গ্যাজপ্রমের সঙ্গে চুক্তি করলে ভোলামুখী পদযাত্রা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১০, ফেব্রুয়ারি ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১০, ফেব্রুয়ারি ১০, ২০২০

 দেশীয় প্রতিষ্ঠানগুলোকে স্বয়ংসম্পূর্ণ করে তেল-গ্যাসের খনি ও কূপে কাজ করানোর দাবি জানিয়েছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, ‘দেশীয় প্রতিষ্ঠান বাপেক্স যে কাজ ৫০ কোটি টাকায় করে, সেই কাজ রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রমের করতে ১০০ কোটি টাকা পার হয়ে যায়। এছাড়া তারা কাজেও দক্ষ নয়। এ জন্য ভোলার গ্যাসক্ষেত্র গ্যাজপ্রমের হাতে তুলে দেওয়া যাবে না। সরকার এ বিষয়ে কোনও চুক্তি করলে ভোলা অভিমুখে পদযাত্রা কর্মসূচি পালন করা হবে।’

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে তিনি এ হুঁশিয়ারি দেন।

আনু মুহাম্মদ বলেন, দেশীয় প্রতিষ্ঠান বাপেক্সকে বাদ দিয়ে গ্যাজপ্রমের মাধ্যমে যে কাজগুলো করানো হয়েছে, সেগুলো তারা দক্ষতার সঙ্গে করতে পারেনি। তারা সেখানে জটিলতা তৈরি করেছে এবং সেগুলো আবার বাপেক্সকেই করতে হয়েছে।

তিনি বলেন, ‘গ্যাস সম্পদের মালিকানা দেশীয় সংস্থার কাছে থাকলে সেই সম্পদ বিকশিত করলে উপকূল জুড়ে আর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দরকার হয় না। সমুদ্রের গ্যাস রফতানির যে চক্রান্ত করা হচ্ছে, বাংলাদেশ সেই গ্যাস দিয়ে বিদ্যুতে স্বনির্ভর হতে পারে। বিদ্যুৎ ও জ্বালানি সংকট থেকে উত্তরণে যে মহাপরিকল্পনা আমরা সরকারকে আড়াই বছর আগে দিয়েছিলাম, তা যেন বাস্তবায়ন করা হয়। নয়তো জনপ্রতিরোধ গড়ে তোলা হবে।’

তিনি আরও বলেন, ভোলার বিশাল সমৃদ্ধ গ্যাসক্ষেত্র গ্যাজপ্রমের হাতে তুলে দেওয়ার যে সমঝোতা (এমওইউ), সেটা চুক্তিতে রূপান্তরিত করতে সরকার এগিয়ে যাচ্ছে। এই মাসের মধ্যে যদি সরকার তার সিদ্ধান্ত পরিবর্তন না করে, তাহলে আগামী মাসে আমরা ভোলামুখী পদযাত্রা করতে বাধ্য হবো। সেই সঙ্গে অন্যান্য যে দাবি আছে, সেগুলো নিয়ে আমাদের যে কনভেনশন ঘোষণা করা হয়েছিল, কক্সবাজার থেকে সুন্দরবন লং মার্চসহ জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশের কর্মসূচি অপরিবর্তিত থাকবে।

এই কর্মসূচি সফল করার ওপরে বাংলাদেশের ভবিষ্যৎ নির্ভর করছে বলেও মন্তব্য করেন আনু মুহাম্মদ।

এসময় আরও উপস্থিত ছিলেন সিপিবির সম্পাদক রুহিন হাসান প্রিন্স, সংগঠনটির সদস্য জুলফিকার আলী, গণসংহতি আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুদ্দিন পাপ্পু, সিপিবির ঢাকা মহানগর কমিটির সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ।

/এসও/টিটি/

লাইভ

টপ