X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চট্টগ্রামে ঘাঁটি গাড়ছে আনসারুল্লাহ বাংলা টিম

এফ এম মিজানুর রহমান, চট্টগ্রাম
২০ আগস্ট ২০১৬, ০১:৪৯আপডেট : ২০ আগস্ট ২০১৬, ০৯:০৬


আনসারুল্লাহ বাংলা টিম
নতুন জনবল নিয়োগ দিয়ে চট্টগ্রামে শক্ত ঘাঁটি গাড়ছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম বা আনসার আল ইসলাম। এ সংগঠনটি ভারতীয় উপমহাদেশে আল-কায়েদার শাখা হিসেবে দাবি করে।

এ বিষয়ে তদন্তকারী পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, চট্টগ্রাম শহরে নাশকতা ঘটাতে শিবির নেতাকর্মীরা এ জঙ্গি সংগঠনকে পৃষ্ঠপোষকতা করছে। ফলে, এ সংগঠনের সদস্যরা প্রাতিষ্ঠানিক নেটওয়ার্ক বাড়াতে সচেষ্ট।

তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা চট্টগ্রামকে ‘নিরাপদ’ মনে করছে। কারণ, এখানে সংগঠন পরিচালনাকারীরা বিভিন্ন ছদ্মনাম ব্যবহার করতে পারে এবং বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষার্থীদের তাদের সংগঠনে ভেড়াতে পারে। এছাড়া এ জঙ্গি সংগঠনটি চট্টগ্রামের ভৌগলিক সুবিধা গ্রহণ করছে।

শুক্রবার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে আটক করে পুলিশ এসব তথ্য নিশ্চিত করেছে। আটক ব্যক্তিদের মধ্যে একজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। নগরীর পাঠানটুলী, কর্ণফুলী এবং পটিয়া উপজেলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

চট্টগ্রামে শক্ত ঘাঁটি গাড়ছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম বা আনসার আল ইসলাম চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ জানিয়েছে, আটক ব্যক্তিরা হলেন- মো. ফরহাদ হোসেন রিপন (২৭), মো. ইমরান (২৬) এবং আহমেদ হোসেন রনি ওরফে রুবেল (২১)। এ সময় তাদের কাছ থেকে দুটি ল্যাপটপ, মোবাইল ফোন ও যুদ্ধাপরাধের দায়ে দণ্ডিত গোলাম আযমের লেখা বইসহ ১৩টি জিহাদি বই জব্দ করা হয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে ফরহাদ হোসেন রিপন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ২০০৭-০৮ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। পরে কর্ণফুলী ইপিজেডে রসায়নবিদ হিসেবে চাকরি নেন এবং ইমরান চট্টগ্রাম পলিটেকনিক থেকে জ্বালানি প্রযুক্তির ওপর ডিপ্লোমা করেছে। এছাড়া রুবেল নগরীর শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটের পঞ্চম সেমিস্টারের ছাত্র এবং শিবিরের সাবেক কর্মী।

জানা গেছে, গত মাসে চট্টগ্রাম মোট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও জেলা পুলিশ বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে মোট ১৫ জন আনসারুল্লা বাংলা টিমের সদস্যকে আটক করে। এদের মধ্যে মুসায়েব ইবনে ওমায়ের এবং আব্দুল হান্নান লাদেন নামে দুই শীর্ষ নেতাও রয়েছেন।

শুক্রবার সিএমপি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডেপুটি কমিশনার (বন্দর-পশ্চিম) মারুফ হোসেন বলেন, আটক তিনজন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য, যাদের নিয়োগ দিয়েছিলেন ওমায়ের। আটক আনসারুল্লাহ বাংলা টিমের অন্য সদস্যদের দেওয়া তথ্য অনুযায়ী বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে গত ১ আগস্ট গোয়েন্দারা তাদের আটক করে।

ডিবির এডিসি নাজমুল হাসান বলেন, আটকের পর পুলিশ তাদের দেওয়া তথ্য অনুযায়ী আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের আটকের নেটওয়ার্ক সম্পর্কে জানতে পারে এবং এর সঙ্গে জড়িতদের নামের তালিকা পেয়েছে। এরপর পুলিশ সেই নেটওয়ার্ক ভেঙে দিয়েছে।

তিনি আরও বলেন, আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা চট্টগ্রাম ও এর আশপাশের এলাকায় জাল বিস্তার করতে চেয়েছিল। আটক হওয়ায় কোনও নাশকতা ঘটাতে পারেনি তারা।
ওমায়েরের জিজ্ঞাসাবাদের সময় উপস্থিত ছিলেন সিএমপির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ওমায়ের মোট ১২ জন সহযোগীর নাম প্রকাশ করেছে, যার মধ্যে পাঁচজনকে গত ১ আগস্ট পতেঙ্গা থেকে আটক করা হয়।

এডিসি নাজমুল হাসান বলেন, ইসলাম ধর্ম গ্রহণ করা ওমায়ের ইসলামের ওপর ভালো জ্ঞান আছে। সে চট্টগ্রামে সংগঠনের সদস্য নিয়োগের দায়িত্ব পালন করতো।

তিনি আরও বলেন, আটক ব্যক্তিদের মধ্যে লাদেন জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে, তাকে ঠাকুরগাঁও থেকে চট্টগ্রামে সংগঠনের কার্যক্রম পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।

পুলিশের এ কর্মকর্তা জানিয়েছেন, অধিকাংশ প্রাইভেট প্রতিষ্ঠান লোকবল নিয়োগের সময় পুলিশ ভেরিফিকেশন করায় না। ফলে, তারা ছদ্মবেশে বিভিন্ন প্রতিষ্ঠানে যোগদান করে নিষিদ্ধ ঘোষিত এ সংগঠনের কার্যক্রম পরিচালনা করে। অন্য জেলার মানুষের উপস্থিতি থাকায় জঙ্গি সদস্যরা চট্টগ্রামকে নিরাপদ অঞ্চল হিসেবে মনে করে। কারণ, এখানে তারা সহজেই তাদের পরিচয় গোপন রাখতে পারে।

এডিসি নাজমুল বলেন, আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে এবং যাদের নাম উল্লেখ করেছে তাদের ওপর নজরদারি বাড়ানো হয়েছে।
/এসএনএইচ/এবি/

আরও পড়ুন

বাড্ডার স্কুল থেকে আটক জামায়াত নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের

বিমানবন্দরে ২৫ রাউন্ড গুলিসহ বগুড়ার প্যানেল মেয়র গ্রেফতার

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘দেশের মানুষকে এক ছাতার নিচে দেখতে চান প্রধানমন্ত্রী’
‘দেশের মানুষকে এক ছাতার নিচে দেখতে চান প্রধানমন্ত্রী’
ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু
ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু
নারী স্পিকারদের সামিট অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্লাটফর্ম: শিরীন শারমিন
নারী স্পিকারদের সামিট অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্লাটফর্ম: শিরীন শারমিন
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির