X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

চুপচাপ ধানমণ্ডি প্রাইড

আমানুর রহমান রনি
২৮ জুলাই ২০১৬, ০৮:৪৬আপডেট : ২৮ জুলাই ২০১৬, ১২:৩২

ধানমণ্ডি প্রাইড রাজধানীর ধানমণ্ডির ১১/এ রোডের ৭২ নম্বর বহুতল ভবনটির নাম ‘ধানমণ্ডি প্রাইড’। সরকারের সচিবসহ দেশের খ্যাতনামা ব্যক্তিরা থাকেন এখানে। রয়েছেন সাংবাদিক ও চিকিৎসকও। কল্যাণপুরের জঙ্গি আস্তানায় নিহত তাজ-উল হক রাশিক এই বাড়িরই সন্তান। তার বাবার নাম রবিউল হক। ভবনের বাসিন্দারা এ নিয়ে কথা বলতে রাজনি নন। বাড়িটিও এখন চুপচাপ।  

জানা গেছে, বাবা অসুস্থ থাকলেও তাকে একবারও দেখতে যাননি রাশিক।

বুধবার রাতে ওই বাসায় গিয়ে দেখা যায়, প্রধান ফটকের সামনেই দাঁড়ানো নিরাপত্তাকর্মী। রাশিকের বিষয় জানতে চাইলে তিনি প্রথমে অস্বীকার করেন। পরে ধীরে ধীরে কথা বলতে রাজি হন। এরপর কথা হয় বাড়ির সুপারভাইজার আলমগীর হোসেনের সঙ্গে। তিনিও কথা বলতে ভয় পান। এরপর কয়েক জন বাসিন্দার সঙ্গে কথা হয়। তারাও বিষয়টি নিয়ে বিব্রত।

সুপারভাইজার আলমগীর হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, গত ১০ মাস ধরে তিনি ওই বাড়ির ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন। রাশিকের স্বজনেরা ওই বাড়ির তৃতীয় তলার বি-২ নম্বর ফ্ল্যাটে থাকেন। ওই বাড়িতে চাকরি নেওয়ার পর আলমগীর দেখেন রাশিক নামাজ পড়তো। তাকে ভদ্র ছেলে বলেই তার মনে হয়েছে। তবে গত ছয় মাস তাকে আর দেখেননি বলে জানান আলমগীর। সিলেটের একটি কলেজে রাশিক পড়ালেখা করতো বলে জানতেন তিনি। সে বাবা-মায়ের সঙ্গে ভবনটির তৃতীয় তলার বি-৩ ফ্ল্যাটে ছিল।

আলমগীর আরও জানান, রাশিকের বাবা রবিউল হক আগে লন্ডনে ব্যবসা করতেন। অসুস্থ হওয়ার পর থেকে তিনি দেশেই থাকেন। রাশিকের বড় ভাই তাজ উল হক রাজীব পেশায় স্থপতি। বাবা রবিউল হক হার্টের রোগী। তার বাবা প্রায়ই অসুস্থ হতেন। তবে রাশিক কখনও তাকে দেখতে আসতো না।

পুলিশ বুধবার বিকালে রাশিকের জাতীয় পরিচয়পত্রের আঙুলের ছাপের মাধ্যমে পরিচয় নিশ্চিত হয়। রাশিক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) থেকে পাস করে।

জাতীয় পরিচয়পত্রের আঙুলের ছাপের সঙ্গে জঙ্গিদের আঙুলের ছাপ মিলিয়ে তাদের পরিচয় সম্পর্কে পুলিশ নিশ্চিত হয়েছে বলে জানান ডিএমপির জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান।

তাজ উল রাশিক

ওই অ্যাপার্টমেন্ট বাড়ির সেক্রেটারি এম এ জলিল বাংলা ট্রিবিউনকে বলেন, গতকাল রাতে বাসায় পুলিশ আসার পর আমি বিষয়টি জানতে পারি। এরপর আমি ওই বাসায় যাই। জানতে পারি গত জানুয়ারিতে মসজিদে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয়ে যায়। এরপর আর বাসায় ফিরে আসেনি। পুলিশ যখন তথ্য ফরম দিতে বলে তখন আমরা সবাই তথ্য ফরম পূরণ করে দেই। আমি জানতাম ছোট ছেলে রাশিক নর্থ সাউথে লেখাপড়া করেছে। সে ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার। আমি জানতাম সে চট্টগ্রামে চাকরি করে। তিনি বলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা কাফিল উদ্দিন মাহমুদের জমি এটি। সেখানেই এই অ্যাপর্টমেন্ট করা হয়েছে। এখানে সরকারের তিনজন সচিব থাকেন। আমার দায়িত্ব এখানে গ্যাস, বিদ্যুৎ, পানি আছে কিনা তা দেখা। সবার সঙ্গে সমন্বয় করি। তবে কার সন্তানের কী হলো, তা আমার পক্ষে জানা সম্ভব নয়।

রাশিকদের ফ্লোরের ডি-৩ ফ্ল্যাটের বাসিন্দা ডা. এহসামুল রাজীব বাংলা ট্রিবিউনকে বলেন, রাশিক নর্থ সাউথ থেকে পাস করেছে। ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার। তারা প্রায় দশ বছর ধরে এই বাড়িতে থাকে। আমরা গতকাল জানতে পেরেছি এই ঘটনার কথা। রাশিকের বাবার আরও বাড়ি আছে। তারা খুব ভালো পরিবার। ছেলেটিকে অনেকদিন ধরে বাসায় দেখিনি।

এছাড়া জোবায়ের হোসেন, সাজাদ রউফ অর্ক ওরফে মরক্কো, আব্দুল্লাহ, আবু হাকিম নাঈম, আকিতুজ্জামান খান ও মতিয়ার রহমানের পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৬ জুলাই) কল্যাণপুরের ৫ নম্বর সড়কের ৫৩ নম্বর বাসায় অভিযান চালায় পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ৯ জঙ্গি নিহত হয়। জঙ্গি আস্তানা থেকে আইএসের আদলে তৈরি পতাকা, অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করে পুলিশ।

আরও পড়ুন- 

নিহত জঙ্গিরা বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক
বিএনপির সঙ্গে জঙ্গিদের গোপন যোগসূত্র আছে কিনা দেখতে হবে: প্রধানমন্ত্রী

/এমএন এইচ/আপ-এফএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কাল যুবদলের সমাবেশ, থাকবেন মির্জা ফখরুল
কাল যুবদলের সমাবেশ, থাকবেন মির্জা ফখরুল
নয়া পল্টনে বিএনপির সমাবেশ চলছে
নয়া পল্টনে বিএনপির সমাবেশ চলছে
ইরাক ও সিরিয়ায় ১৭ কুর্দি যোদ্ধাকে হত্যার দাবি তুরস্কের
ইরাক ও সিরিয়ায় ১৭ কুর্দি যোদ্ধাকে হত্যার দাবি তুরস্কের
টসে হেরে বাংলাদেশ ব্যাটিংয়ে
টসে হেরে বাংলাদেশ ব্যাটিংয়ে
সর্বাধিক পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি