X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

৯ মাসে ১৫ আস্তানা: ৫ শিশু, ৬ নারী, ৩৫ পুরুষ জঙ্গি নিহত

আমানুর রহমান রনি
০৫ এপ্রিল ২০১৭, ২১:২৯আপডেট : ০৫ এপ্রিল ২০১৭, ২৩:৩৫

এক নজরে জঙ্গি আস্তানা রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর গত নয় মাসে দেশব্যাপী ৩৫টি জঙ্গি আস্তানায় সাঁড়াশি অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব অভিযানে ছয় নারী ও ৩৫ জন পুরুষের পাশাপাশি নিহত হয়েছে পাঁচ শিশু। নিহত জঙ্গিদের বেশিরভাগই আবার আস্তানার ভেতরে আত্মঘাতী হয়েছে। এসব আস্তানা থেকে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ বিষ্ফোরক। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, নাগরিকদের নিরাপত্তার জন্য জঙ্গি মোকাবেলায় যা যা করা দরকার, তা করা হবে। গত নয় মাসে বিভিন্ন জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর চালানো অভিযানগুলোর সংক্ষিপ্ত তথ্য তুলে ধরা হলো এক নজরে
১. অপারেশন স্ট্রম ২৬, কল্যাণপুর
গত বছরের ২৬ জুলাই রাজধানীর কল্যাণপুরের তাজ মঞ্জিলে জঙ্গি আস্তানার সন্ধান পেয়ে অভিযান চালায় পুলিশ। অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন স্ট্রম ২৬’। আস্তানায় পুলিশের অভিযানে নয় জঙ্গি নিহত হয়। এদের মধ্যে আট জনের পরিচয় নিশ্চিত হয়েছে পুলিশ। তারা হলো— দিনাজপুরের আব্দুল্লাহ ওরফে মোতালেব, টাঙ্গাইলের আবু হাকিম ওরফে নাইম, ঢাকা ধানমণ্ডির তাজ-উল-রাশিক, গুলশানের আকিফুজ্জামান, সাতক্ষীরা মতিয়ার রহমান, নোয়াখালীর জোবায়ের হোসেন, ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার সাজাদ রউফ ওরফে অর্ক ও রংপুরের রায়হান কবির ওরফে তারেক।
২. অপারেশন হিট স্ট্রং-২৭, নারায়ণগঞ্জ
২০১৬ সালের ২৭ আগস্ট সকালে গোপন খবরের ভিত্তিতে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট ও পুলিশ সদর দফতরের এলআইসি শাখা যৌথভাবে নারায়ণগঞ্জের পাইকপাড়ার জঙ্গি আস্তানায় অপারেশন হিট স্ট্রং-২৭ পরিচালনা করে। এতে গুলশান ও শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়। অপর দুই জঙ্গি হলো যশোরের ফজলে রাব্বী ও ঢাকার ধানমন্ডির বাসিন্দা তাওসিফ হোসেন। দুই জঙ্গির মধ্যে ফজলে রাব্বী যশোর এমএম কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিল। আর তাওসিফ ছিল মালোশিয়ার মোনাস ইউনিভার্সিটির ছাত্র। এরা দু’জনই আগে থেকেই নিখোঁজ ছিল।
৩. অপারেশন রূপনগর, মিরপুর, ঢাকা
গত বছরের ৫ সেপ্টেম্বর রাজধানীর মিরপুরের রূপনগরের ৩৩ নম্বর সড়কের ৩৪ নম্বর বাড়িতে আরেকটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। এ অভিযানে গুলশান ও শোলাকিয়া হামলার সামরিক প্রশিক্ষক মেজর (অব.) জাহিদ নিহত হয়। পুলিশ জানায়, জাহিদ ছিলেন নব্য জেএমবি’র মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর সেকেন্ড-ইন-কমান্ড।
৪. অপারেশন আজিমপুর, ঢাকা
রাজধানীর আজিমপুরে ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। বিজিবি সদর দফতরের ২নং গেট সংলগ্ন ২০৯/৫ নম্বরের ছয়তলা ওই বাড়িতে অভিযান চালানোর সময় ভেতরে থাকা নারী জঙ্গিরা পুলিশকে ছুরিকাঘাত করে ও মরিচের গুঁড়া ছুঁড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। ঘটনাস্থলে আত্মহত্যা করে পুরুষ জঙ্গি তেহজীব করিম ওরফে আবদুল করিম। পুলিশ ওই সময় জানিয়েছিল, গ্রেফতারকৃত নারী জঙ্গিরা জেএমবি’র অন্যতম শীর্ষ নেতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র নুরুল ইসলাম মারজা, নিহত কাদের এবং জঙ্গিনেতা রাহুলের স্ত্রী।
৫. অপারেশন শরতের তুফান, গাজীপুর
গত বছরের ৮ অক্টোবর গাজীপুরের পাতারটেকে একটি জঙ্গি আস্তানায় পুলিশের সিটিটিসি ইউনিটের নেতৃত্বে পরিচালিত হয় অপারেশন শরতের তুফান। এতে আস্তানায় অবস্থানকারী সাত জঙ্গি নিহত হয়।
৬. অপারেশন রিপল ২৪, আশকোনা, ঢাকা
গত বছরের ২৩ ডিসেম্বর গভীর রাতে রাজধানীর দক্ষিণ খানের পূর্ব আশকোনায় ‘অপারেশন রিপল ২৪’ পরিচালনা করে পুলিশ। এসময় জঙ্গি সুমনের স্ত্রী নারী জঙ্গি সারিকা তার শিশু সন্তানকে নিয়ে পুলিশের দিকে এগিয়ে যাওয়ার পথে পরনের সুইসাইডাল ভেস্টের বিস্ফোরণ ঘটায়। অভিযান চলাকালে গুলিতে নিহত হয় আফিফ কাদেরী নামে আরেক কিশোর। সে আজিমপুরে নিহত তানভীর কাদেরীর ছেলে। সন্তানসহ শীলা ও তৃষামনি পুলিশের কাছে আত্মসমর্পণ করে।
জঙ্গি আস্তানায় হতাহতের তথ্য ৭. সীতাকুণ্ড, চট্টগ্রাম
গত ১৫ মার্চ সন্ধ্যার পর সীতাকুণ্ড পৌরসভার আমিরাবাদ এলাকায় নামারবাজারে ‘সাধনকুটির’ নামের একটি বাড়িতে জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। ওই আস্তানা থেকে এক জঙ্গি দম্পতিকে গ্রেফতার করা হয়। তারা হলো— জহিরুল ইসলাম ওরফে জসীম ও তার স্ত্রী রাজিয়া সুলতানা ওরফে আর্জিনা। ঘটনার সময় ওই নারীর গায়ে আত্মঘাতী হামলার ভেস্ট ছিল। সাধনকুটির থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়।
৮. অপারেশন অ্যাসল্ট ১৬
গত ১৬ মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ডের প্রেমতলায় জঙ্গি আস্তানায় চালানো ‘অপারেশন অ্যাসল্ট ১৬’ অভিযানে চার জঙ্গি নিহত হয়। পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম জানিয়েছেন, নিহত জঙ্গিদের মধ্যে একজন নারী ও তিন জন পুরুষ। এর মধ্যে দু’জনের দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে। তারা সবাই নব্য জেএমবির সদস্য। ওই বাড়িতে জিম্মি থাকা সবাইকে উদ্ধার করা হয়েছে।
৯. অপারেশন টোয়াইলাইট
গত ২৬ থেকে ২৮ মার্চ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ইউনিট সিলেটে দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলের জঙ্গি আস্তানায় অভিযান চালায়। সেনাবাহিনী এই অভিযানের নাম দেয় ‘অপারেশন টোয়াইলাইট’। অভিযানের সময় এক নারীসহ চার জঙ্গি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিহত হয়। এদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি।
১০. অপারেশন হিটব্যাক
গত ২৮ মার্চ রাত থেকে মৌলভীবাজার পৌরসভার খলিলপুর ইউনিয়নের নাসিরপুর গ্রামের একটি বাড়িতে জঙ্গি আস্তানার সন্ধান পেয়ে ঘিরে রাখে পুলিশ ও সিটিটিসি। পরদিন সন্ধ্যায় নাসিরপুরের আস্তানায় অভিযান শুরু করে সোয়াট। পরে আলোর স্বল্পতার কারণে রাতে অভিযান স্থগিত রাখা হয়। ৩০ মার্চ সকাল ১০টার পরে পুনরায় অভিযান শুরু করে সোয়াট। ‘অপারেশন হিটব্যাক’ নামের এই অভিযান শেষ হয় এদিন বিকালে। এই জঙ্গি আস্তানা থেকে সাতটি লাশ উদ্ধার করা হয়। এর মধ্যে একটি লাশ পুরুষের, দুইটি নারীর ও চারটি শিশুর। পরিচয় নিশ্চিত হওয়ার জন্য তাদের ডিএনএ সংরক্ষণ করা হয়েছে।
১১. অপারেশন ম্যাক্সিমাস
২৮ মার্চ মৌলভীবাজারের বড়হাট এলাকায় আরও একটি জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। টানা দুইদিন ঘিরে রাখার পর ৩০ ও ৩১ মার্চ ‘অপারেশন ম্যাক্সিমাস’ পরিচালনা করে পুলিশের সিটিটিসি ইউনিট। ১ এপ্রিল বেলা সোয়া ১১টার দিকে অভিযান শেষ ঘোষণা করেন সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম। আস্তানায় তিন জঙ্গি নিহত হয়েছে বলে অভিযান সূত্রে জানা গেছে। তাদের মধ্যে দুই জন পুরুষ ও একজন নারী।
১২. অপারেশন স্ট্রাইক আউট
২৯ মার্চ কুমিল্লার কোটবাড়ীর গন্ধমতি এলাকায় জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। পরদিন ছিল কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন। এ কারণে টানা বাড়িটি দুই দিন ঘিরে রাখার পর নির্বাচনের পরের দিন ৩১ মার্চ চালানো হয় ‘অপারেশন স্ট্রাইক আউট’। সিটিটিসি ইউনিটের বিশেষায়িত সোয়াট টিমের এই অভিযানে কোনও জঙ্গি পায়নি পুলিশ। তবে সেখানে বিপুল পরিমাণ বিস্ফোরক পাওয়া গেছে। ওই আস্তানায় দুই জঙ্গি ছিল বলে পুলিশের কাছে তথ্য রয়েছে।
র্যা বের অভিযান
১৩. হারিনাল, গাজীপুর জঙ্গি আস্তানা
গত বছরের ৮ অক্টোবর গাজীপুরের হারিনাল এলাকায় সন্দেহভাজন একটি জঙ্গি আস্তানায় র্যা বের অভিযানে দুই জঙ্গি নিহত হয়। গোপন সংবাদের ভিত্তিতে ভোরে হারিনাল এলাকার জঙ্গি আস্তানায় অভিযান শুরু করে র্যা ব। নিহতদের একজন রাশেদুল (২০) এবং অন্যজজন তৌহিদুল ইসলাম (২২) বলে বাড়ির মালিক আতাউর জানিয়েছেন। তৌহিদ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েটে) শিক্ষার্থী, রাশেদ এবার এইচএসসি পাস করে ওই বছর।
১৪. কাগমারা, টাঙ্গাইল জঙ্গি আস্তানা
গত বছরের ৮ অক্টোবর টাঙ্গাইলেল কাগমারা গ্রামে আরেকটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় র্যা ব-১২। কাগমারা গ্রামে আজাহার আলীর তিনতলা বাড়িতে অভিযানে দুই জঙ্গি নিহত হয়।
১৫. গাজিরচট, আশুলিয়া জঙ্গি আস্তানা
গত বছরের ৮ অক্টোবর ঢাকার আশুলিয়ার গাজিরচটে অভিযান চালায় র্যা ব। এ সময় পাঁচতলা থেকে লাফিয়ে পড়ে নাজমুল হক ওরফে আবদুর রহমান ওরফে বাবু নামের এক ব্যক্তি নিহত হয়। র্যা ব পরে দাবি করে, নাজমুল নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবির মূল অর্থদাতা। অভিযানের সময় র্যা ব ওই বাড়ি থেকে নাজমুলের স্ত্রী সাহানাজ আকতার ওরফে রুমা এবং তাদের দুই ছেলে ও এক কন্যা শিশুকে আটক করে। এসময় ৩০ লাখ টাকাসহ একটি পিস্তল, মুঠোফোন জ্যামার, অস্ত্র বানানোর নকশা, বিপুল পরিমান জিহাদি বই ও ছোঁড়া উদ্ধার করা হয়।
নিরাপত্তা বিশ্লেষক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বুধবার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জঙ্গিরা বর্তমানে যেসব বিস্ফোরণ ব্যবহার করছে, তা একদশক আগে ছিল না। এখনকার জঙ্গিরা শিক্ষিত, তাদের প্রযুক্তিগত জ্ঞান রয়েছে। তারা নিজেরাই বোমা বানাতে পারছে।’
এম সাখাওয়াত হোসেন বলেন, ‘শুধু আইনশৃঙ্খলা বাহিনী এই জঙ্গিবাদ মোকাবেলা করতে পারবে না। এ বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে। আরও অনেক জায়গায় হয়তো তাদের আস্তানা রয়েছে। সব মিলিয়ে মনে হচ্ছে, বাংলাদেশে জঙ্গিরা কৌশলগত পরিবর্তন করেছে।’
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক রবিবার সকালে পুলিশ স্টাফ কলেজে জঙ্গিদের বিস্ফোরক সংগ্রহের বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘জঙ্গিরা যেসব বিস্ফোরক ব্যবহার করে, তা তারা কিভাবে সংগ্রহ করেছে, তা তদন্ত করে বের করা হবে।’
/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শ্রমিক অধিকার লঙ্ঘনে জরিমানার পরিমাণ বাড়ছে: আইনমন্ত্রী
শ্রমিক অধিকার লঙ্ঘনে জরিমানার পরিমাণ বাড়ছে: আইনমন্ত্রী
চুয়াডাঙ্গাকে টপকে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়লো যশোর
চুয়াডাঙ্গাকে টপকে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়লো যশোর
গৃহায়ণ ও গণপূর্ত অধিদফতরকে টাকা বাঁচিয়ে কাজের মান অক্ষুণ্ণ রাখার নির্দেশ
গৃহায়ণ ও গণপূর্ত অধিদফতরকে টাকা বাঁচিয়ে কাজের মান অক্ষুণ্ণ রাখার নির্দেশ
ডিজাবের নতুন সভাপতি আলমগীর, সাধারণ সম্পাদক আহম্মদ উল্লাহ
ডিজাবের নতুন সভাপতি আলমগীর, সাধারণ সম্পাদক আহম্মদ উল্লাহ
সর্বাধিক পঠিত
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো