X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

ত্বকী হত্যার বিচারে এত অনীহা কেন: কামাল লোহানী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ ফেব্রুয়ারি ২০১৭, ২১:১৮আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ২১:৩০

‘ত্বকী হত্যা ও বিচারিক প্রক্রিয়ায় রাষ্ট্রের বৈষম্য’ শীর্ষক গোলটেবিল বৈঠকে উপস্থিত বক্তারা নারায়াণগঞ্জে সাত খুনের মতো জটিল হত্যাকাণ্ডের মামলার বিচার দ্রুত হয়েছে। শিশু রাজন ও রাকীবের হত্যাকারীদের বিচার দ্রুত হওয়ার মাধ্যমেও প্রমাণ হয়েছে প্রধানমন্ত্রী চাইলে যেকোনও মামলার বিচারিক প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হয়। কিন্তু চার বছরেও ত্বকী হত্যার বিচার হয়নি। এই প্রেক্ষিতে সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রেখেছেন, এই হত্যার বিচারে আপনার এত অনীহা কেন?
বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ত্বকী হত্যা ও বিচারিক প্রক্রিয়ায় রাষ্ট্রের বৈষম্য’ শীষর্ক গোল টেবিল বৈঠকে কামাল লোহানী এ কথা বলেন। ত্বকী হত্যার চার বছর পূর্তি উপলক্ষে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ এই বৈঠকের আয়োজন করে।
গোল টেবিল আলোচনায় বক্তারা অভিযোগ করেন, ২০১৪ সালে নাসিম ওসমানের মৃত্যুর পর প্রধানমন্ত্রী ওসমান পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দিলে ত্বকী হত্যার তদন্ত থেমে যায়। ত্বকী হত্যার বিচার না করে ওসমান পরিবারের পাশে দাঁড়ানোর ঘোষণা দেওয়ায় এই পরিবারের অপকর্মের দায়ভার প্রধানমন্ত্রীরও রয়েছে বলে আলোচনায় অভিযোগ তোলেন বৈঠকে উপস্থিত রাজনীতিবিদ, সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশ্লেষকরা।
গোল টেবিল বৈঠকে সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, ‘নারায়ণগঞ্জে সাত খুনের বিচার দ্রুত শেষ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। কিন্তু শিশু ত্বকী হত্যার বিচার করতে আপনার এত অনীহা কেন? ত্বকী হত্যার সঙ্গে জড়িত ওসমান পরিবারকে আপনি আশ্রয়-প্রশ্রয় দিচ্ছেন। এই সুযোগ নিয়ে এই পরিবারটি যে অপকর্ম করে বেড়াচ্ছে তার দায়িত্বও আপনার।’
বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জমান বলেন, ‘দেশে এখন বিচার চাইলেও বিচার পাওয়া যাচ্ছে না। তাই জোর করে বিচার আদায় করতে হবে। ত্বকী হত্যার বিচার পেতে রাজপথে আন্দোলনের বিকল্প নেই।’
সিপিবির সভাপতি মুজাহেদুল ইসলাম সেলিম বলেন, ‘চার বছরেও ত্বকী হত্যার বিচার হলো না। কিন্তু বিচার হতে হবে।’ যারা এই বিচার বাধাগ্রস্ত করেছে তাদেরও বিচারের দাবি করেন তিনি।
বৈঠকে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘আজ ত্বকী হত্যাকাণ্ড বিচারহীনতার প্রতীক হয়ে উঠেছে। তবে আমরা আশা করি সাত খুন মামলার মতো ত্বকী হত্যারও বিচার হবে।’
বৈঠকে বক্তারা বলেন, রাজনের হত্যাকারীকে বিদেশ থেকে ধরে নিয়ে এসে তার বিচার করা হলো। কিন্তু নারায়ণগঞ্জের শিশু ত্বকী হত্যার বিচার হলো না। একে বৈষম্যমূলক বলে অভিহিত করেন বক্তারা।
উল্লেখ্য, ২০১৩ সালের ৬ মার্চ বিকালে ত্বকীকে অপহরণ করে সন্ত্রাসীরা। পরে ৮ মার্চ তার মৃতদেহ পাওয়া যায়। সে বছরই ২৯ জুলাই ইউসুফ হোসেন লিটন নামের এক ঘাতক আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। জবানবন্দিতে ত্বকীকে হত্যার বিশদ বর্ণনা দেয় সে। এরপর ৮ আগস্ট র‌্যাব সংসদ সদস্য নাসিম ওসমানের ছেলে আজমেরী ওসমানের উইনার ফ্যাশান খ্যাত টর্চারসেলে অভিযান চালিয়ে সেখান থেকে রক্তমাখা প্যান্ট, দড়ি, রক্তমাখা গজারির লাঠিসহ নানা ধরনের আলামত উদ্ধার করে।
ত্বকী হত্যার এক বছরের মাথায় র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক র‌্যাবের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমের কাছে ত্বকী হত্যার খসড়া অভিযোগপত্র সরবরাহ করেন। ওই খসড়ায় বলা হয়, আজমেরি ওসমানের নেতৃত্বর ১১ জন ত্বকীকে হত্যা করেছে। সেসময় তিনি বলেছিলেন, অচিরেই খসড়া অভিযোগপত্র চূড়ান্ত করে আদালতে জমা দেওয়া হবে। কিন্তু এখনও তা চূড়ান্ত করে আদালতে দাখিল করা হয়নি।
সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সভাপতি ও ত্বকীর বাবা রাফিউর রাব্বির সভাপতিত্বে বৈঠকে বক্তব্য রাখেন সিপিবি নেতা মঞ্জুরুল আহসান খান, ড. মহিউদ্দিন খান, গণসংহতি আন্দোলনের আহ্বায়ক জুনায়েদ সাকী, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ত্বকী মঞ্চের সদস্য সচিব ও ত্বকীর মামা হালিম আজাদ প্রমুখ।

আরও পড়ুন-

দিনে দু’বেলা পরীক্ষার প্রস্তুতি নিন: শিক্ষামন্ত্রী

রোহিঙ্গাদের সহায়তা করছে বাংলাদেশ: বার্নিকাট



/আরএআর/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
কান উৎসব ২০২৪ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত