শেষ হলো ষষ্ঠ অধিবেশন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:১৪, ফেব্রুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৭, ফেব্রুয়ারি ১৮, ২০২০

সংসদ অধিবেশন (ফাইল ছবি)শেষ হলো একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাতে অধিবেশন সমাপনী সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনানোর মধ্য দিয়ে অধিবেশনের সমাপ্তি টানেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর আগে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়।
২৮ কার্যদিবসের এই অধিবেশন শুরু হয়েছিল গত ৯ জানুয়ারি। অধিবেশন শুরুর দিন নিয়ম অনুযায়ী সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে এই ভাষণের জন্য ধন্যবাদ জানাতে একটি প্রস্তাব তোলেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।
পুরো অধিবেশনে ওই প্রস্তাবের ওপর আলোচনা করেন সংসদ সদস্যরা। রাষ্ট্রপতির ভাষণের ওপর ২২৭ জন সংসদ সদস্য মোট ৫৪ ঘণ্টা ২৪ মিনিট আলোচনা করেন। এ অধিবেশন চলাকালীন তিনজন সদস্য মারা যান।
সংসদ সচিবালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, এই অধিবেশনে মোট ৭টি বিল পাস হয়। এছাড়া ৭১ বিধিতে পাওয়া ২৩৫টি নোটিশের মধ্যে ১২টি গ্রহণ করা হয়। এর মধ্যে আলোচনা হয়েছে ৮টি। ৭১(ক) বিধিতে ৬০টি নোটিশ আলোচিত হয়েছে।
অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ১২৪টি। এর মধ্যে সংসদ নেতা জবাব দেন ৫৫টির। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য ২ হাজার ৯০২টি প্রশ্ন জমা পড়ে। এর মধ্যে মন্ত্রীরা উত্তর দেন ২ হাজার ৩৭৬টির।

/ইএইচএস/এইচআই/

লাইভ

টপ