X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ঢামেকের ইন্টার্ন চিকিৎসককে লাঞ্ছনার অভিযোগ, কর্মবিরতির হুঁশিয়ারি

ঢাবি প্রতিনিধি
১০ আগস্ট ২০২২, ১৭:৩০আপডেট : ১০ আগস্ট ২০২২, ১৭:৩০

সম্প্রতি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের এক ইন্টার্ন চিকিৎসককে জাতীয় শহীদ মিনার এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কিছু শিক্ষার্থী মারধর ও লাঞ্ছনা করেছেন বলে অভিযোগ উঠেছে। মারধরকারী শিক্ষার্থীদের শনাক্ত করে বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ ও ঢাবি সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। 

বুধবার (১০ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সকালে ইন্টার্ন চিকিৎসক পরিষদ ও বিকালে রাজু ভাস্কর্যের পাদদেশে ঢাবি শিক্ষার্থীদের একটি অংশ মানববন্ধন করেন। আজকের মধ্যে দোষীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা। অন্যথায় আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কর্মবিরতি পালনের ঘোষণা দেন তারা।

মানববন্ধনে ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মহিউদ্দিন জিলানী বলেন, শুধু ডা. সাজ্জাদ নয় অনেকেরই সাথে এরকম ঘটনা ঘটে। আমরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে দেখা করেছি। তিনি এই ঘটনার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিবেন বলে আমাদের আশ্বাস দিয়েছেন। আমরা চাই আজকের মধ্যেই দোষীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হোক তা না হলে আগামীকাল থেকে আমরা কর্মবিরতি পালন করবো।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি আমাদের কোনও অভিযোগ নেই, তারা আমাদের ভাই। কিছু ছাত্রের জন্য পুরো ঢাকা বিশ্ববিদ্যালয়ের বদনাম। আমরা এইসব বিপথগামী শিক্ষার্থীর বিচারের দাবিতে মানববন্ধন করছি। 

চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. মারুফ উল আহসান বলেন, এই ধরনের ঘটনা কোনোভাবেই কাম্য নয়। শহীদ মিনারে অনেকেই পরিবার, বন্ধুবান্ধব নিয়ে আসে, আড্ডা দেয়। আজকে সাজ্জাদ ডাক্তার হওয়ার কারণে হয়তো আমরা প্রতিবাদ করছি, কিন্তু অনেকেই তো সেটা করতে পারে না।

বিকালে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধনে ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আকতার হোসেন বলেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুর্বৃত্তায়ন তার মাত্রা ছাড়িয়ে গেছে। খেয়াল করে দেখবেন ঢাবি ক্যাম্পাসে প্রায়শই ছিনতাইয়ের ঘটনা‌ ঘটছে, মানুষকে মারধর ও হেনস্থার ঘটনা ঘটছে। মাস্তানিতে সিদ্ধহস্ত হওয়ার জন্য ক্যাম্পাসের জুনিয়র শিক্ষার্থীদের অপব্যবহার করে নির্যাতন, হেনস্থা করা হচ্ছে। ক্যাম্পাসের এই পরিস্থিতি আজকের নয়।

প্রসঙ্গত, মঙ্গলবার (৮ আগস্ট) রাত ৯টায় ভুক্তভোগী সাজ্জাদ শহীদ মিনারে বসে ছিলেন। এমন সময় ছয় থেকে সাত জনের একটি দল তার কাছে আসে; যাদের গায়ে ঢাবির লোগো সম্বলিত টি-শার্ট গায়ে ছিল বলে অভিযোগ করেছেন ডা. সাজ্জাদ। তিনি অভিযোগ করে বলেন, ‘তারা আইডি কার্ড দেখতে চায়, কিন্তু তিনি আইডি মেডিক্যালে রেখে আসার কথা জানালে তাকে ব্যাপক মারধর করে। থাপ্পর দেওয়ায় কানের পর্দার আশেপাশে রক্তক্ষরণ হয়।’ ডান পাশের কানে এখন কম শুনতে পাচ্ছেন এবং নাকে আঘাত লাগার কারণেও প্রচুর রক্তক্ষরণ হয়েছে বলে তিনি অভিযোগ করেন। 

এ ঘটনায় ভুক্তভোগী ডা. সাজ্জাদ হোসেন গতকাল (৯ আগস্ট) শাহবাগ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। সেই সঙ্গে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদ ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেয় যা আজ রাতের মধ্যে শেষ হবে।

জিডির বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদূত হাওলাদার বাংলা ট্রিবিউনকে বলেন, গতকাল রাতে ভুক্তভোগী জিডি করেছেন। ঘটনাস্থলে সিসিটিভি ক্যামেরা না থাকায় আমরা আশেপাশের সিসিটিভি ক্যামেরাগুলো চেক করছি। এখন পর্যন্ত কিছু পাওয়া যায়নি, কাউকে শনাক্ত করা যায়নি। সবগুলো সিসিটিভি ক্যামেরার ফুটেজ চেক করা আজকের মধ্যে শেষ হবে।' 

/ইউএস/
সম্পর্কিত
ওয়ারীতে ‘হিট স্ট্রোকে’ একজনের মৃত্যু
যাত্রবাড়িতে সড়ক দুর্ঘটনায় কিশোর নিহত
রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় নিরাপত্তাকর্মী নিহত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক