X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

মানুষের মনে অমর হয়ে থাকবেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

ঢাবি প্রতিনিধি
১৩ এপ্রিল ২০২৩, ১৪:২৩আপডেট : ১৩ এপ্রিল ২০২৩, ১৫:০৭

নানা মাত্রায়, নানা বিবেচনায় ডা. জাফরুল্লাহ চৌধুরী মানুষের মনে অমর হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন সমাজবিদ, রাজনীতিবিদ ও শিক্ষাবিদরা। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে তারা এসব কথা বলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রাশেদ খান মেনন বলেন, জাফরুল্লাহ ভাই আমার ছাত্রজীবনের সহযোদ্ধা থেকে মুক্তিযুদ্ধের সহযোদ্ধা ছিলেন। এই দীর্ঘ সময় মানুষের শোষণ বঞ্চনার বিরুদ্ধে আমাদের যে লড়াই সেই লড়াইয়ে তিনি পাশে ছিলেন। মুক্তিযুদ্ধের সত্যিকার অর্থেই জনযোদ্ধাই ছিলেন তিনি। তিনি শুধু মুক্তিযুদ্ধ শেষ করেননি। এরপরও তিনি মুক্তিযুদ্ধের লড়াই চালিয়ে গেছেন। শুধু দেশের মধ্যে নয়, আন্তর্জাতিক পর্যায়েও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তার লড়াই ছিল অবিচল। আমাদের দেশের ওষুধ নীতি প্রণয়নের ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তার প্রচেষ্টাতেই আমরা এটিতে লাভবান হচ্ছি। তিনি রাজনীতি করেননি ঠিকই, কিন্তু রাজনীতিতে বিবেকের কণ্ঠস্বর হিসেবে তিনি থেকেছেন।

শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর পরিবার

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর এই বিদায় আমাদের জন্য তাৎক্ষণিকভাবে এক বিরাট ক্ষতির কারণ। তিনি শুধু বীর মুক্তিযোদ্ধাই ছিলেন না, ডাক্তারও ছিলেন না, তিনি আমাদের ইতিবাচক পরিবর্তনে অসাধারণ ভূমিকা রেখেছেন। বাঙালি জাতিকে পৃথিবীতে বাঙালি হিসেবে প্রতিষ্ঠিত করা জ্ঞান-বিজ্ঞানে জাতিকে ভূষিত করা এবং পৃথিবীর সব মহান কাজে তিনি অগ্রসৈনিক ছিলেন। তার প্রতি আমি আমার ব্যক্তিগত শ্রদ্ধা জানাই। ষাট বছরেরও বেশি সময় ধরে আমি উনাকে চিনি। তার পরিবারে আমি গিয়েছি। তার পিতামাতার সঙ্গে আমি খেয়েছি। ভাইবোনের সঙ্গে কথা বলেছি। এ এক অসাধারণ পরিবার। অসাধারণ এর মধ্যে অসাধারণ জাফরুল্লাহ চৌধুরী।

শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি সর্বসাধারণের শ্রদ্ধা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী খ্যাতিমান মানুষ ছিলেন। তার অনেক প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে তিনি নিজেও অনেক সম্মানিত বোধ করতেন। তুমি অত্যন্ত বিনম্র চরিত্রের অধিকারী ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নিজেকে পরিচয় দিতে গর্ববোধ করতেন। অনেক কারণেই এই মানুষটি মানুষের শ্রদ্ধার পাত্র হয়ে থাকবেন। একটি হলেন তিনি বীর মুক্তিযুদ্ধা। মহান মুক্তিযুদ্ধে তিনি অসাধারণ অবদান রেখেছেন। খুব সরল প্রকৃতির খুব সাদামাটা জীবন তিনি যাপন করতেন। এটা নিঃসন্দেহে অনুকরণীয়। গণমানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে তিনি যে ভূমিকা রেখেছেন সেটি অতুলনীয়। নানা মাত্রায় নানা বিবেচনায় জাফরুল্লাহ চৌধুরী মানুষের মনে অমর হয়ে থাকবেন। জাতীয় এবং আন্তর্জাতিকভাবে তিনি সেই সম্মান পেয়েছেন। তার শূন্যতা আছে। তিনি যে মহানুভবতা এবং মানবিক কাজ করেছেন সেটি অনুকরণীয়।

শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি সর্বসাধারণের শ্রদ্ধা

আ স ম আব্দুর রব বলেন, ডা. জাফরুল্লাহ প্রতি আমাদের ঋণ অপরিসীম। তার ঋণ কোনোদিন পরিশোধ হবে না। তার প্রতি জাতির কৃতজ্ঞতা স্বীকার করা উচিত। বাংলাদেশে আরেকটা জাফরুল্লাহ তৈরি হবে না। আমরা যারা গরীব-মেহনতি মানুষের পক্ষে রাজনীতি করি এর বাইরেও সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা জানাতে এসেছে।

শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি সর্বসাধারণের শ্রদ্ধা

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী একজন অসাধারণ মানুষ ছিলেন। তিনি মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছেন। তার আগেও তিনি মুক্তিযুদ্ধের যেই চেতনা, সমাজ পরিবর্তন ও রাষ্ট্র সংস্কার সেই চেতনা তিনি ধারণ করতেন। ১৬ ডিসেম্বরের পরে তিনি উপলব্ধি করলেন, মুক্তিযুদ্ধ শেষ হয়নি, তার আরও কাজ আছে। বিশেষ করে দুটি ক্ষেত্রে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অসামান্য অবদান রয়েছে। তার একটি হচ্ছে স্বাস্থ্য, অপরটি শিক্ষা। স্বাস্থ্য ক্ষেত্রে তিনি গণস্বাস্থ্য কেন্দ্র চালু করেছেন, শিক্ষা ক্ষেত্রে গণবিশ্ববিদ্যালয় চালু করেছেন। তিনি নারীদের উন্নয়নের জন্যও কাজ করেছেন। তার প্রতিষ্ঠানে কর্মচারী-কর্মকর্তাদের মধ্যে শতকরা চল্লিশ ভাগ নারী। তিনি সামাজিক মালিকানায় বিশ্বাস করতেন। আর এটি আমাদের দেশে অনন্য দৃষ্টান্ত। ডা. জাফরুল্লাহ চৌধুরী আমাদের জন্য অনুসরণীয় দৃষ্টান্ত হয়ে রয়েছেন। আমাদের মুক্তিযু্দ্ধ যত অগ্রসর হবে, ততই ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্মৃতি উজ্জ্বল হয়ে উঠবে।

ডা. জাফরুল্লাহ চৌধুরীকে শ্রদ্ধা জানান বিএনপির নেতারা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল বলেন, তিনি আমাদের চেয়ে অনেক বয়োজ্যেষ্ঠ ছিলেন, অসুস্থ ছিলেন। কিন্তু তারপরও যে কোনও সরকারের আমলে তিনি যেকোনও অন্যায় এবং অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে সবসময় সোচ্চার ছিলেন। উনার অবস্থান দেখে, আমাদের ইতস্তত লাগতো, লজ্জা লাগতো এই ভেবে যে উনি অসুস্থ অবস্থায় এত প্রতিকূল অবস্থায় এরকম প্রতিবাদী থাকতে পারেন, তাহলে আমরা কেন সত্য-ন্যায়ের পক্ষে দাঁড়াতে পারবো না। জাফরুল্লাহ চৌধুরী সব দল-মত নির্বিশেষে সবার ভালোবাসায় সিক্ত হয়েছেন। এটা দেখে আমার খুব ভালো লাগছে। কিন্তু উনি যখন জীবিত ছিলেন উনার বিরুদ্ধে মামলা হয়েছে। অনেকে অনেক কথা বলছে। কিন্তু আজ উনি মারা যাওয়ার পরে সবাই শোক জানাচ্ছে। ভালোবাসা জানাচ্ছে। এ থেকে প্রমাণিত হয় যারা নিজের স্বার্থের কথা চিন্তা না করে মানুষের জন্যে কথা বলে, কাজ করে তারা সবার ভালোবাসা পায়। এই ভালবাসাটা আমাদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

শ্রদ্ধা জানাতে আসেন দেশি-বিদেশি সর্বস্তরের মানুষ

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ডা. জাফরুল্লাহর অনুপস্থিতি বড় ধরনের শূন্যতা তৈরি করেছে। কিন্তু তার কাজ ও বহুমাত্রিক কীর্তি, দেশ ও মানুষের প্রতি উজার করা ভালোবাসা বর্তমান আমাদের প্রজন্ম ও অনাগত প্রজন্মকে বহুকাল ধরে অনুপ্রাণিত করবে। তার কীর্তি নানাভাবে এই দেশের মানুষের নানা অর্জনের মাধ্যমে প্রকাশিত। মানুষের স্বার্থে একটা পরিবর্তন কীভাবে আনা যায় সেটা নিয়ে ভাবতেন। তিনি সর্বদা মানুষের কল্যাণ,  রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তন নিয়ে ভাবতেন। এসব পরিবর্তনের বিষয়ে যারাই ভাববেন নিশ্চিতভাবে সেখানেই ডা. জাফরুল্লাহ প্রাসঙ্গিক থাকবেন। আমরা যত দ্রুত তার জীবন থেকে শিক্ষা নিতে পারবো তত দ্রুত আমরা এগিয়ে যেতে পারবো।

ডা. জাফরুল্লাহ চৌধুরীকে গার্ড অব অনার

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর বলেন, জাফরুল্লাহ চৌধুরীর জীবনী অতুলনীয় এবং অনুকরণীয়। এরকম একজন মহান ব্যক্তি জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানাই। তাঁর জীবন মানুষকে অনুপ্রেরণা দেবে। এরকম একজন মানুষ কীভাবে আজীবন সমাজের জন্য কাজ করে গেছেন, তার জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার মধ্য দিয়ে আমি মনে করি  তার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে।

ছবি: সাজ্জাদ হোসেন। 

/এফএস/
সম্পর্কিত
ঈদের পরও চলছে রঙচটা বাস, আবার সময় দিলো বিআরটিএ
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
মুঠোফোন কানে, ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
সর্বশেষ খবর
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
নিখিল কৃষ্ণ মজুমদারের সাক্ষাৎকার
নিখিল কৃষ্ণ মজুমদারের সাক্ষাৎকার
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা