লেবানন থেকে ফিরলেন ৭১ বাংলাদেশি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১৪, আগস্ট ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৫, আগস্ট ১২, ২০২০

লেবানন থেকে ৭১ বাংলাদেশিকে ফিরিয়ে আনলো বিমান বাহিনী (ছবি: আইএসপিআর)লেবাননের রাজধানী বৈরুতে সংঘটিত বিস্ফোরণের পর উদ্ভূত পরিস্থিতিতে ৭১ বাংলাদেশিকে দেশে ফেরত আনা হয়েছে। লেবাননে বাংলাদেশের মানবিক ও ত্রাণ সহায়তা হস্তান্তরের পর বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান ফেরার সময় তাদের দেশে ফিরিয়ে এনেছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, বাংলাদেশ বিমান বাহিনীর ১২ সদস্যের এয়ার ক্রু এর সমন্বয়ে গঠিত এই মিশনের নেতৃত্বে ছিলেন বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শান্তনু চৌধুরী। বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের দিক নির্দেশনায় এ মিশনটি পরিচালিত হয়।লেবানন থেকে ৭১ বাংলাদেশিকে ফিরিয়ে আনলো বিমান বাহিনী

বন্ধুপ্রতিম দেশগুলোয় সংঘটিত যেকোনও দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে মানবিক ও ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনী সবসময় বিমান পরিবহন সেবা দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গত রবিবার বৈরুতে দুর্ঘটনা কবলিত প্রবাসী বাংলাদেশি, স্থানীয় জনগণ ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের সহায়তা দিতে জরুরি চিকিৎসা সামগ্রীসহ একজন চিকিৎসক এবং নৌবাহিনী জাহাজের বাস্তব অবস্থা নিরূপণের জন্য একটি কারিগরি মূল্যায়নকারী দলকে বিমান বাহিনীর এই সি-১৩০ পরিবহন বিমানের মাধ্যমে লেবাননে পাঠানো হয়েছিল।  ফিরতি পথে বিমানটি বৈরুত থেকে ৭১ জন প্রবাসী বাংলাদেশি নাগরিককে দেশে ফিরিয়ে আনে।

গত ৪ আগস্ট বিকালে লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। এতে পুরো বৈরুত শহর ভূমিকম্পের মতো কেঁপে ওঠে। এতে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

বিস্ফোরণে এখন পর্যন্ত চার বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া এই ঘটনায় ২১ জন নৌবাহিনীর সদস্যসহ ৯৯ বাংলাদেশি আহত হয়েছেন।

/সিএ/এফএস/এমএমজে/

সম্পর্কিত

লাইভ

টপ