X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রশ্ন

অভিজাত এলাকায় আমদানি করা দুধ ও কসমেটিকস কোথা থেকে আসে?

সাদ্দিফ অভি
১৬ অক্টোবর ২০২২, ১৯:২৭আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ১৯:৫৬

রাজধানীর বিভিন্ন অভিজাত এলাকার মতো গুলশান ডিসিসি মার্কেটেও অনেক দোকান আছে, যারা আমদানি করা গুঁড়োদুধ, কসমেটিকস-সহ অন্যান্য পণ্য বিক্রি করে। এসব পণ্যের গায়ে আমদানিকারকদের কোনও তথ্য থাকে না। আবার আমদানি বলা হলেও কোন বন্দর দিয়ে দেশে প্রবেশ করছে তার তথ্য পাওয়া যায় না। তাই এগুলো কি আসলেই আমদানি করা, নাকি স্থানীয়ভাবে তৈরি, তা নিয়ে দ্বিধায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রবিবার (১৬ অক্টোবর) রাজধানীর কাওরান বাজারে টিসিবি মিলনায়তনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর (ডিএনসিআরপি) আয়োজিত গণশুনানিতে এসব কথা বলেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক মো. শফিকুজ্জামান।

গণশুনানিতে নিউ সুপার মার্কেট, উত্তর অংশের সাধারণ সম্পাদক আবু তাহের বলেন, আমাদের দেশে যে আমদানিকারক আছেন, যারা বিদেশ থেকে গুঁড়োদুধ আমদানি করেন, এগুলো কারা আনেন? আমরা খোলা বাজার থেকে এক কার্টন দুধ এনে আমাদের দোকানে বিক্রি করি। এই এক কার্টনে কোনও স্টিকার থাকে না, কোনও এমআরপি থাকে না। এটার জন্য আসলে কারা দায়ী? আমরা খোলা বাজার থেকে আনি, এলিট শ্রেণির লোকেরা আমাদের কাছ থেকে এই দুধ কেনে বাচ্চাদের জন্য।

তিনি বলেন, এগুলো খাচ্ছেন আপনারা, আবার আমাদের জরিমানাও করছেন। আমরা ছোটখাটো ব্যবসায়ীরা যদি এক কার্টন দুধ এনে ২০ হাজার টাকা জরিমানা দেই, আপনারা হয়ে গেছেন আমাদের ব্যবসায়ীদের কাছে আতঙ্ক। যখন আপনারা মার্কেটে যান, আমরা কিন্তু দোকান বন্ধ করে ফেলি অথবা পালিয়ে যাই। এই আতঙ্ক কেন থাকবে? আমরা আমাদের টাকা দিয়ে ব্যবসা করতে চাই। আমরা গরিব অসহায় লোক। ছোটখাটো ব্যবসা করে আমরা চলছি।       

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বলেন, আমদানি করা গুঁড়োদুধ, কসমেটিকস-সহ অন্যান্য পণ্যের ক্ষেত্রে বাংলাদেশে চরম অরাজকতা লক্ষ করেছি। আমরা বেশ কিছু অভিযানও করেছি। সেই অভিযানে আমাদের কিছু ফাইন্ডিংস আছে। প্রথম কথা হচ্ছে, কোনও আমদানি করার ক্ষেত্রে পণ্যের গায়ে অবশ্যই আমদানিকারকের নাম থাকতে হবে। দ্বিতীয়ত আমদানিকারক মূল্য নির্ধারণ করবে। আমদানি খরচসহ আনুষঙ্গিক বিষয় হিসাব করে পাইকারি বাজারের জন্য খুচরা মূল্য নির্ধারণ করবে। আমরা আমদানিকারকের তথ্য পাচ্ছি না, খুচরা মূল্য লেখা থাকে না। তৃতীয়ত, এই আমদানি করা পণ্যে উৎপাদনের তারিখ ও মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকতে হবে। এই গুঁড়োদুধ কীভাবে এসেছে, এখানে প্যাকেট হয়েছে কিনা, কোথা থেকে কী হলো এগুলোর কোনও তথ্য আমরা পাচ্ছি না। চতুর্থত, বিএসটিআইর সিল থাকতে হবে। এগুলোর চরম ব্যত্যয় পাওয়া গেছে।

তিনি বলেন, বিশেষ করে গুলশান ডিসিসি মার্কেট এবং গুলশান-বনানী এলাকায় প্রচুর শোরুম আছে। এখানে হাজার হাজার পিস পণ্য বিক্রি হচ্ছে। অত্যন্ত ধনী শ্রেণির মানুষ এখানে কেনাকাটা করেন। আমাদের সমস্যা হচ্ছে যে আমরা কোনও তথ্য পাচ্ছি না। এটা যদি আমদানি করা পণ্য হয়ে থাকে তাহলে তো কোনও না কোনও বন্দর হয়ে এসেছে। অনেকেই দ্বিধা তৈরি করতে লাগেজ পার্টির কথা বলে। কিন্তু আমাদের অভিযানে দেখা গেছে যে লাগেজ পার্টির পক্ষে এত পরিমাণে আনা সম্ভব না। সেখানে কোনোভাবে এটি কাস্টমস পয়েন্ট থেকে আসছে, আমি জানি না কীভাবে বাংলাদেশে ঢুকছে। আরেকটা সমস্যা হচ্ছে যদি কোনও তথ্য না থাকে তাহলে এখানে প্রচুর নকল প্রোডাক্ট তৈরি হচ্ছে। আমরা বেশ কিছু নকল পণ্যের কারখানা উদ্ধার করেছি। আমার প্রশ্ন হচ্ছে এটা কি আদৌ বিদেশ থেকে আসছে নাকি স্থানীয়ভাবে তৈরি হচ্ছে। আমরা এ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে মিটিং করেছি, এটার একটা ফাইন্ডিংস আমরা সরকারের কাছে জানাবো। আমরা কাস্টমস পয়েন্টে সিল করে দিতে চাই। যদি আমদানি করে আনতে হয় তাহলে কাস্টমস ডিউটি দিয়ে যথাযথ চ্যানেলে আনতে হবে।

এসময় ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আমদানিকারকদের তথ্য ছাড়া এসব পণ্য আপনারা বিক্রি করবেন না। যদি আপনাদের পাশের দোকান বিক্রি করে আমরা তাদের ধরবো।

এসময় গণশুনানিতে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মনজুর মোহাম্মদ শাহরিয়ার প্রমুখ।

 

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’