X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

আসন সংকটে সুফিয়া কামাল গ্রন্থাগার, ১৪ তলা ভবন নির্মাণের পরিকল্পনা

রশিদ আল রুহানী
০৮ আগস্ট ২০১৬, ০২:২৩আপডেট : ০৮ আগস্ট ২০১৬, ০২:৩০

গ্রন্থাগারের বাইরে পাঠকদের দীর্ঘ লাইন জ্ঞান পিপাসু পাঠকদের সবচেয়ে পছন্দের জায়গা রাজধানীর সুফিয়া কামাল গ্রন্থাগার। শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত টানা খোলা থাকে গ্রন্থাগারটি। ১৯৭৮ সালে স্থাপিত গ্রন্থাগারটিতে প্রতিদিন গড়ে তিন হাজার পাঠক আসে। কিন্তু মাত্র ৫শ’’ আসন দিয়ে এত পাঠকের চাহিদা মেটানো একদমই অসম্ভব হয়ে পড়েছে।
অন্যদিকে তিনতলা বিশিষ্ট ভবনটি পুরনো হওয়ায় তলা বাড়ানোও সম্ভব নয় বলে জানিয়েছে গ্রন্থাগার অধিদফতর। এটি ভেঙে ১৪ তলা ভবন নির্মাণের পরিকল্পনা করছে সরকার। কর্তৃপক্ষ বলছেন, আগামী বছর থেকে ভবন নির্মাণের কার্যক্রম শুরু হবে।
গত কয়েকদিন সুফিয়া কামাল গ্রন্থাগারে সরেজমিনে দেখা যায়,সকাল ৮ টায় পাঠকদের গ্রন্থাগারে প্রবেশের সময় নির্ধারণ করা থাকলেও সকাল সাড়ে ৬টা থেকেই প্রধান ফটকের বাইরে ফুটপাতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকেন পাঠকরা।
লাইনে দাঁড়িয়ে থাকা পাঠকদের সঙ্গে কথা বলে জানা যায়,যারা সারাদিন পাঠাগারে পড়াশোনা করেন তারা অন্তত সাড়ে ৭ টা থেকে ৮ টার মধ্যে গেলে আর জায়গা পান না। ফলে সকাল ৬ টা থেকে সাড়ে ৬ টার মধ্যেই গ্রন্থাগারের সামনে এসে লাইনে দাঁড়াতে হয়।
গতকাল সকাল দশটার দিকে গ্রন্থাগারের ভেতরে প্রবেশ করে দেখা যায়, কোনও আসন খালি নেই। এমনকি সারিবদ্ধ বই রাখা র‌্যাক এর পাশে পত্রিকা বিছিয়ে বসে বসে পড়াশোনা করছেন পাঠকরা। পত্রিকা বিছিয়ে পড়াশোনা করা ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এক শিক্ষার্থী প্রোসেনজিৎ তালুকদারের সঙ্গে কথা হলে জানান, তিনি সপ্তাহের প্রায় দিনই এখানে আসেন। যেদিন ঘুম থেকে উঠতে দেরি হয়ে যায় সেদিন আর কোনও চেয়ার খালি পান না। তখন পত্রিকা বিছিয়ে র‌্যাকের পাশে মেঝেতেই বসে যান পড়ার জন্য।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন ঢাকা কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানভীর হোসেন। তিনিও প্রায় নিয়মিতই আসেন। কিন্তু কোথাও বসার জায়গা না পেয়ে মেঝেতে বসেই পড়াশোনা করছেন।


গ্রন্থাগারের ভেতরে মেঝেতেই পত্রিকা বিছিয়ে পড়ছেন দুজন পাঠক শুধু আসন সংকট নয়,এখানকার শৌচাগারও পরিষ্কার পরিচ্ছন্ন নয় বলেও জানান পাঠকরা। মেয়েদের জন্য দোতলায় এবং পুরুষদের জন্য তিন তলায় আলাদা শোচাগার থাকলেও প্রয়োজনের তুলনায় সংখ্যায় খুবই কম। এছাড়া, যে ক’টি আছে তার কোনটির দরজা লাগে না, আবার কোনওটিতে পানি নেই। অন্যদিকে হাত মুখ ধোয়ার জন্য একটি বেসিনও নেই পাঠকদের জন্য।

গণগ্রন্থাগার অধিদফতর সূত্রে জানা যায়,৬ হাজার ৪৮০ বর্গফুট আয়তনের সাধারণ পাঠকক্ষে ২১৬টি আসন রয়েছে। বিজ্ঞান কক্ষের জায়গার পরিমাণও ৬ হাজার ৪৮০ বর্গফুট, আসন ২২০টি। রেফারেন্স ও পত্র-পত্রিকা, শিশু-কিশোর পাঠকক্ষ, যার আয়তন ৪ হাজার ৬২৪ এবং ২ হাজার ৪০০ বর্গফুট। লাইব্রেরির প্রশাসনিক হিসাব মতে, প্রতিদিন আড়াই থেকে ৩ হাজার পাঠক আসেন গণগ্রন্থাগারে।

আসন সংকটসহ অন্যান্য সংকট নিয়ে কথা বললে গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আশীষ কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, আসন সংকট সমস্যা নতুন নয়, অনেক দিনের। ইতোমধ্যে আমরা কিছু চেয়ার বাড়িয়েছি। কিন্তু যে পরিমাণ আসন প্রয়োজন তা এই অল্প জায়গার মধ্যে ব্যবস্থা করা সম্ভব নয়। তিন তলার উপরে আর কোন তলাও বাড়ানো যাবে না। কারণ ভবনটি দুর্বল হয়ে গেছে। তাই এটি ভেঙে নতুন ১৪ তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণের পরিকল্পনা করছি আমরা। একজন কর্মকর্তা জানান,১০ হাজার ৪০টি বই নিয়ে কার্যক্রম শুরু হলেও বর্তমানে এই গণগ্রন্থাগারে ২ লাখের ওপরে বই রয়েছে।

ওই কর্মকর্তা আরও জানান,১৪ তলা ভবনে সাধারণ পাঠাগার, বিজ্ঞান পাঠাগার, রেফারেন্স পাঠকক্ষ, বুক স্ট্যাক, পৃথক শিশু-কিশোর শাখার পাশাপাশি আরও কয়েকটি মিলনায়তন, ফুড কর্নারসহ পাঠপ্রেমকে আরও আনন্দদায়ক এবং মনোরম করতে অত্যাধুনিক সব ব্যবস্থা থাকবে। বিশেষভাবে অত্যাধুনিক হাই স্পিডের কম্পিউটার ল্যাব থাকবে একটি তলায়। যেখানে দেশি -বিদেশি সব ধরনের বই পড়তে পারবেন পাঠকরা।

গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আশীষ কুমার সরকার আরও  বলেন, গণগ্রন্থাগারের ৩ দশমিক ০.২ একর জায়গার ওপর ১৪ তলাবিশিষ্ট একটি অত্যাধুনিক পাঠাগার স্থাপন করা হবে। যার ব্যয় হবে দুইশ’ কোটি টাকা।এখন ডিজাইন তৈরির কাজ চলছে। ডিজাইন তৈরির পর চূড়ান্ত অনুমোদন নিয়ে আগামী বছরের শুরু থেকে ভবনটির নির্মাণ কাজ শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

/আরএআর/ এমএসএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ