সামরিক চুক্তি নিয়ে আলোচনা অব্যাহত রাখতে চায় ঢাকা-ওয়াশিংটন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৮:১৭, ডিসেম্বর ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৪৫, ডিসেম্বর ০৪, ২০১৯

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রদুটি সামরিক চুক্তি নিয়ে আলোচনা অব্যাহত রাখার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্স অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি র‌্যান্ডল জি শ্রাইভার প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক সিদ্দিকীর সঙ্গে এক আলোচনায় এ বিষয়ে একমত হন। র‌্যান্ডল জি শ্রাইভার দুই দিনের সফরে মঙ্গলবার (৩ ডিসেম্বর) ঢাকায় এসেছেন।

সামরিক সহযোগিতা বাড়ানোর জন্য একুজিশন অ্যান্ড ক্রস-সার্ভিস এগ্রিমেন্ট (আকসা) এবং জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিসোমিয়া) চুক্তি করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। দেশটি তাদের প্রস্তাব ইতোমধ্যে বাংলাদেশকে সরবরাহ করেছে। এই দুই চুক্তির মধ্যে জিসোমিয়া ছাড়া উচ্চ-প্রযুক্তির সমরাস্ত্র কারও কাছে বিক্রি করতে পারে না যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘সামরিক সহযোগিতা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র আর্মির সঙ্গে আর্মি, নেভির সঙ্গে নেভি এবং এয়ারফোর্সের সঙ্গে এয়ারফোর্সের যোগাযোগ আরও বাড়াতে চায়।’

বাংলাদেশের এয়ার চিফ মার্শাল মাসিহউজ্জামান সেরনিয়াবাত সোমবার যুক্তরাষ্ট্র গেছেন। তিনি সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করবেন। এছাড়া বাংলাদেশের অফিসারদের প্রশিক্ষণ, মেরিটাইম নিরাপত্তা সহযোগিতা, সন্ত্রাসবাদ দমনসহ অন্যান্য বিষয়ে ওয়াশিংটনের সহায়তা অব্যাহত থাকবে বলে জানান শ্রাইভার। 

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত থাকবে জানিয়ে শ্রাইভার বলেন, তারা আসিয়ানসহ অন্যান্য দেশের সঙ্গে এ বিষয়ে আরও জোরালোভাবে আলোচনা অব্যাহত রাখবে। 

উল্লেখ্য, সামরিক সহযোগিতা ও চুক্তি নিয়ে গত জুনে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ডেভিড হ্যালের মধ্যে আলোচনা হয়েছে। বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে বলা হয়, ‘গোপনীয় মিলিটারি তথ্য সংরক্ষণের জন্য আলোচনা অব্যাহত রাখতে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই আলোচনা অব্যাহত রাখার জন্য বাংলাদেশ আগ্রহ প্রকাশ করেছে।’

/এসএসজেড/ওআর/এমএমজে/

লাইভ

টপ