X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে সংকট কাটছেই না

সাদ্দিফ অভি
০৬ আগস্ট ২০২২, ২০:৪৬আপডেট : ০৬ আগস্ট ২০২২, ২০:৫৬

গত বছরের ডিসেম্বরে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের সমঝোতা চুক্তি হলেও এখন পর্যন্ত কর্মী যাওয়া শুরু হয়নি। কর্মী যাওয়ার প্রক্রিয়া, খরচ ও আনুষঙ্গিক বিষয় নির্ধারণে পেরিয়ে গেছে ৮ মাস।

সম্প্রতি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে ১৫টি রিক্রুটিং এজেন্সিকে প্রায় দুই হাজারের বেশি কর্মীর নিয়োগের অনুমতি দেওয়া হলেও সেই অর্থে কর্মী পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন মন্ত্রী ইমরান আহমদ। অন্যদিকে ‘সিন্ডিকেটের’ মাধ্যমে কর্মী আনার প্রক্রিয়ায় যুক্ত থাকার অভিযোগে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন চালাচ্ছে অভিযান। এর মাঝে ১৫ দিন নিয়োগকর্তাদের আবেদন স্থগিত রেখেছে মালয়েশিয়া সরকার।

গত ডিসেম্বরে মালয়েশিয়ার সঙ্গে কর্মী নিয়োগে এক নতুন সমঝোতা চুক্তি করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। চুক্তি অনুযায়ী মালয়েশিয়া প্রান্তে কর্মীর খরচ সব নিয়োগকর্তার এবং বাংলাদেশ প্রান্তে কর্মীর খরচ প্রায় ৭৯ হাজার টাকা নির্ধারণ করে দেয় মন্ত্রণালয়। গত মাসে এই খরচ ঘোষণা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

এই ঘোষণার পর কর্মী পাঠানোর প্রক্রিয়া চূড়ান্ত করে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

মালয়েশিয়ার সঙ্গে চুক্তির পর থেকেই কর্মী নিয়োগে ‘সিন্ডিকেট’-এর বিষয়টি উঠে আসে। ২৫টি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী নিয়োগের অভিযোগ থাকলেও ঢাকায় এসে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী বলেছেন, এটি মালয়েশিয়ার কেবিনেট নির্ধারণ করবে।

যদিও মালয়েশিয়ায় ফিরে গিয়ে তিনি জানিয়েছেন, কেবিনেট আগেই তার অনুমোদন দিয়ে দিয়েছে। তার পরিপ্রেক্ষিতেই তিনি ঢাকা সফর করেছিলেন।

এদিকে বিদেশি কর্মীদের জন্য কোটা পেতে সাহায্য করার উদ্দেশ্যে নিয়োগকর্তা বা এজেন্টদের ঘুষ গ্রহণের অভিযোগে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) আরও দুজনকে গ্রেফতার করেছে।

মঙ্গলবার (২ আগস্ট) রাতে পৃথক অভিযানে এই দুজনকে গ্রেফতার করে এমএসিসি। এদের একজন ব্যবসায়ী এবং অন্যজন রিক্রুটিং এজেন্সির মালিক। গ্রেফতারকৃত ব্যবসায়ীর বিরুদ্ধে এক নিয়োগকর্তা এজেন্টের কাছ থেকে ১০ লাখ মালয়েশিয়ান রিঙ্গিত ঘুষ নেওয়ার অভিযোগে তদন্ত করা হয়।

অন্য জনের বিরুদ্ধে বিদেশি শ্রমিক নিয়োগে সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান বেস্টিনেটকে ঘুষ দেওয়ার অভিযোগ ছিল। দু’জনকেই ৪ দিনের রিমান্ডে নেওয়ার আদেশ দিয়েছেন ম্যাজিস্ট্রেট ইরজা জুলাইখা বোরহানউদ্দিন।

মালয়েশিয়া দুর্নীতি দমন কমিশনের ডিরেক্টর অব ইনভেস্টিগেশন দাতুক সেরি হিশামুদ্দিন হাশিম গত বুধবার (৩ আগস্ট) রিমান্ডের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘এমসিসি আইন ২০০৯-এর ১৬ (এ) ধারায় মামলাটির তদন্ত করা হচ্ছে।’ আইটি সলিউশন প্রদানকারী বেস্টিনেটের অনিয়মের বিষয়ে এমসিসি’র তদন্ত নিয়ে তিনি বলেন, ‘এটির তদন্ত এখনও চলমান থাকায় মন্তব্য করা উচিত হবে না।’

এর আগে গ্রেফতার আট জনের মধ্যে ছয় জনকে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়েছিল।

অন্যদিকে, একজন পুরুষ ও একজন নারীকে জিজ্ঞাসাবাদের পর বক্তব্য রেকর্ড করে জামিনে মুক্তি দেওয়া হয়।

আবার মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগের জন্য দেশটির নিয়োগদাতাদের আবেদন প্রক্রিয়া সাময়িক স্থগিত রাখার কথা জানিয়েছে মানবসম্পদ মন্ত্রণালয়। শুক্রবার (৫ আগস্ট) দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় এক নোটিশে এই ঘোষণা দেয়।

নোটিশে বলা হয়, ১৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত নিয়োগ আবেদন বন্ধ থাকবে। অর্থাৎ কর্মী নিয়োগের জন্য কোম্পানিগুলো দেশটির সরকারের কাছে অনুমোদনের জন্য যে আবেদন করে, তা সাময়িক স্থগিত রাখা হবে। এতে চলমান কলিং ভিসার কার্যক্রম বা বাংলাদেশসহ বিদেশি কর্মী নিয়োগের অন্য প্রক্রিয়ায় কোনও সমস্যা হবে না।

মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, মালয়েশিয়ার শ্রমবাজার আমাদের পক্ষ থেকে পুরোপুরি খোলা। তারপরও সে দেশে পাঠানোর মতো কর্মীর সংকট দেখা যাচ্ছে। মানুষ যাচ্ছে না, কারণ অন্য তরফ থেকে জিনিসটা এগোচ্ছে না। এখানে কোনও সমস্যা থাকলে আমরা দেখবো।

তিনি আরও বলেন, আমরা ১৩টি এজেন্টের মাধ্যমে এরই মধ্যে দুই হাজার ২০০ জনকে অনুমতি দিয়েছি। কিন্তু আমরা আরও বেশি করে কর্মী মালয়েশিয়ায় পাঠাতে চাই।

/এফএ/
সম্পর্কিত
মালয়েশিয়ায় দুটি হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষে ১০ জন নিহত
শ্রমবাজার ইস্যুতে মালয়েশিয়ার সঙ্গে বসতে চায় বাংলাদেশ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
সর্বশেষ খবর
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত