X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু

বাংলা ট্রিবিউন ডেস্ক
০২ অক্টোবর ২০২০, ০৪:২২আপডেট : ০২ অক্টোবর ২০২০, ০৪:২২

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জন্মশতবার্ষিকীতে অক্টোবর মাসকে দেশজুড়ে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। ‘মুজিববর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’ এই শ্লোগানকে সামনে রেখে ১ অক্টোবর থেকে সারা দেশের সব জেলা ও উপজেলায় একযোগে শুরু হয়েছে এ কর্মসূচি। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন:

কুমিল্লা প্রতিনিধি জানান, গত ৩০ সেপ্টেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম অনলাইনে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস হিসেবে অক্টোবর মাসের কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন। এই উপলক্ষে বৃহস্পতিবার (১ অক্টোবর) কুমিল্লা আদর্শ সদর উপজেলায় আনুষ্ঠানিকভাবে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাসের কার্যক্রম হিসেবে মোবাইল মেইনটেনেন্স শুরু হয়। প্রশাসনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন আদর্শ সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন।

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু

এলজিইডির কর্মকর্তাদের মধ্য হতে উপস্থিত ছিলেন কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (সিবিসি) প্রকল্প পরিচালক মো. মোজাম্মেল হক, ফরিদপুর শহরের টেপাখোলা লেক উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক সাজ্জাদ আহমেদ, কুমিল্লার নির্বাহী প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান, আদর্শ সদর উপজেলার উপজেলা প্রকৌশলী জাবেদ হোসেন এবং নির্বাহী প্রকৌশলী দফতরের সিনিয়র সহকারী প্রকৌশলী ও সহকারী প্রকৌশলীবৃন্দ।

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু

কুমিল্লা এলজিইডি নির্বাহী প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান জানান, ২০২০-২১ অর্থ-বছরে কুমিল্লার জেলার জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ খাতে ৩০৫.৮৭ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণের জন্য ১৩১.৪৪ কোটি টাকার (ক্যারিড ওভারসহ) প্রশাসনিক অনুমোদন দেওয়া হয় যেগুলোর কাজ চলমান অথবা দরপত্র পর্যায়ে আছে। পাশাপাশি মোবাইল মেইন্টেনেন্স এর জন্য ২০২০-২১ অর্থবছরে সর্বমোট ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয় যেখানে মালামাল কেনার জন্য ৪০ লাখ টাকা ও শ্রমিক মজুরি হিসেবে ১০ লাখ টাকার সংস্থান আছে। এই অর্থবছরের শুরুতে প্রতি উপজেলায় ১৬৮ কিলোমিটার সড়ক মোবাইল মেইন্টেনেন্সের জন্য এলসিএস পদ্ধতিতে নিয়োগকৃত ১৭২ জন মহিলা কর্মী ও ১৬ জন সুপারভাইজারের মাধ্যমে রক্ষণাবেক্ষণযোগ্য সড়কসমূহ প্রয়োজনীয় খোয়া, বালি ও স্টোন-ইমালশন মিক্সচার দিয়ে চলাচল উপযোগী করা হবে। এই ক্ষেত্রে মোবাইল মেইন্টেনেন্স উপযোগী সড়কের নির্ধারিত শর্ত অনুযায়ী যেসব গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক বাৎসরিক রক্ষনাবেক্ষণ কর্মসূচি বা অন্য কোনও প্রকল্পে অন্তর্ভুক্ত নেই এবং স্বল্প পরিমাণে পট হোল, এজিং ফেইলিউর, রেইন কাট হয়েছে সেসব সড়ক ক্রমান্বয়ে মোবাইল মেইন্টেনেন্স করা হবে।

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু

মাগুরা প্রতিনিধি জানান, আজ বৃহস্পতিবার শহরের মীরপাড়া মোড়ে মাগুরা-বুনাগাতি সড়কে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করেন জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর চলতি অর্থ বছরে মাগুরার ১ হাজার ৪১৪ কিলোমিটার গ্রামীণ পাকা সড়ক সংস্কারের আওতায় এনেছে। জেলার বিভিন্ন এলাকায় যে সকল পাকা সড়ক রয়েছে সেগুলিকে চলাচলের উপযোগী করা হবে। এ কাজে পুরুষ শ্রমিকের পাশাপাশি ৫১৫ জন মহিলা শ্রমিক কাজ করবে।

এ সময় সিনিয়র সহকারী প্রকৌশলী তাসমিন আক্তার, উপসহকারি প্রকৌশলী বদরুল আহসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু

লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাটে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করেছেন জেলা প্রশাসক আবু জাফর। বৃহস্পতিবার দুপুরে লালমনিরহাট সেনা মৈত্রী মার্কেট থেকে জেলখানা হয়ে সদর উপজেলা পরিষদ চত্বর পর্যন্ত সড়কের রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করা হয়। সড়ক রক্ষণাবেক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এলজিইডির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সড়ক রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করে স্থানীয় লোকজন এবং এলজিইডির কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে জেলা প্রশাসক আবু জাফর বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আমরা প্রত্যেকেই নিজেরা দুর্নীতি, অনিয়ম ও সমাজবিরোধী কর্মকাণ্ড করবো না। প্রত্যেকটি রাস্তাকে নিজের সন্তানের মতো দেখে আমরা সঠিক ভাবে কাজ করবো এবং সড়কের যত্ন করবো।’

এসময় লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী আশরাফ আলী খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ‘মুজিব বর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’-এ স্লোগানকে সামনে রেখে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম ও এলজিইডির প্রধান প্রকৌশলীর নির্দেশে প্রকল্পের কার্যক্রম বাস্তবে রূপ দিতে লালমনিরহাট এলজিইডির কর্মকর্তা-কর্মচারীরা বদ্ধপরিকর।

তিনি আরও বলেন, ‘মুজিববর্ষের এই চেতনাকে ছড়িয়ে দিতে এবং টেকসই সড়ক নেটওয়ার্ক গড়ে তুলতে প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার নির্দেশনা প্রদান করা হয়েছে। সেই সাথে দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠায় প্রত্যেককে দুর্নীতিকে না করার নির্দেশনা প্রদান করা হয়েছে।’

অক্টোবরকে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের মাস’ ঘোষণা এলজিইডি’র, সারাদেশে কাজ শুরু

ঝিনাইদহ প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকালে সদর উপজেলার হরিশংকরপুর-গোয়ালপাড়া সড়কের রাজধরপুর নামক স্থানে অক্টোবরের কর্মসূচির সড়ক সংস্কারের উদ্বোধন করেন এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মনোয়ার উদ্দিন। এসময় এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী শাহাবুল আলম, সদর উপজেলা প্রকৌশলী আহসান হাবীব, উপ-সহকারী প্রকৌশলী এনামুল কবির, নাজমুল বাহার, মহসিন আলীসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসময় জানানো হয়, এলজিইডির অধীনে মাসব্যাপী জেলার ৬ উপজেলার ২শ’ কিলোমিটার সড়ক মেরামত করা হবে। এতে ১২৭ জন দুস্থ অসহায় নারী শ্রমিক কাজ করবেন। এছাড়াও বছরব্যাপী সংস্কারসহ নানা কর্মসূচি পালন করা হবে।

এসময় নির্বাহী প্রকৌশলী মনোয়ার উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশের ন্যায় ঝিনাইদহ জেলার ৬টি উপজেলায় ১ অক্টোবর থেকে আনুষ্ঠানিক ভাবে সড়ক রক্ষণাবেক্ষণের কাজ শুরু করা হয়েছে যা বছরব্যাপী চলমান থাকবে। ২০২০-২০২১ অর্থবছরে প্রায় ২শ’ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করা হবে। ইতোমধ্যে প্রায় ২০ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করা হয়েছে। এছাড়া গ্রামীণ অতিদরিদ্র ও কোভিড-এ সৃষ্ট বেকারত্ব নিরসনের লক্ষ্যে সড়কের নিয়মিত রক্ষণাবেক্ষণের শ্রমঘণ কাজে স্থানীয় ভাবে ১২৭ জন নারী নিয়োগ করে বছরব্যাপী সড়ক সংস্কার কর্মসূচিতে গতিশীলতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে দু:স্থ, অসহায় ও স্বামী পরিত্যক্ত নারীদের সহায়তায় এলজিইডির মাসব্যাপী সড়ক রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার খাঁগা ও ভুরভুরিয়া সড়কে এ কাজের উদ্বোধন করেন সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মিজানুর রহমান। সিনিয়র সহকারী প্রকৌশলী বদরুদ্দোজা, সদর উপজেলা প্রকৌশলী মো. যায়েদ, উপ-সহকারী মো. মশিউল আলমসহ অন্যরা এ সময়ে উপস্থিত ছিলেন। জেলার প্রায় ১৭শ’ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করছেন ৮২টি ইউনিয়নের ৯শ’৯০ জন বিধবা অসহায়, দুস্থ এবং স্বামী পরিত্যাক্ত নারী। পল্লী সড়ক রক্ষণাবেক্ষণের আওতায় আর্থ সামাজিক উন্নয়নে ৩ বছরে এসব নারী দৈনিক ৩শ’টাকা মজুরি হিসেবে মাসিক ৯ হাজার টাকা পাবেন। সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৮ টা থেকে বেলা ৩টা পর্যন্ত এসব নারী সড়কের ভাঙ্গা স্থান সংস্কার, আগাছা ও ময়লা পরিষ্কার করবেন।

হিলি প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় হাকিমপুর উপজেলার হিলি-দলারদরগা সড়কের সংস্কার কাজের মাধ্যমে মাসব্যাপী এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় সেখানে উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল সাদীক, উপজেলা উপ-সহকারী প্রকৌশলী আবু রেজা মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সার্ভেয়ার কামরুল হাসানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

হাকিমপুর উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল সাদীক বাংলা ট্রিবিউনকে বলেন, মুজিববর্ষ উপলক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ঘোষণার ধারাবাহিকতায় হাকিমপুর উপজেলার এলজিইডি আওতায়২০ জন মহিলা কর্মীর মাধ্যমে বাছাইকৃত সড়কের রক্ষণাবেক্ষণের কাজ আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। আমাদের এই কার্যক্রম পুরো অক্টোবর মাস জুড়ে অব্যাহত থাকবে।

/টিএন/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা