গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:২২, ফেব্রুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৭, ফেব্রুয়ারি ১৮, ২০২০

জাতীয় সংসদ অধিবেশন (ফাইল ছবি)

জাতীয় সংসদে ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ উত্থাপন করা হয়েছে। গাজীপুরের উন্নয়নে মহাপরিকল্পনা প্রণয়ন এবং আবাসনের জন্য পরিকল্পনা নিতে এ বিলটি আনা হয়েছে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ সংসদে বিলটি উত্থাপন করেন। এরপর তা পরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, ২০ জনকে নিয়ে এই কর্তৃপক্ষ গঠন করা হবে। একজন চেয়ারম্যান, চারজন সার্বক্ষণিক সদস্য, গাজীপুর জেলা প্রশাসক, বুয়েটের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান, গণপূর্ত, ভূমি, পরিবেশ এবং বিমান মন্ত্রণালয়ের একজন করে উপসচিব থাকবেন।

এছাড়া গণপূর্ত অধিদফতরের একজন তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পুলিশ কমিশনারের একজন প্রতিনিধি, গাজীপুর সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা, গাজীপুরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, সরকার মনোনীত ওই এলাকার একজন নারীসহ তিনজন বিশিষ্ট নাগরিক এবং গাজীপুর শিল্প ও বণিক সমিতির একজন প্রতিনিধি এবং উন্নয়ন কর্তৃপক্ষের সচিব থাকবেন এই কর্তৃপক্ষে।

এখানে মনোনীতরা তিন বছরের মেয়াদে নিযুক্ত হবেন বলে প্রস্তাবিত আইনে বলা হছে।

বিলে আরও বলা হয়েছে, চেয়ারম্যান ও সার্বক্ষণিক চারজন সদস্য তিন বছরের জন্য সরকার কর্তৃক নিয়োগ হবে।

প্রস্তাবিত এই আইনে বলা আছে, পরিকল্পনার বাইরে কেউ জমি ব্যবহার করলে সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা করা হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ সংসদকে বলেন, বিলটি আইন হিসেবে প্রণয়ন হলে কর্তৃপক্ষের আওতাভুক্ত এলাকায় একটি আধুনিক নগরী প্রতিষ্ঠার স্বার্থে ওই অঞ্চলের সুপরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করা যাবে।

 

 

 

/ইএইচএস/টিএন/

লাইভ

টপ