X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অসুস্থ বাবাকে একবারও দেখতে আসেনি জঙ্গি রাশিক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ জুলাই ২০১৬, ১১:৪১আপডেট : ২৮ জুলাই ২০১৬, ১১:৪১

তাজ উল রাশিক কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশি অভিযানে নিহত তাজ উল হক রাশিকের বাবা রবিউল হক আগে লন্ডনে ব্যবসা করতেন। তবে অসুস্থ হওয়ার পর থেকে তিনি দেশেই থাকেন। রবিউল হক হার্টের রোগী। তিনি প্রায়ই অসুস্থ হন। তবে রাশিক কখনও তাকে দেখতে আসেনি। রাজধানীর ধানমণ্ডির ১১/এ রোডের ৭২ নম্বরে রাশিকদের বাড়ি ‘ধানমণ্ডি প্রাইড’ এর সুপারভাইজার আলমগীর হোসেন বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান। 

পুলিশ বুধবার বিকালে রাশিকের জাতীয় পরিচয়পত্রের আঙুলের ছাপের মাধ্যমে পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়। রাশিক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) থেকে পাস করে।

পরিচয় নিশ্চিত হওয়ার পরই রাশিকদের ধানমণ্ডির বাসায় সরেজমিনে অনুসন্ধান চালায় বাংলা ট্রিবিউন। তবে ভবনের বাসিন্দারা এ নিয়ে কথা বলতে রাজনি নন। বাড়িটিও এখন চুপচাপ।   

বুধবার রাতে ওই বাসায় গিয়ে দেখা যায়, প্রধান ফটকের সামনেই দাঁড়ানো নিরাপত্তাকর্মী। রাশিকের বিষয় জানতে চাইলে তিনি প্রথমে অস্বীকার করেন। পরে ধীরে ধীরে কথা বলতে রাজি হন। এরপর কথা হয় বাড়ির সুপারভাইজার আলমগীর হোসেনের সঙ্গে। তিনিও কথা বলতে ভয় পান। এরপর কয়েক জন বাসিন্দার সঙ্গে কথা হয়। তারাও বিষয়টি নিয়ে বিব্রত।

সুপারভাইজার আলমগীর হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, গত ১০ মাস ধরে তিনি ওই বাড়ির ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন। রাশিকের স্বজনেরা ওই বাড়ির তৃতীয় তলার বি-২ নম্বর ফ্ল্যাটে থাকেন। ওই বাড়িতে চাকরি নেওয়ার পর আলমগীর দেখেন রাশিক নামাজ পড়তো। তাকে ভদ্র ছেলে বলেই তার মনে হয়েছে। তবে গত ছয় মাস তাকে আর দেখেননি বলে জানান আলমগীর। সিলেটের একটি কলেজে রাশিক পড়ালেখা করতো বলে জানতেন তিনি। সে বাবা-মায়ের সঙ্গে ভবনটির তৃতীয় তলার বি-৩ ফ্ল্যাটে ছিল।

রাশিকের বড় ভাই তাজ উল হক রাজীব পেশায় স্থপতি বলেও জানান তিনি।

রাশিকদের ফ্লোরের ডি-৩ ফ্ল্যাটের বাসিন্দা ডা. এহসামুল রাজীব বাংলা ট্রিবিউনকে বলেন, রাশিক নর্থ সাউথ থেকে পাস করেছে। ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার। তারা প্রায় দশ বছর ধরে এই বাড়িতে থাকে। আমরা গতকাল জানতে পেরেছি এই ঘটনার কথা। রাশিকের বাবার আরও বাড়ি আছে। তারা খুব ভালো পরিবার। ছেলেটিকে অনেকদিন ধরে বাসায় দেখিনি।

ওই অ্যাপার্টমেন্ট বাড়ির সেক্রেটারি এম এ জলিল বাংলা ট্রিবিউনকে বলেন, গতকাল রাতে বাসায় পুলিশ আসার পর আমি বিষয়টি জানতে পারি। এরপর আমি ওই বাসায় যাই। জানতে পারি গত জানুয়ারিতে মসজিদে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয়ে যায়। এরপর আর বাসায় ফিরে আসেনি। পুলিশ যখন তথ্য ফরম দিতে বলে তখন আমরা সবাই তথ্য ফরম পূরণ করে দেই। আমি জানতাম ছোট ছেলে রাশিক নর্থ সাউথে লেখাপড়া করেছে। সে ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার। আমি জানতাম সে চট্টগ্রামে চাকরি করে। তিনি বলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা কাফিল উদ্দিন মাহমুদের জমি এটি। সেখানেই এই অ্যাপর্টমেন্ট করা হয়েছে। এখানে সরকারের তিনজন সচিব থাকেন। আমার দায়িত্ব এখানে গ্যাস, বিদ্যুৎ, পানি আছে কিনা তা দেখা। সবার সঙ্গে সমন্বয় করি। তবে কার সন্তানের কী হলো, তা আমার পক্ষে জানা সম্ভব নয়।

এছাড়া জোবায়ের হোসেন, সাজাদ রউফ অর্ক ওরফে মরক্কো, আব্দুল্লাহ, আবু হাকিম নাঈম, আকিতুজ্জামান খান ও মতিয়ার রহমানের পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৬ জুলাই) কল্যাণপুরের ৫ নম্বর সড়কের ৫৩ নম্বর বাসায় অভিযান চালায় পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ৯ জঙ্গি নিহত হয়। জঙ্গি আস্তানা থেকে আইএসের আদলে তৈরি পতাকা, অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করে পুলিশ।

আরও পড়ুন- 

চুপচাপ ধানমণ্ডি প্রাইড

নিহত জঙ্গিরা বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক
বিএনপির সঙ্গে জঙ্গিদের গোপন যোগসূত্র আছে কিনা দেখতে হবে: প্রধানমন্ত্রী

/এআরআর/এফএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
মে থেকে  বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু