X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

গবেষণায় সর্বোচ্চ ব্যয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের

এস এম আববাস
০৪ জানুয়ারি ২০২২, ১০:০০আপডেট : ০৪ জানুয়ারি ২০২২, ১৫:২৫

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ১৪৩টি। তবে গবেষণায় সর্বোচ্চ ব্যয় করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোই। ইউজিসির ৪৭তম বার্ষিক প্রতিবেদন ২০২০-এ এই তথ্য উঠে এসেছে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ইউজিসি থেকে গত ৩০ ডিসেম্বর প্রতিবেদনটি হস্তান্তর করা হয়।

প্রতিবেদনে জানানো হয়, দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩৮টি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে মোট ব্যয় করেছে ৭২ কোটি ৯০ লাখ ৬২ হাজার টাকা। আটটি বিশ্ববিদ্যালয় কোনও অর্থ ব্যয় করেনি। ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যলয়ের মধ্যে ৭৭টি বিশ্ববিদ্যালয় গবেষণায় খরচ করেছে ১১১ কোটি ৭২ লাখ ৯৩ হাজার টাকা।

এর মধ্যে ৮টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালু হয়নি ২০২০ সাল পর্যন্ত। অনুমোদন বাতিল থাকায় ইবাইস ইউনিভার্সিটি, দি কুমিল্লা ইউনিভার্সিটি এবং কুইন্স ইউনিভার্সিটির তথ্য সংযুক্ত করা হয়নি প্রতিবেদনে।

গবেষণা খাতকে অগ্রাধিকার দিয়ে ২০১৯-২০২০ অর্থবছরে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিজ্ঞান ও প্রযুক্তি, কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ এবং সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে গবেষণার জন্য বরাদ্দ দেয় সরকার। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য সরকারি বরাদ্দ নেই।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ ব্যয়ের তালিকায় আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাবির ব্যয় ৬ কোটি ৬১ লাখ টাকা। এ ছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় করেছে ৫ কোটি ৬৮ লাখ ৩৪ হাজার ৫৯২ টাকা, রাজশাহী বিশ্ববিদ্যালয় ৪ কোটি ৭৪ লাখ ৫ হাজার টাকা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৩ কোটি ৪ লাখ ২৭ হাজার টাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৩ কোটি টাকা ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২ কোটি ৩০ লাখ টাকা।

 

সর্বোচ্চ ব্যয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণায় ব্র্যাক ইউনিভিার্সিটি সর্বোচ্চ ৫৫ কোটি ২৩ লাখ ৬৩ হাজার টাকা ব্যয় করেছে। সর্বোচ্চ ব্যয়ের তালিকায় থাকা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি—প্রায় ২২ কোটি ২১ লাখ টাকা, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি করেছে প্রায় ১২ কোটি ১৭ লাখ টাকা, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) গবেষণায় ব্যয় করেছে প্রায় ৮ কোটি ৩৮ লাখ টাকা, নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ব্যয় ৩ কোটি ৪৮ লাখ টাকা, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) প্রায় ৩ কোটি ৯ লাখ টাকা এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ব্যয় করেছে প্রায় ১ কোটি ৩৫ লাখ টাকা।

ইউজিসির প্রতিবেদনে সুপারিশ করা হয়—দেশের বিশ্ববিদ্যালয় ও শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে আলোচনাক্রমে গবেষণা কার্যক্রম শুরু করা যেতে পারে। এতে শিল্পপ্রতিষ্ঠানের সমস্যা ও চাহিদার কথা বিশ্ববিদ্যালয়গুলোকে জানাবে। চাহিদার নিরিখে শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণার মাধ্যমে সমস্যার সমাধান বের করবেন। এতে বিশ্ববিদ্যালয়গুলো শিল্পপ্রতিষ্ঠানের কাছ থেকে গবেষণার জন্য অর্থ পাবে।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় বিদেশি বিশ্ববিদ্যায়গুলোর সঙ্গে কোলাবরেশনে বা আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে গবেষণার অর্থ সংগ্রহ করতে পারে। এ ক্ষেত্রে ডেডিকেডেট টিম আছে তাদের। যেসব শিক্ষকরা রিসার্চ ফান্ডের দায়িত্বে রয়েছেন তারাও যোগাযোগ করেন। এই চেষ্টা পাবলিক বিশ্ববিদ্যালয়ে নেই। আমরা যে অর্থ দেই কোনও কোনও ক্ষেত্রে সেটারও সঠিক ব্যবহার হয় না।’

অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র আরও বলেন, ‘বিদেশ থেকে গবেষণার অর্থ সংগ্রহ করার কারণে গবেষণার মান উন্নত হয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান ভালো। এ ছাড়া নর্থ সাউথ ও ইউল্যাব ভালো করছে। এদের গবেষণায় ভালো করার কারণ হলো, ফান্ড ব্যবহারের ক্ষেত্রে তাদের জবাবদিহি নিশ্চিত করতে হয়। অন্যদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভালো শিক্ষক ও গবেষক থাকলেও তারা স্বায়ত্তশাসনের সুবিধা ভোগ করায় ডেডিকেশন কম থাকে। আউটকামও কম হয়। তবে চাইলে পাবলিক বিশ্ববিদ্যালয়ও ভালো করতে পারবে।’

/এফএ/
সম্পর্কিত
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
সর্বশেষ খবর
যে দর্শনে পাকিস্তানকে কোচিং করাতে চান গিলেস্পি
যে দর্শনে পাকিস্তানকে কোচিং করাতে চান গিলেস্পি
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় চিন্তিত টিম ম্যানেজমেন্ট
বাংলাদেশ নারী ক্রিকেট দলটপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় চিন্তিত টিম ম্যানেজমেন্ট
গুলিবিদ্ধ হয়ে আধাঘণ্টা ওষুধের দোকানের সামনে পড়ে থেকে মৃত্যু, বাড়িতে মাতম
গুলিবিদ্ধ হয়ে আধাঘণ্টা ওষুধের দোকানের সামনে পড়ে থেকে মৃত্যু, বাড়িতে মাতম
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?