X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ছয় দেশের তরুণদের অংশগ্রহণে কক্সবাজারে এসডিজি ইয়ুথ সামিট

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৮ জুলাই ২০২২, ০১:৪১আপডেট : ২৮ জুলাই ২০২২, ০১:৪১

পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে এসডিজি ইয়ুথ সামিট-২০২২। গত ২৩ ও ২৪ জুলাই এই সামিট অনুষ্ঠিত হয়। নয়টি সংগঠনের জোট এসডিজি ইয়ুথ অ্যালায়েন্সের আয়োজনে বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল, ভারত, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া সহ ৬টি দেশের বাছাইকৃত ৪ শতাধিক তরুণ এই সামিটে অংশ নেয়। 

২৩ জুলাই সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে দ্য আর্থ সোসাইটির নির্বাহী পরিচালক ও এসডিজি ইয়ুথ সামিটের প্রধান উপদেষ্টা মো. মামুন মিয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সামিটের উপদেষ্টা শারমিন আফরোজ সুমি, ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান, এশিয়ায় রিসার্চ অ্যান্ড রিসোর্স ফর উইমেনের প্রধান নির্বাহী সাই জ্যোতির্ময় র‍্যাচেলা, বেটার বাংলাদেশ টুমরোর সাধারণ সম্পাদক এবং প্রধান নির্বাহী, ওয়ালটন হাইটেক ইটার্জিস পিএলসি তানভীর আনজুম, সাউথইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শমশের আলী। ছয় দেশের তরুণদের অংশগ্রহণে কক্সবাজারে এসডিজি ইয়ুথ সামিট

দু’দিনব্যাপী এই সামিটে ছয়টি বিষয়ে সেশন অনুষ্ঠিত হয়। বিষয়গুলো হলো ডিসেন্ট ওয়ার্ক ফর ইকোনমিক গ্রোথ অ্যান্ড ইয়ুথ এক্সপেক্টেশন, কোয়ালিটি এডুকেশন ফর দ্য ফিউচার জেনারেশন, জেন্ডার ইকুয়ালিটি অ্যান্ড এসআর এইচআর, ডিসপ্লেসমেন্ট অ্যান্ড মাইগ্রেশন স্টার্টআপ এন্টোপ্রেনার অ্যান্ড ইনোভেশন ও ক্লাইমেট অ্যাকশন।

প্রথম সেশন ওয়ার্ক ফর ইকোনমিক গ্রোথে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন পিএলসির নির্বাহী পরিচালক তানভীর আনজুম, ম্যাসলো বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর শারমিন আফরোজ সুমি। সেশনটি মডারেট করেছেন ইউএনডিপি বাংলাদেশের যুব সমন্বয়কারী মাহমুদুল হাসান। 

দ্বিতীয় সেশন কোয়ালিটি এডুকেশন ফর দ্য ফিউচার জেনারেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. সাদেকুল আরেফিন, সাউথইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর শমশের আলী এবং আনিসুর রহমান মল্লিক, সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর, চিফ বিজনেস অফিসার (ফ্রিজ প্রোডাক্ট), এসডিজি সেলের এক্সিকিউটিভ মেম্বার, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। সেশনটি মডারেট করেছেন ইএমকে সেন্টারের প্রোগ্রাম কো-অর্ডিনেটর আকিব মো. শাতিল। 

ছয় দেশের তরুণদের অংশগ্রহণে কক্সবাজারে এসডিজি ইয়ুথ সামিট

একইদিন বিকালে সৈকতপাড়ে তামাক বিরোধী র‍্যালির আয়োজন করা হয়। এতে ২০৪০ সালের মধ্যে ‘টোব্যাকো ফ্রি বাংলাদেশ’ গড়ার শপথ নেন তরুণেরা। পাশাপাশি তামাকমুক্ত বাংলাদেশ গড়তে শপথ করেন অংশগ্রহণকারী। এরপরই সমুদ্র সৈকতপাড়ে তরুণেরা মেতে উঠে গান ও ফানুস উৎসবে। সন্ধ্যায় সামিটের সাংস্কৃতিক অনুষ্ঠানে রাখাইন নৃত্য, কক্সবাজারের শিল্পীদের পরিবেশনা ও ডেলিগেটদের পারফরম্যান্স মুখরিত করে তুলে সামিট। সামিটে আরও উপস্থিত ছিলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ–২০১৯ রাফা নানজীবা তোরসা। সংগীত পরিবেশনা করেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শাইরিন জাওয়াদ। 

সামিটের দ্বিতীয় ও সমাপনী দিনের প্রথম সেশন ডিসপ্লেসমেন্ট অ্যান্ড মাইগ্রেশন আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড দূতাবাসের প্রোগ্রাম ম্যানেজার শিরিন সুলতানা লিরা, ইপসার ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ শাহজাহান, প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান ও সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী।

সেশনে অংশ নিয়ে শামীম হায়দার পাটোয়ারী বলেন, ‘যখন আমরা কোনও সমস্যায় পড়ি তখন সমস্যা সমাধানের জন্য আমরা নীতি নির্ধারকদের ওপর নির্ভর করি। নীতি নির্ধারকদের উচিত তরুণবান্ধব নীতি তৈরি করা। কিন্তু এ ক্ষেত্রে ঘাটতিই বেশি দেখা যায়।’ 

ছয় দেশের তরুণদের অংশগ্রহণে কক্সবাজারে এসডিজি ইয়ুথ সামিট

দ্বিতীয় সেশন সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস এ এশিয়ান রিসার্চ অ্যান্ড রিসোর্স ফর উইমেনের পক্ষ থেকে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন—উম্মে সালমা (ভার্চুয়াল) ও সামিয়া রহমান। আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ডক্টর নাসরীন জাহান, আইআরসি প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র হেলথ কর্ডিনেটর ডক্টর আবু সায়েম মো. শাহীন ও টেকনিক্যাল ম্যানেজার প্রীচিলা পাওউল। সেশনটি মডারেটর করেন এশিয়ান রিসার্চ অ্যান্ড রিসোর্স ফর উইমেনের প্রতিনিধি মমতা হেনা জুতি। 

তৃতীয় সেশন ক্লাইমেট অ্যাকশনের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন—ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কান্ট্রি লিড মনোয়ার মোস্তফা, সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের কনভেনর সংসদ সদস্য নাহিম রাজ্জাক ও চেয়ারপারসন তানভীর শাকিল জয়। সেশনটি মডারেট করেন ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান নির্বাহী সোহানুর রহমান। উক্ত সেশনে তরুণেরা জলবায়ু সংকট, ব্লু-ইকোনমি, কার্বন ট্যাক্স নিয়ে অভিজ্ঞদের মতামত শোনেন এবং জলবায়ু সংকট নিরসনে ঐক্যবদ্ধভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। 

চতুর্থ সেশন অন্ট্রাপ্রেনারশিপ, ইনোভেশন অ্যান্ড স্টার্টআপের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এটুআই এর পরামর্শক ভাস্কর ভট্টাচার্য, মো. আলতাফ হোসেন, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), আইডিয়া প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি বিভাগ, মীর শাহরুখ ইসলাম, সহ-প্রতিষ্ঠাতা ও সিইও, বন্ডস্টেইন টেকনোলজিস লিমিটেড, কাজল আবদুল্লাহ, জাহাজী সহ প্রতিষ্ঠাতা ও এমডি, জাহাজী লি. , মাশহারার ভূঁইয়া, অপারেটিভ ডিরেক্টর এবং সিইও-এর যুগ্ম সচিব, এসডিজি সেলের সহকারী সাধারণ সম্পাদক, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি এবং ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর, বেটার বাংলাদেশ টুমরো। সেশনটি মডারেট করেছেন সিদ্ধার্থ গোস্বামী, হেড অফ অপারেশনস, স্টার্টআপ বাংলাদেশ। 

এসডিজি ইয়ুথ সামিট–২০২২ এর সমাপনী অনুষ্ঠানে ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের সভাপতি তানভীর শাকিল জয়ের সভাপতিত্বে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শামীম হায়দার পাটোয়ারী, আশেক উল্লাহ রফিক এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন। 

/ইউএস/
সম্পর্কিত
বিশ্বের ৭৭ শতাংশ ক্যানসার রোগী হবে দক্ষিণ-পূর্ব এশিয়ায়
ঋণের দ্বিতীয় কিস্তি দিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রশংসা আইএমএফের
এলডিসি থেকে উত্তরণের পরও শুল্ক ও কোটামুক্ত সুবিধা দেবে ডব্লিউটিও
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ