X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সড়কে গণপরিবহন কমার দুই কারণ

মাহফুজ সাদি
০৭ আগস্ট ২০২২, ১৯:০০আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৯:২৪

জ্বালানি তেলের দাম বাড়ার পর মহানগরী ও দূরপাল্লার গণপরিবহনের ভাড়া বাড়িয়ে সমন্বয় করা হয় গত শনিবার রাতে। আজ রবিবার (৭ আগস্ট) থেকে নতুন ভাড়া কার্যকর হলেও রাজধানীর সড়কগুলোতে বাসের সংখ্যা স্বাভাবিক সময়ের চেয়ে কম। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে, কৃত্রিম এই সংকটের পেছনে দুটি কারণ পাওয়া গেছে।

তারা বলছেন, জ্বালানির দাম বাড়লেই ভাড়া বাড়ানোর দাবি তোলেন সড়ক পরিবহন মালিকরা। এ নিয়ে সরবও হয় বাস মালিকদের সংগঠনগুলো। একইসঙ্গে পরিবহন শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানোর দাবিও সামনে আনেন শ্রমিক সংগঠনগুলো। শনিবার রাতে বিআরটিএ'র সঙ্গে ভাড়া সমন্বয়ের বৈঠকেও একই ঘটনা ঘটেছে।

এ বিষয়ে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে বৈঠকে অংশ নেওয়া বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের মহাসচিব ওসমান আলীর কাছে জানতে চাওয়া হয়। রাতে তিনি বলেন, তিনি পরিবহন শ্রমিকদের প্রতিনিধি হিসেবে বৈঠকে অংশ নিয়েছেন। স্বাভাবিকভাবেই পরিবহনের ভাড়াবৃদ্ধির সঙ্গে সঙ্গে শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানোর দাবি জানিয়েছেন। সড়কে গণপরিবহন কমার দুই কারণ

পরিবহন শ্রমিকদের বেতন কতটা বাড়ানোর দাবি করা হয়েছে— জানতে চাইলে ওসমান আলী বলেন, মহানগরী ও দূরপাল্লার পরিবহনে যত শতাংশ ভাড়া বাড়ানো হবে, তত শতাংশ হারে শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানো দরকার। বর্তমান পরিস্থিতিতে এ ছাড়া একজন শ্রমিক তার পরিবার চালাবেন কীভাবে?

রবিবার সকালে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, অনেক পরিবহন মালিক ও কোম্পানি এরই মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা বাড়িয়ে দিয়েছেন। অন্যরাও তাদের মতো করে বাড়াবে। তবে শ্রমিকদের বেতনবৃদ্ধির ব্যাপারে শতাংশের হিসাব বলেননি তিনি।

এদিকে, রবিবার (৭ আগস্ট) রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে বাসের উপস্থিতি তুলনামূলক কম দেখা যায়। ভাড়া বাড়ানোর পরও সপ্তাহের প্রথম কর্মদিবসে ভোগান্তিতে পড়েছেন অফিসগামী যাত্রীরা। গণপরিবহনে বর্ধিত নতুন ভাড়া নিয়ে যাত্রী ও বাসকর্মীদের মধ্যে বাগবিতণ্ডার ঘটনা ঘটছে। নির্ধারিত ভাড়ার বেশি আদায়ের অভিযোগও করেছেন অনেক যাত্রী।

এর আগে, শুক্রবার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পরদিন শনিবার রাজধানীতে গণপরিবহনের সংকট ছিল প্রকট। হাতে গোনা কিছু বাস চললেও বেশিরভাগই নামেনি সড়কে। পরিবহন সংকটে চরম ভোগান্তিতে পরেন রাজধানীবাসী। শনিবার রাতে বিআরটিএ ও পরিবহন মালিকদের বৈঠক থেকে ভাড়া বাড়ানোর ঘোষণা আসে। রবিবার থেকে নতুন ভাড়া কার্যকরের কথাও জানানো হয়।

নতুন ভাড়া কার্যকরের প্রথম দিনে রাজধানীতে বিআরটিএ কর্তৃপক্ষের অভিযান পরিচালনাকেও দ্বিতীয় কারণ হিসেবে দেখা হচ্ছে। এদিন ঢাকা শহরে ১১টি ভ্রাম্যমাণ আদালত বসানো হয়। এতে অতিরিক্ত ভাড়া আদায়ের অপরাধে ১৫টি মামলায় ৩২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

বিআরটিএ’র উপপরিচালক (এনফোর্সমেন্ট) (উপসচিব) মো. হেমায়েত উদ্দিন জানান, মামলার পাশাপাশি বনশ্রী পরিবহনের একটি সিএনজিচালিত গাড়িকে ডিজেলচালিত বলে ভাড়া নেওয়ার অপরাধে ডাম্পিং করা হয়।

এ ছাড়া রুট ভায়োলেশন, রুট পারমিটবিহীন, হাইড্রোলিক হর্ন, ফিটনেসবিহীনসহ অন্যান্য অপরাধের দায়ে করা ৯৩টি মামলায় ২ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ২টি গাড়ি ডাম্পিং এবং ২ দালালকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ বলেন, পরিবহনের সংকট নেই রাজধানীতে। তেলের কারণে সড়কে বাসের সংখ্যা কিছুটা কম থাকতে পারে, অন্য কোনও কারণ থাকার কথা না।

বিষয়টি নিয়ে কথা বলতে আজ রবিবার বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের মহাসচিব ওসমান আলীর সঙ্গে মোবাইলে একাধিকবার কল করা হলেও সাড়া মেলেনি। তবে কয়েকজন পরিবহন শ্রমিক বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, মালিকপক্ষের কাছ থেকে এখনও বেতন বাড়ানোর কোনও ঘোষণা পাননি তারা। এ কারণে অনেক শ্রমিক গাড়ি নিয়ে সড়কে নামেনি।

/এমএস/
সম্পর্কিত
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
সৎমাকে বঁটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
সর্বশেষ খবর
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী