X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

১৬ ঘণ্টা পরও রাস্তা ছাড়েননি পোশাক শ্রমিকরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ নভেম্বর ২০২২, ২২:৩৯আপডেট : ০২ নভেম্বর ২০২২, ০৪:৫৩

রাজধানীর কমলাপুরের একটি পোশাক কারখানার কর্মীরা বেতন ও কোনও অফিসিয়াল নোটিশ ছাড়া প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ায় মতিঝিল ও কমলাপুর রেল স্টেশনে সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। তারা সকাল সাড়ে ৮টা থেকে রাত ১২ টা পর্যন্ত অবস্থান নেয়। ১৬ ঘণ্টা অতিবাহিত হলেও এখনও রাস্তা ছাড়েনি শ্রমিকরা। এতে মতিঝিল, কমলাপুর, আরামবাগ ও টিটিপাড়াসহ আশপাশের এলাকায় কয়েকশত গাড়ি আটকা পড়ে।

এর আগে মঙ্গলবার (১ নভেম্বর) সকাল সাড়ে ৮টার পর থেকে বকেয়া বেতন ও চাকরির দাবি জানিয়ে রাস্তায় অবস্থান নেন শ্রমিকরা। বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) এনামুল হক মিঠু।

তিনি বলেন, সকাল থেকে গার্মেন্টসের কর্মীরা মতিঝিল চত্বর থেকে শুরু করে আরামবাগ মোড় নটর ডেমের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে। যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মতিঝিল ও কমলাপুর এলাকা পোশাক কারখানার শ্রমিকদের আন্দোলনে বন্ধ হয়ে যাওয়ায়। চড়ম ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীসহ দূরপাল্লার যাত্রীরা। এ বিষয়ে মতিঝিল বিআরটিসি ডিপোর কাউন্টার ম্যানেজার বিপুল মুখার্জী বাংলা ট্রিবিউনকে বলেন, এ আন্দোলেনের কারণে বিআরটিসি ও সৌহার্দ্য বাসের তিনটি কোচ বন্ধ করা হয়েছে। আর তিন কোচই আন্তর্জাতিক (ঢাকা টু কলকাতা)। এছাড়া কলকাতা থেকে ছেড়ে আসা একটি কোচ কাউন্টারে ঢুকতে পারেনি।

এমন ভোগান্তির কথা জানিয়েছেন, রয়েল কোচসহ কমলাপুর থেকে ছেড়ে যাওয়া আরও বাসের মালিকরা। এছাড়া ঢাকার মধ্যে চলাচল করা অনেক বাসও আটকা পড়েছে এই এলাকায়। আর রেলে যাত্রীদের ভোগান্তি আরও বেশি। তারা মতিঝিল, আরামবাগ, আডিয়াল স্কুল ও টিটি পাড়ায় এলাকায় নেমে হেটে স্টেশনে আসেন। এলাকায় আন্দোলনের বিষয়ে অনেকেই না জানার কারণে আরও বেশি ভোগান্তিতে পড়েছে।

মতিঝিল মডেল স্কুল এণ্ড কলেজের সামনের একটি গার্মেন্টস হঠাৎ করে বন্ধ করে দিয়ে চলে গেছে কর্তৃপক্ষ। গার্মেন্টেস এলাকায় গিয়ে দেখা যায়, ভবনটির গায়ে একটি দুটি ভাড়ার নোটিশ ঝুলানো। একটিতে লেখা ‘এই ভবন ভাড়া হবে’ আর একটিতে লেখা- ‘কে.আর.সি ভবন, ঠিকানা ও মোবাইল নম্বর দেয়া। এ বিষয়ে জানতে চাইলে শ্রমিকরা বলেন, এই ভাড়ার নোটিশ আরও দুই মাস আগে লাগানো হয়েছে।

শ্রমিকরা বলেন, আমরা সোমবার (৩১ অক্টোবর) বিকাল পাচটা পর্যন্ত কাজ করে বাসায় গেছি। প্রতিদিনের মত আজকেও কারখানায় আসি সকাল সাড়ে সাতটার পরে। সকাল ৮টা থেকে আমাদের কাজ শুরু করতে হয়। দেরি হলে বেতন কেটে নেওয়া হয়। কিন্তু আজকে সকালে কারখানায় এসে দেখি প্রধান দরজায় তালা ঝুলানো। পরে সব শ্রমিকরা মিলে রাস্তায় বসে পড়ি।

তারা আরও বলেন, 'আমাদের পাচটি দাবি মেনে নিলে রাস্তা থেকে সরে যাবো। না হলে আমরা সারা রাত এখানেই আবস্থান করবো। যাতে কারখানা থেকে কোনও কিছু বের করে নিয়ে যেতে না পারে। তবে আমাদের প্রতিনিধিরা রাত ৯টার দিকে পুলিশের সহায়তায় শ্রম ভবনে মালিক পক্ষের সঙ্গে বৈঠকে বসছে। তারা আসলেই বলা যাবে কি করবো আমরা।'

শ্রমিকরা বলেন, তাদের কোনও বকেয়া বেতন নেই। কিন্তু অক্টোবরের পাশাপাশি নভেম্বরের মাসের বেতন চান। 

গার্মেন্টস মালিক কর্তৃপক্ষের কাছে লেখা একটি দরখস্তে দেখা যায়। শ্রমিকরা বলেছেন, 'আমরা প্রায় ৮ শতাধিক শ্রমিক দীর্ঘদিন স্থায়ী শ্রমিক হিসেবে কাজ করছি। কিন্তু অত্যন্ত দুখের সঙ্গে জানাচ্ছি যে, অত্র কারখানার কর্তৃপক্ষ অক্টোবর মাসে প্রথমে মৌখিকভাবে জানান। যে চলতি মাসের যেকোনও সময় কারখানাটি বন্ধ হয়ে যাবে। কারাখানা বন্ধ করলে শ্রম আইন অনুযায়ী সকল পাওনা পরিশোধ করা হোক।

দাবিগুলো হলো- নোটিশ পে-বাবদ সকল শ্রমিকদের ৪টি বেসিক বেতন প্রদান; সার্ভিস বেনিফিট বাবদ প্রতি বছরের জন্য একটি করে বেসিক প্রদান; বাৎসরিক ছুটির টাকা প্রদান; মাতৃত্বকালীন ছুটির টাকা প্রদান ও দুই ঈদ বোনাস প্রদান।

/এএইচ/এনএআর/এলকে/
সম্পর্কিত
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
গরমে খান দইয়ের এই ৫ শরবত
গরমে খান দইয়ের এই ৫ শরবত
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও