বাংলা একাডেমির গুণিজন স্মৃতি পুরস্কার ঘোষণা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:৩৭, ফেব্রুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:০৫, ফেব্রুয়ারি ২৭, ২০২০

বাংলা একাডেমিঅমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে বাংলা একাডেমি গুণিজন স্মৃতি পুরস্কার ঘোষণা করেছে। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এই পুরস্কার ঘোষণা করেন।

মোট চারটি গুণিজন স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০১৯ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য ‘কথাপ্রকাশ’কে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০২০’ দেওয়া হবে। এছাড়া ২০১৯ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে শৈল্পিক ও গুণমান বিচারে সেরা গ্রন্থ বিভাগে আবুল হাসনাত রচিত ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুকসকে, মঈনুস সুলতান রচিত ‘জোহানেসবার্গের জার্নাল’ গ্রন্থের জন্য প্রথমা প্রকাশনকে এবং রফিকুন নবী রচিত ‘স্মৃতির পথরেখা’ গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশন্সকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০’ দেওয়া হবে।

২০১৯ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডকে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০২০’ দেওয়া হবে। ২০২০ সালের গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে ‘অভিযান’ (এক ইউনিট), ‘কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড’ (২-৪ ইউনিট), ‘বাংলা প্রকাশ’ (প্যাভেলিয়ন)-কে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০’ দেওয়া হবে।

আগামী ২৯ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার তুলে দেওয়া হবে।

/এইচএন/এফএস/এমএমজে/

লাইভ

টপ
X