X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ধানমন্ডি লেকের ইজারা পেয়েছেন কাউন্সিলর ও তার ছেলে!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ জানুয়ারি ২০২৩, ১৪:২৩আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৪:৫৪

আইনত পদে থাকা অবস্থায় কোনও কাউন্সিলর কিংবা তার পরিবারের কোনও সদস্যের সিটি করপোরেশনের কাজ করা বা মালামাল সরবরাহে যুক্ত হওয়ার কোনও সুযোগ নেই। এই আইন ভেঙে রাজধানীর ধানমন্ডি লেকের ইজারা পরপর দুই বছর দেওয়া হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪, ১৫ ও ১৮ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর শিরিন গাফফার ও তার ছেলে অনিক আহমেদকে।

২০২১ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত ধানমন্ডি লেক ও লেক সংলগ্ন সেক্টর-০৪ এর ইজারা পেয়েছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪, ১৫ ও ১৮ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর শিরিন গাফফার। আর এরপর থেকে ২০২৩ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত একবছরের জন্য ইজারা পেয়েছেন তার ছেলে অনিক আহমেদ।

ইজারাকৃত সেক্টর ৪ হচ্ছে— ধানমন্ডি নতুন ১২ নম্বর সড়কে লেকের পশ্চিম দিকের সংযুক্ত সড়ক হতে ধানমন্ডি ৮ নম্বর সড়কের ব্রিজ পর্যন্ত ভূমি। এখানে আনুমানিক প্রায় ১ হাজার বর্গফুট এবং লেক (জলাশয়) অংশ আনুমানিক ৮৬ হাজার ৪০০ বর্গফুট (১৫ নং ওয়ার্ড কাউন্সিলরের অস্থায়ী কার্যালয় ছাড়া)। এই ইজারার আওতায় 'ডিঙি' নামে একটি ফুড কোর্ট ও ছয়টি পার্কিং স্পেসও রয়েছে। এছাড়াও বেশ কিছু ভ্রাম্যমাণ দোকানপাটও রয়েছে এই এলাকায়। এছাড়াও শর্তে উল্লেখ না থাকলেও লেকে ওয়াটার বোটও পরিচালনা করা হচ্ছে।

ধানমন্ডি লেকে ডিঙ্গি ফুড কোর্ট (ছবি: সংগৃহীত)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দেওয়া কার্যাদেশ সূত্রে জানা গেছে, ধানমন্ডি লেক ও লেক সংলগ্ন সেক্টর-৪ এলাকাটি ২০২১ সালের ১৫ ডিসেম্বর থেকে এক বছরের জন্য ৬০ লাখ ১০ হাজার টাকায় কাউন্সিলর শিরিন গাফফারের কোম্পানি ‘গুডউইল এনার্জি’কে ইজারা দিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। আর এবছর ৭৯ লাখ ৬৮ হাজার ৭৫০ টাকায় ইজারা পেয়েছে কাউন্সিলরের ছেলে অনিক আহমেদের প্রতিষ্ঠান ‘আযান এন্টারপ্রাইজ’।

কার্যাদেশে উল্লেখকৃত আযান এন্টারপ্রাইজের অফিসের ঠিকানা দেওয়া হয়েছে ‘৫/২/এ, টালি অফিস রোড, জিগাতলা, হাজারীবাগ, ঢাকা-১২০৯’; যা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়েবসাইটে উল্লেখিত কাউন্সিলর শিরিন গাফফারেরও ঠিকানা। 

গত ২০ ডিসেম্বর কাউন্সিলর শিরিন গাফফার তার প্রতিষ্ঠান ‘গুডউইল এনার্জি’র ইজারা বাবদ বকেয়া পরিশোধ করতে দক্ষিণ সিটির নগর ভবনে যান। সেখানে তার সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। সেখানে তাকে প্রধান সম্পত্তি কর্মকর্তার সঙ্গে ইজারার বিষয়ে কথা বলতে দেখা যায়। এ বিষয়ে জানতে চাইলে শিরিন গাফ্ফার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তাপস দেবনাথ নামে একজন তার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক, তার মাধ্যমেই তিনি ইজারা নিয়েছিলেন।’

শিরিন গাফ্ফার আরও বলেন, ‘এবারের ইজারা কিন্তু আমি পাইনি, আমার ছেলে পেয়েছে। আমার নাতি আযানের নামে কোম্পানি।’ তার ছেলে অনিক আহমেদ ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহসভাপতি ছিলেন বলেও উল্লেখ করেন তিনি। আইন অনুযায়ী তার পরিবারের কেউই ইজারা পেতে পারেন না উল্লেখ করলে আর কোনও জবাব দেননি কাউন্সিলর শিরিন গাফ্ফার।

স্থানীয় সরকার আইন, ২০০৯ (সিটি করপোরেশন) এর ধারা ৯ (২) অনুযায়ী, কোনও ব্যক্তি মেয়র বা কাউন্সিলর পদে নির্বাচিত হওয়ার অথবা মেয়র বা কাউন্সিলর পদে থাকার যোগ্য হবেন না— যদি তিনি বা তার পরিবারের কোনও সদস্য সংশ্লিষ্ট সিটি করপোরেশনের কাজ সম্পাদন বা মালামাল সরবরাহের জন্য ঠিকাদার হন। অথবা তারা এ ধরনের কাজে নিযুক্ত ঠিকাদার প্রতিষ্ঠানের অংশীদার হন বা সিটি করপোরেশনের কোনও বিষয়ে তাদের কোনও ধরনের আর্থিক স্বার্থ থাকে। অথবা তিনি বা তারা সরকার নিযুক্ত অত্যাবশ্যক কোনও দ্রব্যের ডিলার হন।

এ বিষয়ে জানতে চাইলে দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. রাসেল সাবরিন বলেন, ‘কাউন্সিলররা নিজের নামে ইজারা নিতে পারে না। হয়তো তারা অন্য নাম ব্যবহার করে নিয়েছে। জানতে পারলে আমরা বাতিল করে দেই।’

জানা গেছে, লেক ইজারার দরপত্র মূল্যায়ন কমিটিতে ছিলেন দক্ষিণ সিটির ৫৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন। কাউন্সিলরের ঠিকানা ব্যবহার করে তার ছেলে কীভাবে ইজারা পেয়েছেন, এ প্রসঙ্গে মোহাম্মদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের ৭৫ জন সাধারণ ও ২৫ জন সংরক্ষিত কাউন্সিলর রয়েছে। আমাদের পক্ষে সবার ঠিকানা জানা সম্ভব নয়। এটা আপনার কাছ থেকেই জানলাম যে, কোম্পানিটি কাউন্সিলরের ছেলের। আমরা বিষয়টি কমিটির সভাপতি প্রধান নির্বাহী কর্মকর্তাকে জানাবো।'

/আরএইচ/ইউএস/
সম্পর্কিত
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে তিন শ্রমিকের মৃত্যু
৩০০ ফুট সড়কে বিশৃঙ্খলা ঠেকাতে ‘ওভার স্পিড’ মামলা
সড়কে অসুস্থ হয়ে আনসার সদস্যের মৃত্যু
সর্বশেষ খবর
জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট
জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট
ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে  নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে নোঙর করতে দেয়নি স্পেন
প্রধানমন্ত্রী পুলিশের সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছেন: আইজিপি
প্রধানমন্ত্রী পুলিশের সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছেন: আইজিপি
ঈদ উপলক্ষে বাজারে এলো ওয়ালটনের বিদ্যুৎসাশ্রয়ী পণ্য
ঈদ উপলক্ষে বাজারে এলো ওয়ালটনের বিদ্যুৎসাশ্রয়ী পণ্য
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বিতর্ক
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বিতর্ক