X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলীয় ট্যুরিস্টকে বিরক্ত করা সেই ব্যক্তি ২০০ টাকা জরিমানা দিয়ে মুক্ত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ এপ্রিল ২০২৩, ১৭:৪০আপডেট : ০৩ এপ্রিল ২০২৩, ২০:৩৪

রাজধানীর কাওরান বাজার এলাকায় লুক ড্যামান্ট নামে এক অস্ট্রেলিয়ান ভ্লগারকে উত্ত্যক্ত করার অভিযোগে আটক দোভাষী আব্দুল কালুকে ২০০ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। এ সময় টাকা না দিলে একদিনের জন্য কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়। তবে তিনি জরিমানার টাকা পরিশোধ করে সিএমএম আদালতের হাজতখানা থেকে মুক্ত হয়েছেন।

সোমবার (৩ এপ্রিল) তাকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। আদালতে তিনি নিজের অপরাধ স্বীকার করলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত তাকে দুইশত টাকা অর্থদণ্ডের বিনিময়ে মুক্তির আদেশ দেন।

সিএমএম আদালতের হাজতখানার ইনচার্জ জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল ডিএমপি অধ্যাদেশের ৭৭ ধারায় অপরাধ করায় তাকে একই অধ্যাদেশের ১০০ ধারায় গ্রেফতার দেখায় পুলিশ। সোমবার (৩ এপ্রিল) নিজেদের ফেসবুক পেজে এক পোস্টে এমন খবর দিয়েছে ট্যুরিস্ট পুলিশ। পরে ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টারের অতিরিক্ত পুলিশ সুপার নাদিয়া ফারজানাও গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (৩ এপ্রিল) ফেসবুক পেজে এক পোস্টে ওই ব্যক্তির ছবি দিয়ে ট্যুরিস্ট পুলিশ জানিয়েছে, ‘ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। আমরা সবসময় অতিথিদের অর্থাৎ বিদেশি পর্যটকদের আমাদের সুন্দর বাংলাদেশে স্বাগত জানাই।’

জানা গেছে, রবিবার (২ এপ্রিল) দিনগত রাতে রাজধানীর কাওরান বাজার থেকে মোহাম্মদ কালু মিয়া (৬০) নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করে তেজগাঁও থানা পুলিশের একটি টিম।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান বাংলা ট্রিবিউন বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে কালু মিয়া স্বীকার করেন, সম্প্রতি অস্ট্রেলিয়ান এক ভ্লগারকে কাওরান বাজার এলাকায় হেনস্তায় তিনি জড়িত ছিলেন। এই ধরনের কাজ এর আগেও তিনি করেছেন। তার গ্রামের বাড়ি মাদারীপুরে।

সম্প্রতি ঢাকায় ভ্রমণে আসা অস্ট্রেলিয়ান ইউটিউবার লুক ড্যামান্টের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। একটি ভিডিওতে দেখা যায়, ঢাকার রাস্তায় এক বৃদ্ধ তার কাছ থেকে অর্থ সাহায্য চাইছেন। লুক ড্যামান্ট তাকে চলে যেতে বললেও ওই বৃদ্ধ ছিলেন নাছোড়বান্দা। বৃদ্ধের আচরণে বিরক্ত লুক ড্যামান্ট সেই ভিডিও ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে লিখেন, ‘অ্যাভয়েড দিজ ম্যান ইন বাংলাদেশ।’

এরপর অসংখ্য বাংলাদেশি তার পোস্টে ওই বৃদ্ধের আচরণের জন্য দুঃখ প্রকাশ করেন। বিষয়টি নজরে আসে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশেরও। বিদেশি পর্যটককে বিরক্ত করায় শেষ পর্যন্ত ওই বৃদ্ধকে আটক করা হয়।

ইউটিউবারকে শনিবার দেওয়া সাক্ষাৎকারে কালু মিয়া জানিয়েছেন, ‘তিনি মূলত নিজ উদ্যোগে দোভাষীর কাজ করেন।’ অনেক বিদেশিকে তিনি সাহায্য করেছেন বলেও দাবি করেন। তবে লুক ড্যামান্টকে হেনস্তা করার জন্য ক্ষমা চান তিনি।

এদিকে ওই ব্যক্তিকে আটক করার পোস্টটি নিজের ফেসবুক পেজে শেয়ার করেছেন ভ্লগার লুক ড্যামান্ট। সেখানে তিনি লিখেছেন, সব দর্শনার্থীর নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশকে বিশেষ ধন্যবাদ। এই ভিডিওটি পোস্ট করার পর থেকে, আমি বাংলাদেশের জনগণের কাছ থেকে ১০০০টির মতো বার্তা পেয়েছি। তারা আমার অভিজ্ঞতার জন্য দুঃখ প্রকাশ করেছে।

আরও পড়ুন:

রাজধানীতে বিদেশি ট্যুরিস্টকে ‘বিরক্ত করা’ সেই ব্যক্তি গ্রেফতার

/এমকেআর/এমএস/এমওএফ/
সম্পর্কিত
বিএনপি নেতা ফালুর বিরুদ্ধে আরও একজনের সাক্ষ্য
তারেক রহমানের এপিএসসহ ৭ জনের অভিযোগ গঠন শুনানি অব্যাহত
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
সর্বশেষ খবর
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে  জিজ্ঞাসাবাদ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
আইপিএলের সময়ে হবে পিএসএল!
আইপিএলের সময়ে হবে পিএসএল!
বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে বাবুর্চির মৃত্যু, সারা রাত রাস্তায় পড়ে ছিল লাশ
বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে বাবুর্চির মৃত্যু, সারা রাত রাস্তায় পড়ে ছিল লাশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি