কমছে তাপমাত্রা, ডিসেম্বরের শেষ সপ্তাহে শৈত্যপ্রবাহ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৩২, ডিসেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:০৫, ডিসেম্বর ১২, ২০১৯

কুয়াশা

প্রকৃতিতে এখন শীতের হাওয়া বইতে শুরু করেছে। ফলে রাতের পাশাপাশি দিনেও কমতে শুরু করেছে তাপমাত্রা। ডিসেম্বরের বাকি দিনগুলোতে এ তাপমাত্রা আরও কমার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি জানিয়েছে, এ মাসের শেষের দিকে একটি শৈত্যপ্রবাহ হতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস। বিশেষ করে উত্তর, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় তাপমাত্রা বেশি কমবে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ১৬ দশমিক ৩, ময়মনসিংহে ১৩ দশমিক ৭, চট্টগ্রামে ১৬ দশমিক ৩, সিলেটে ১৫ দশমিক ২, রাজশাহীতে ১৪ দশমিক ৪, রংপুরে ১৩  দশমিক ৫, খুলনায় ১৭ এবং বরিশালে ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা বলছিলাম ডিসেম্বরের শেষ সপ্তাহে এক থেকে দুটি শৈত্যপ্রবাহ হওয়ার আশঙ্কা আছে। এখন আবহাওয়া দেখে ধারণা করা হচ্ছে একটি শৈত্যপ্রবাহ হবে। তবে তার ধারণা, এই শৈত্যপ্রবাহ অনেক তীব্র হবে না। আবার সব এলাকায় যে হবে এমনও নয়। বিশেষ করে উত্তর আর দক্ষিণ-পশ্চিম এবং পশ্চিমের জেলাগুলোতে এটি হওয়ার সম্ভাবনা বেশি। তিনি জানান, ঢাকার দিকে তাপমাত্রা খুব বেশি কমবে না। ঢাকার তাপমাত্রা ১২/১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

রাজধানীতে কুয়াশা

এদিকে আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বর মাসে প্রথমার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে কিন্তু মাসের শেষার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কম থাকতে পারে। এ মাসের শেষদিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় ঘন বা মাঝারি কুয়াশা এবং দেশের অন্য এলাকায় মাঝারি বা হালকা ধরনের কুয়াশা পড়তে পারে।

ঢাকার বাইরে শীতে দুর্ভোগ বেড়েছে নিম্ন আয়ের লোকজনের

অন্যদিকে বলা হয়, ডিসেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা নিম্নচাপে পরিণত হতে পারে।

এদিকে আবহাওয়া অফিস জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং এর আশপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

/এসএনএস/টিএন/এমওএফ/

লাইভ

টপ