X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

‘প্রধানমন্ত্রীর কাছে প্রবাসীদের জন্য ইকোনমিক জোন চাইবো’

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২১, ১৮:৩৪

দেশের অবকাঠামোগত উন্নয়নে প্রবাসীদের সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে প্রবাসীদের প্রবাসী বাংলাদেশিদের জন্য একটা ইকোনমিক জোন দেওয়ার জন্য বলবো। আমরা যা কিছুই করি সেটা একসঙ্গে করলে ফলাফল ভালো হয়।

শনিবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইমরান আহমদ বলেন, গত মাসে আমরা এক লাখেরও বেশি মানুষ বিদেশে পাঠিয়েছি। ১৫ ডিসেম্বর পর্যন্ত আমরা ৬৬ হাজারের মতো কর্মী বিদেশ পাঠিয়েছি। আমার মনে হয় এই মাসেও লাখের ওপরে যাবে। এই টার্গেট যদি আমরা পূরণ করতে পারি তাহলে জুন মাস থেকে বছরের শেষ পর্যন্ত  ৯ থেকে সাড়ে নয় লাখ মানুষ বিদেশে যাবে।

মন্ত্রী বলেন, কর্মীদের জন্য কাজ করার জন্য দায়িত্ব চলে আসে মন্ত্রণালয়ের এবং রিক্রুটিং এজেন্সির ওপর। আমি বিশ্বাস করি আমরা যদি সবাই নিজ নিজ দায়িত্ব পালন করি তাহলে লক্ষ্য পূরণ হবে। রেমিট্যান্সের যে একটু কম গতি আছে সেটাও বেশিদিন থাকবে না। মানুষ যখন ফেরত আসা শুরু করেছিল তখন রেমিট্যান্স অনেক বেড়ে গিয়েছিল। পরবর্তীতে দেখা যাচ্ছে রেমিট্যান্স কিছুটা কমে গেছে। মানুষ কিন্তু আবার যাচ্ছে। আশা করছি সেটা আবারও ঊর্ধ্বগতি হবে।

নতুন অনেক দেশে কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, রোমানিয়া, গ্রিস, লিবিয়ায় উদ্যোগ নিয়েছি। মালয়েশিয়া আমাদের জন্য পুরাতন বাজার। আজ রাতে আমি যাবো সেখানে। কালকে সমঝোতা স্বাক্ষর করবো মার্কেট খোলার বিষয়ে। মালয়েশিয়ার সামাজিক অবস্থা আমাদের সঙ্গে অনেক মিলে তাই আমাদের মানুষরা ওখানে যেতে বেশি আগ্রহী। কিন্তু দুঃখজনক  হলেও অনেক ধরনের গুজব বাজারে চলে আসছে। যারা মার্কেট খোলার পক্ষে না হয়তো তারাই করছে। তবে আমি একটাই কথা বলবো- গুজবে কান দেবেন না।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ, মন্ত্রণালয়ের সচিব ড আহমেদ মুনিরুছ সালেহীন প্রমুখ।

/এসও/এমআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ভেড়ার মাংসে পাওয়া গেছে অ্যান্টি অক্সিডেন্ট: গবেষণা
ভেড়ার মাংসে পাওয়া গেছে অ্যান্টি অক্সিডেন্ট: গবেষণা
সাউন্ড বক্সের শব্দ কমানো নিয়ে সংঘর্ষে যুবক নিহত
সাউন্ড বক্সের শব্দ কমানো নিয়ে সংঘর্ষে যুবক নিহত
স্টেশনে তরুণী লাঞ্ছিত, ২০ নারীর প্রতিবাদ
স্টেশনে তরুণী লাঞ্ছিত, ২০ নারীর প্রতিবাদ
যুদ্ধে যেতে অস্বীকৃতি, শতাধিক রুশ সেনা বরখাস্ত
যুদ্ধে যেতে অস্বীকৃতি, শতাধিক রুশ সেনা বরখাস্ত
এ বিভাগের সর্বাধিক পঠিত