাড়ি হলেও মৃত্যুদণ্ডের ক্ষেত্রে হাইকোর্টে ডেথ রেফারেন্স আসে, পেপারবুক তৈরি হয়, সেটা বিজি প্রেস থেকে ছাপা হয়ে হাইকোর্টে আসার পর তুলনামূলক পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে দেখা হয় ঠিক আছে কিনা; তারপর পরবর্তী প্রক্রিয়ায় যায়। ফলে, হুট করে এসব রাতারাতি নিষ্পত্তি হবে না।এটা যেমন ঠিক তেমন দীর্ঘদিনের বিচারহীনতার যে বার্তা, সেখান থেকেও জনগণকে বের করে এনে সামাজিক সচেতনতা বাড়ানোও দরকার। এধরনের হত্যাকাণ্ড একটি সভ্য সমাজে কখনই কাম্য নয়।

সমাজ গবেষক মাহবুবা নাসরিন মনে করেন, দৃষ্টান্তমূলক শাস্তিই পারে মানুষকে এ ধরনের অপরাধ থেকে দূরে রাখতে। যারা এ ধরনের নির্যাতন নিপীড়নে অভ্যস্ত, তাদের সামনে অপরাধের ফলাফল সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। তারা যদি মনে করেন শিশু শ্রমিকের ওপর নির্যাতনে তার কোনও শাস্তি হবে না, তাহলে এ ধরনের ঘটনা ঘটার শঙ্কা রয়েই যাবে।

/ইউআই/এবি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা