X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ডিজিটালি মগবাজার-মৌচাক ফ্লাইওভার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ অক্টোবর ২০১৭, ১২:৩৯আপডেট : ২৬ অক্টোবর ২০১৭, ১৭:২৭

অবশেষে চলাচলের জন্য উন্মুক্ত হলো মগবাজার-মৌচাক ফ্লাইওভার। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিজিটালি এ ফ্লাইওভারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় সংক্ষিপ্ত বক্তব্য রাখার পর ফ্লাইওভারের উদ্বোধন করেন তিনি।

মগবাজার-মৌচাক ফ্লাইওভার (ছবি: নাসিরুল ইসলাম)

মূলত ফ্লাইওভারটির নাম মগবাজার-মৌচাক ফ্লাইওভার হলেও এটি একটি বহুমূখি ফ্লাইওভার। তিনটি ভাগে এর নির্মাণ কাজ করা হয়। প্রথমাংশ তেজগাঁও-সাতরাস্তা থেকে মগবাজার মোড় হয়ে হলি ফ্যামিলি হাসপাতাল। এ অংশটির দৈর্ঘ্য ২ দশমিক ৫৫৫ কিলোমিটার। এই অংশটি ২০১৬ সালের ৩০ মার্চ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফ্লাইওভারটির উদ্বোধন করেছিলেন। এর সঙ্গে এফডিসিসি থেকে সোনারগাঁও রেলক্রসিং পর্যন্ত বর্ধিতাংশ রয়েছে। এটি যানচলাচলের জন্য চলতি বছরের ১৭ মে উন্মুক্ত করে দেওয়া হয়।
এই ফ্লাইওভারটি দ্বিতীয় অংশ হলো, বাংলামোটর থেকে মগবাজার মোড় হয়ে মৌচাক পর্যন্ত। এর দৈর্ঘ্য ২ দশমিক ২০৮ কিলোমিটার। এই অংশটি যান চলাচলের জন্য গত বছরের ১৫ সেপ্টেম্বর উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

গণভবনে ফ্লাইওভার উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী (ছবি: ফোকাস বাংলা)

সর্বশেষ তৃতীয় অংশটি হচ্ছে শান্তিনগর-রাজারবাগ-মালিবাগ-রামপুরা। এ অংশটির দৈর্ঘ্য ৩ দশমিক ৯৩৭ কিলোমিটার। বৃহস্পতিবার গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন। এ উদ্বোধনের মাধ্যমে পুরো ফ্লাইওভারটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

চার লেনের এ ফ্লাইওভারে ওঠানামার জন্য ১৫টি র‌্যাম্প রয়েছে। তেজগাঁওয়ের সাতরাস্তা, বিএফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামোটর, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করার ব্যবস্থা রয়েছে।

মৌচাক মোড়ে প্যান্ডেল তৈরি করে ডিজিটাল বোর্ডের মাধ্যমে এ ফ্লাইওভারের উদ্বোধন দেখানো হয়েছে। গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। আর মৌচাকে উপস্থিত ছিলেন পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, ঢাকা দক্ষিণ সিটি করপারেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র মো. ওসমান গণিসহ আওয়ামী লীগের নেতা ও দুই সিটি করপোরেশনের কর্মকর্তারা।

মগবাজার-মৌচাক ফ্লাইওভার উদ্বোধন (ছবি: নাসিরুল ইসলাম)

ফ্লাইওভার উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির জনক স্বাধীনতা দিয়ে গেছেন। তিনি দেশ পরিচালনার জন্য মাত্র সাড়ে তিন বছর পেয়েছেন। এরপর ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। দেশকে উন্নয়নের পথে নিয়ে যায়। সারা বাংলাদেশে আমরা যে উন্নয়নমূলক কাজ শুরু করেছিলাম তা বন্ধ করে দেওয়া হয় ২০০১ সালে। দেশকে অরাজকতার দিকে নিয়ে যায়। সাতটা বছর দেশের উন্নয়ন একবারে থেমে গিয়েছিল। ফের আমরা ক্ষমতায় এসে উন্নয়ন কাজ শুরু করি। এখন মানুষের অর্থনৈতিক স্বচ্ছলতা এসেছে। আর্থিক স্বচ্ছলতা বাড়ছে বলে গাড়ির সংখ্যাও বাড়ছে। এটা অর্থনৈতিক উন্নয়নেরও সূচক।’

বিভিন্ন ফ্লাইওভার ও সড়ক যোগাযোগ উন্নয়ন প্রকল্পের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘গাড়ির সংখ্যা বাড়ছে, এতে কিন্তু জ্যামও বাড়ছে। এ কারণেই জনগণের জন্য ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে। মগবাজার-মৌচাক ফ্লাইওভার যানজট নিরসনে অনেক বড় ভূমিকা রাখবে। মানুষ দ্রুত কর্মস্থলে পৌঁছাতে পারবে। কর্মচঞ্চলতা বাড়বে। এই ফ্লাইওভার নির্মাণের সময় আমি খেয়াল রেখেছি, কয়েকবার ডিজাইন চেঞ্জ করেছি।’

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ৮ দশমিক ৭০০ কিলোমিটার দীর্ঘ তিন তলাবিশিষ্ট চার লেনের এই ফ্লাইওভারটি ১০ মাত্রার ভূমিকম্প সহনশীল। এর নিচে বিভিন্ন জায়গায় আটটি বড় মোড় ও তিনটি রেলক্রসিং রয়েছে। ১ হাজার ২১৮ কোটি ৮৯ হাজার ৬৯ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এর প্রতি মিটারে খরচ হয়েছে ১৩ লাখ টাকা।

আরও পড়ুন- ফ্লাইওভার উদ্বোধনের মঞ্চে থাকা নিয়ে আ. লীগ নেতাকর্মীদের হাতাহাতি (ভিডিও) 

/এসএস/এসএসএ/এফএস/এমও/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা