X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আত্মহত্যার আগে বিষণ্নতার কথা জানায় তারা

উদিসা ইসলাম
০৪ জুন ২০২২, ২০:৩০আপডেট : ০৪ জুন ২০২২, ২০:৩০

গত ১১ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ৪র্থ বর্ষের এক শিক্ষার্থী গ্রামের বাড়িতে গিয়ে আত্মহত্যা করেন। মৃত্যুর আগে তিনি তার বাবার ডায়েরিতে লিখেছেন— ‘চোরাবালির মতো ডিপ্রেশন, বেড়েই যাচ্ছে, মুক্তির পথ নেই, গ্রাস করে নিচ্ছে জীবন, মেনে নিতে পারছি না।’

একই দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শহীদ রফিক-জব্বার হলের ছাদ থেকে পড়ে নিহত শিক্ষার্থী অমিত কুমারের রুমে একটি সুইসাইড নোট পাওয়া যায়। তাতে লেখা ছিল, ‘আমার মৃত্যুর জন্য কেউ দায়ী না। আমার মস্তিষ্কই আমার মৃত্যুর জন্য দায়ী। আমি নিজেই নিজের শত্রু হয়ে পড়েছি অজান্তেই। নিজের সঙ্গে যুদ্ধ করতে করতে আমি ক্লান্ত। আর না। এবার মুক্তি চাই।’

এই বছরই মার্চে রংপুর মহানগরীর একটি ছাত্রাবাস থেকে শহিদুল ইসলাম শহীদ (২২) নামে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। এতেও ‘মৃত্যুর জন্য কেউ দায়ী নয়’ উল্লেখ করে কিছু কথা লেখা রয়েছে। তার মৃত্যুতে যেন কোনও মামলা না হয়, সেটাও নোটে লেখা আছে। বন্ধুদের দাবি তার প্রেমঘটিত সমস্যা চলছিল কিছুদিন ধরে।

বুধবার (১ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জাইনা হাবিব প্রাপ্তি ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করে। তিনিও চিরকুট ছেড়ে যান। সেখানে লিখেছেন, ‘আমার জীবন একটা ব্যর্থ জীবন। না পারলাম বাবা-মাকে খুশি করতে। না অন্য কাউকে। একটা ঘটনা জানার পরও যখন কেউ চুপ করে থাকে তখন সব অর্থহীন মনে হয়। আমি গেলে কিছু আসবে যাবে না, আমি জানি।’

আঁচল ফাউন্ডেশন নামের এক বেসরকারি সংস্থার সমন্বয়কৃত তথ্য অনুযায়ী, ২০২১ সালে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অন্তত ৫০ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।

অর্ধশতাধিক জাতীয় ও স্থানীয় দৈনিক এবং অনলাইন পোর্টালে প্রকাশিত খবর বিশ্লেষণের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।

বিশ্লেষকরা বলছেন, যারা আত্মহত্যা করেন, তারা কোনও না কোনও সময় তাদের বিষণ্নতার কথা কাছের মানুষদের বলেন। যখন তারা তাদের মানসিক অবস্থার কথা বলেন, তখনই যদি তাদের প্রতি মনোযোগী হওয়া যায় তবে এ ধরনের ঘটনা এড়ানো সম্ভব হতে পারে।

সারাদেশেই আত্মহত্যার প্রবণতা বেড়েছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক কামাল আহমেদ চৌধুরী বলেন, সামাজিক অস্থিরতার বিষয়গুলো প্রভাবিত করছে। কেবল মানসিক পরিস্থিতির কারণে আত্মহত্যাপ্রবণ হয়ে উঠছে, তা নয়। সামাজিক, অর্থনৈতিক পরিস্থিতি মিলিয়ে হতাশা তৈরি হয়। যার চূড়ান্ত রূপ আত্মহত্যা। ব্যক্তি যখন আত্মহত্যা করছেন, তার আগে থেকেই তিনি বিষণ্নতায় ভুগছেন। স্বাভাবিক চিন্তা থেকে পিছিয়ে পড়ছেন। সবকিছু নেতিবাচকভাবে ভাবতে শুরু করছেন এবং সেই পরিস্থিতি তিনি কাছের লোকদের কাছে প্রকাশও করছেন। যদিও বন্ধু-পরিজন বুঝতে দেরি করে ফেলেন যে তিনি আত্মহত্যাপ্রবণ হয়ে উঠেছেন।

‘সমাজে অরাজকতা চলছে। এ কারণে সৃষ্টি হওয়া অস্থিরতা কিশোর মনকে প্রভাবিত করছে’ বলে মনে করেন সমাজ গবেষক ও অধ্যাপক নেহাল করীম।

বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, অনেক সময় আর্থিক সঙ্গতির সঙ্গে তাল মেলাতে না পেরেও এ ধরনের সিদ্ধান্ত নিয়ে ফেলেন অনেকে। বিষয়টি হেলা করার সুযোগ নেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরকে ভালো থাকতে দেখে কোনও হতাশা তৈরি হয় কিনা প্রশ্নে তিনি বলেন, পরিবারকে সেই শিক্ষা দিতে হবে। সঙ্গতি বুঝে এগুতে হবে। সবার মতো হতে চাইলে তো হবে না। আমি বলি এটা আমার চাই, কিন্তু তা পাওয়ার বাস্তবতা আছে কিনা সেই বিবেচনা বোধের মধ্য দিয়ে বেড়ে উঠতে শেখাতে হবে। বর্তমান প্রজন্ম ধৈর্য হারিয়ে ফেলছে। অল্পতেই তারা সব পেতে চায়। এর জন্য আমাদের সামাজিক অস্থিরতা দায়ী।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, সারাবিশ্বেই করোনার সময় বিষণ্নতাসহ মানসিক রোগ তিন থেকে পাঁচ গুণ বেড়েছে। সাধারণ স্বাস্থ্যের চেয়েও মানসিক স্বাস্থ্যের বিষয়টি এখন বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

করণীয় উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশে এক লাখ ২৪ হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান আছে। প্রতিটি প্রতিষ্ঠানে কমপক্ষে একজন করে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ থাকা দরকার। সেটা যতদিন সম্ভব হবে না, ততদিন শিক্ষকদের সতর্ক থাকতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে যেন শিক্ষার্থী কোনোভাবে হেয় প্রতিপন্ন না হয় এবং নিজের প্রয়োজনীয়তা খুঁজে পায় সেই চেষ্টা থাকতে হবে।

/এফএ/
সম্পর্কিত
বাবার সঙ্গে অভিমান করে শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
সর্বশেষ খবর
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা