শেখ কামালের জন্মদিনে যত আয়োজন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৩২, আগস্ট ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:২৮, আগস্ট ০৫, ২০২০

শেখ কামালজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এই ক্রীড়া ব্যক্তিত্ব। শেখ কামালের জন্মদিনে ক্রীড়াঙ্গনে নানান আয়োজন হতে যাচ্ছে। এবারই প্রথমবারের মতো সরকারিভাবে নানা আয়োজনে তার জন্মদিন উদযাপন করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এছাড়া তারই সৃষ্টি আবাহনী লিমিটেডের ক্লাব প্রাঙ্গণেও হবে বিভিন্ন অনুষ্ঠান।

দিবসটি যথাযথভাবে পালনের জন্য স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন সকাল সাড়ে ৮টায় ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সোয়া ৯টায় বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে। পরে অনুষ্ঠিত হবে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল। বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ সহযোগী সংগঠনগুলো এসব কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে শেখ কামালের বর্ণাঢ্য জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল হবে। আলোচনা সভায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। সভায় সভাপতিত্ব করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

জন্মবার্ষিকী উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আরও কিছু কর্মসূচি রয়েছে। সকালে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ধানমন্ডির ৩২ নাম্বারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতি ও বনানী কবরস্থানে তার সমাধিতেও পুষ্পস্তবক অর্পণ করার কথা রয়েছে ক্রীড়ামন্ত্রীর।

শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে আবাহনী লিমিটেড ক্লাব প্রাঙ্গণে সারা দিন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। তবে সকল অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে রাত ১২টা ১ মিনিটে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দিনব্যাপী কোরআন তেলাওয়াত, শহীদের বর্ণাঢ্য কর্মবহুল জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা ও স্মৃতিচারণ এবং বাদ আসর ক্লাব ভবনে দোয়া মাহফিল।

এছাড়া শেখ কামালের জন্মদিন উপলক্ষে ‘তারুণ্যের জেগে ওঠার নাম শেখ কামাল’ শীর্ষক বিশেষ ওয়েবিনারের আয়োজন করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই। ওয়েবিনারটি আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়া সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় শ্রদ্ধা নিবেদন, আলোচনা ও দোয়া মাহফিলসহ পৃথক কর্মসূচি গ্রহণ করেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী স্বাস্থ্যবিধি মেনে যথাযথ মর্যাদায় পালন করার জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সকল স্তরের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, শেখ কামাল বেঁচে থাকলে এখন খুশিই হতেন। তার হাতে ১৯৭২ সালে গড়া দেশের প্রথম আধুনিক ক্লাব আবাহনী লিমিটেড। আকাশি-হলুদ জার্সিধারীরা এখন দেশ ও দেশের বাইরে দারুণ সাফল্য পাচ্ছেন। এছাড়া তারই দেখানো পথ ধরে ক্রিকেটসহ অন্যান্য খেলায় আন্তর্জাতিকভাবে আছে সাফল্য। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে মাত্র ২৬ বছর বয়সে বাবা-মা ভাইসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তাকে নির্মমভাবে হত্যা করে পাপিষ্ঠ ঘাতকেরা।

আলোচনা অনুষ্ঠানে শহীদ শেখ কামালকে নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া শহীদ শেখ কামাল-আলোমুখী এক প্রাণ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়কও উন্মোচন করা হবে।

একই ভেন্যুতে শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের মাঝে আর্থিক অনুদান তুলে দেওয়া হবে।

অতীতের ধারাবাহিকতায় এবারও আবাহনী লিমিটেড শেখ কামালের জন্মদিন যথাযথ মর্যাদায় পালন করবে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে হবে এই আয়োজন।

আবাহনী লিমিটেডের ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আগেই জানানো হয়েছে, ৫ আগস্ট ক্লাব প্রাঙ্গণে সকাল থেকে দিনব্যাপী নানা কর্মসূচিতে শেখ কামালের জন্মদিন পালন করা হবে।

মঙ্গলবার (আজ) দিবাগত রাত ১২টা ১ মিনিটে ক্লাব ভবনে স্থাপিত শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়রা মাল্যদান করবেন। তারপর তার রুহের মাগফেরাত কামনা করে হবে বিশেষ মোনাজাত।

এছাড়া দিনব্যাপী কোরআন তেলাওয়াত হয়ে বিকাল ৫টায় শহীদের বর্ণাঢ্য কর্মবহুল জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা ও স্মতিচারণ করা হবে। বাদ আছর হবে দোয়া মাহফিল।

শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সব অনুষ্ঠানে সবাইকে সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শরিক হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

/টিএ/এফএএন/এমওএফ/

লাইভ

টপ