X
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

বিমানবন্দর সড়ক ‘স্থবির’, রাজধানীতে ভোগান্তি চরমে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৪আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৮

সাগরে সৃষ্ট স্থল নিম্নচাপ দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে গত কয়েকদিনে ধরেই দেশের বেশিরভাগ অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) তার ব্যতিক্রম হয়নি, ভোর থেকেই রাজধানী ঢাকা ও এর আশাপাশে শুরু হয়েছে বৃষ্টি। আর এরফলে সড়কে যানজট তীব্র আকার ধারণ করেছে।

যানজটের তীব্রতা গুগল ম্যাপে ঢুঁ দিলেই স্পষ্ট, তবে এর প্রভাব দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ওয়ালে ওয়ালেও। অনেকেই সকাল থেকে বিভিন্ন এলাকার যানজটের চিত্র তুলে ধরে পোস্ট দিচ্ছেন। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন বিমানবন্দর সড়কের যাত্রীরা। খোঁজ নিয়ে জানা গেছে, গাজীপুরের টঙ্গীর চেরাগ আলী মার্কেটের আশেপাশের এলাকায় সড়কে বৃষ্টির পানি জমায় যানজট তীব্র আকার ধারণ করেছে।

এ নিয়ে একটি ‘ট্রাফিক বুলেটিন’ প্রকাশ করেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)। ফেসবুকে পোস্ট করা বুলেটিনে বলা হয়েছে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মিলগেইট এলাকায় ফ্লাইওভারের পিয়ার ক্যাপ-এর জন্য খুড়ে রাখা উন্মুক্ত গর্ত, গর্তের চারপাশে টিন দিয়ে ঘেরাও করে রাস্তা সংকুচিত হওয়া এবং খানাখন্দগুলো দীর্ঘমেয়াদে মেরামত না করায় উভয়মুখী এক লেনে গাড়ি চলাচল করছে। 

অবকাঠামোগত এ দুর্বলতার কারণে মহাসড়কটির এ অংশে উভয়মুখী রাস্তায় যান চলাচল নিরবিচ্ছিন্ন রাখার প্রয়াসে প্রতিনিয়ত অতিরিক্ত ট্রাফিক সদস্য মোতায়েন করা হয়েছে উল্লেখ করে এতে আরও বলা হয়েছে, ‘জিএমপি-তে অন্যান্য এলাকায় যান চলাচল স্বাভাবিক রাখতে সক্ষম হলেও ডিএমপিসহ টঙ্গী-মিলগেইট এলাকায় বিআরটি প্রজেক্টের অবকাঠামোগত দুর্বলতার কারণে মানুষজনের দুর্ভোগ চরমে উঠেছে। এর সঙ্গে গত রাত থেকে ভারী বর্ষণ পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।’

ঢাকা-ময়মনসিংহ রোডের যানজটের প্রভাব পড়েছে মিরপুর ইসিবি চত্বর পর্যন্ত।

এদিকে সকাল থেকে রাজধানীজুড়ে থেমে থেমে বৃষ্টি এ ভোগান্তির মাত্রা কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। সব মিলিয়ে ত্রাহী অবস্থা সাধারণ মানুষ থেকে শুরু করে সড়কে চলাচলকারীদের। অফিসগামীযাত্রীরা বলছেন, নতুন অফিস সূচি চালু হওয়ার পর থেকে সকালে অফিস এবং স্কুলের সময় একসঙ্গে পড়ায় সেই সময় যানজটের মাত্রা এমনি তীব্র থাকে। তারওপর শুরু হয়েছে বৃষ্টি। এতে বিভিন্ন সড়কে যানবাহনের গতি একেবারে কমে এসেছে।

বিজয় সরণির চিত্র। ছবি: রাশিদুল হাসান

তবে রাজধানীর প্রগতি সরণিতে রাস্তার দুইপাশে যানবাহনের বিপরীত ধর্মী চিত্র দেখা গেছে। বেলা ১২টার পরে গিয়ে দেখা যায়, এ সড়কের নতুন বাজার থেকে মগবাজার উড়াল সেতু পর্যন্ত রাস্তা একেবারেই ফাঁকা। আবার কুড়িল উড়াল সেতু থেকে গুলিস্তান যান চলাচল স্থবির হয়ে পড়েছে। 

এসময় রাস্তার দুই পাশে অসংখ্য মানুষকে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে। নতুন বাজার থেকে গুলিস্তানগামী যাত্রীরা বিভিন্ন জায়গায় যানবাহনের জন্য অপেক্ষা করতে দেখা আছে। গণপরিবহনের সংকট মানুষ রিকশা, সিএনজি করেই যাতায়াত করছেন। 

সড়কে কেন এই বিপরীত চিত্র জিজ্ঞাসা করলে উত্তর বাড্ডা এলাকার ট্রাফিক সার্জেন্ট মো. জহর বলেন, ‘কোনও দুর্ঘটনা ঘটেনি। শুনেছি গাজীপুর এলাকায় গাড়ি আটকে আছে।'

/আরএইচ/ইউএস/
মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 
মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
দুই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ না মানায় ডিসি-ইউএনওকে তলব
দুই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ না মানায় ডিসি-ইউএনওকে তলব
সর্বাধিক পঠিত
টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষটানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
সরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল
ব্যাগ নিয়ে কার্যালয়ে ঢুকে গ্রেফতার দেখাবেসরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল