X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অগ্নিঝুঁকি নিয়ে এখনও ভবনের আন্ডারগ্রাউন্ডে মার্কেট

কবির হোসেন
১৫ জুলাই ২০২৩, ০০:০০আপডেট : ১৫ জুলাই ২০২৩, ০০:০০

সম্প্রতি রাজধানীতে কয়েকটি বড় বড় অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বহু মানুষের প্রাণহানি ঘটেছে। বহু আহত হয়েছে। এ ছাড়া নগদ অর্থসহ শত শত কোটি কোটি টাকার জিনিসপত্রের ক্ষয়ক্ষতি হয়েছে। এসব অগ্নিকাণ্ডে ও বিস্ফোরণের পেছনে রয়েছে ভবন-মালিকদের অগ্নিনিরাপত্তা আইন না মানা, অসাবধানতা আর সংশ্লিষ্ট লোকজনের অবহেলা।

ঘটে যাওয়া সব ঘটনার মধ্যে বেশির ভাগ ক্ষেত্রেই অবহেলার প্রমাণ মিলেছে। যার মধ্যে সবচেয়ে বেশি ত্রুটিপূর্ণ গ্যাসের লাইন মেরামত না করা। আর সরকারের পক্ষ থেকে একাধিকবার নোটিশ দেওয়ার পরও বছরের পর বছর অনুমোদনহীন ঝুঁকিপূর্ণ জায়গায় বসবাস ও ব্যবসা-বাণিজ্য করা হচ্ছে।

একটানা কয়েকটি ভয়াবহু অগ্নিকাণ্ডের পরও কিছুটা টনক নড়ছে না এসব ভবন-মালিক ও ব্যবসায়ীদের। ঝুঁকিপূর্ণ ঘোষণা করার পরও ভবনের আন্ডারগ্রাউন্ডে দোকানপাট খুলে এখনও দেদার ব্যবসা-বাণিজ্য করে যাচ্ছে রাজধানীর কিছু মার্কেটে। 

বৃহস্পতিবার (১৩ জুলাই) সরেজমিনে গেলে দেখা যায়, রাজধানীর গুলিস্তানের পীর ইয়ামেনী মার্কেট, গুলিস্তান পাতাল মার্কেট, নিউ মার্কেটের গ্লোব শপিং সেন্টার, মিরপুরের বাগদাদ শপিং কমপ্লেক্সসহ আর কিছু ভবনের আন্ডারগ্রাউন্ডে নিয়মনীতি তোয়াক্কা না করেই দোকানপাট খুলে বসেছে দোকানদার। এর মধ্যে গুলিস্তানের পাতাল মার্কেটের অনুমতি থাকলেও সেখানে নেই পর্যাপ্ত অগ্নিনির্বাপণব্যবস্থা। ফলে এসব মার্কেট শপিং মলে যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বঙ্গবাজারের আগুনে পুড়ে যায় ব্যবসায়ীদের অর্থ ও স্বপ্ন

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বলছে, আন্ডারগ্রাউন্ড বা বেজমেন্টে মার্কেট খুলে ব্যবসা-বাণিজ্য করা সম্পূর্ণ নিষেধ ও অবৈধ। এসব জায়গা শুধু গাড়ি পার্কিংয়ের জন্য নির্ধারিত স্থান। অন্যদিকে মার্কেট সমিতির কেউ কেউ বলছেন, তারা অনুমতি নিয়ে আন্ডারগ্রাউন্ডে মার্কেট বসিয়েছেন।

আন্ডারগ্রাউন্ড বা বেজমেন্টে মার্কেট খুলে ব্যবসা-বাণিজ্য করা সম্পূর্ণ নিষেধ থাকলেও রাজধানীর নিউ মার্কেটের গ্লোব শপিং সেন্টার মার্কেট সমিতির সভাপতি মো. হাবিবুর রহমান বলেন ভিন্ন কথা। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, অনুমতি নিয়ে তারা সেখানে ব্যবসা করছেন। অনুমতি ছাড়া নয়। তবে অগ্নিঝুঁকি নিয়ে ফায়ার সার্ভিসের পক্ষে থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো ব্যবস্থা করা হচ্ছে। যারা মার্কেটে ব্যবসা করছে, সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে যেন প্রতিটি দোকানে অগ্নিনির্বাপণের ব্যবস্থা রাখা হয়। আমরা নিজেরাও বিষয়গুলো নিয়ে কাজ করছি।

অগ্নি বিশেষজ্ঞরা বলছেন, আবদ্ধ জায়গায় অর্থাৎ ভেন্টিলেশন যেখানে কম থাকে, সেখানেই গ্যাস জমে। বাতাসের সঙ্গে সংমিশ্রণে মিথেন বা বিষাক্ত গ্যাস জমে। ভবনের আন্ডারগ্রাউন্ড যেহেতু ভেন্টিলেশন ব্যবস্থা নেই। ফলে এসব স্থানে গ্যাস জমে যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনা ঝুঁকি থাকে।

রাজধানীর গ্লোব শপিং সেন্টারের আন্ডারগ্রাউন্ডে সিঁড়ির নিচে ছেলেদের বিভিন্ন পোশাক বিক্রি করেন পারভেজ মিয়া। ঠিক তার মাথার কয়েক গজ ওপরেই বিদ্যুতের তারসহ বিভিন্ন কেবলের জটলা। অগ্নিঝুঁকি আছে জেনেও এর নিচে দাঁড়িয়ে প্রতিদিন ব্যবসা করছেন পারভেজ।

তিনি বলেন, এখানে অনেক ব্যবসায়ী ব্যবসা করছেন। তারা এখানে থেকে কোথায় যাবেন? আতঙ্কও কাজ করে। ঝুঁকি যে আছে আমরা জানি। কিছুদিন আগে ফায়ার সার্ভিসের লোকজন এসে সতর্ক করে গেছেন। যেন পর্যাপ্ত অগ্নিনিরাপত্তাব্যবস্থা রাখা হয়, বলে গেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক গুলিস্তানের পীর ইয়ামেনী মার্কেটর নিচতলার এক ব্যবসায়ী বলেন, অনুমতি ছাড়াই বছরের পর বছর আন্ডারগ্রাউন্ডে ব্যবসা চলছে। আমরা কোনও দুর্ঘটনা ঘটলেই বুঝতে পারি। এর আগে আমরা বুঝি না।

নিউ সুপার মার্কেটে আগুনে পুড়ে যায় নিচতলার সব দোকান

এ প্রসঙ্গে ফায়ার সার্ভিস ও ডিফেন্স অধিদফতরের ঢাকা জোনের উপপরিচালক দিনমনি শর্মা বাংলা ট্রিবিউনকে বলেন, ইতোমধ্যে আমরা রাজধানীর প্রায় মার্কেটেই পরিদর্শনে গিয়েছি। রাজধানীর যেসব মার্কেট অগ্নিঝুঁকিতে রয়েছে, সেগুলো আমরা নজরে এনেছি। বিশেষ করে ভবনের আন্ডারগ্রাউন্ডে যেখানে মার্কেট রয়েছে, সেগুলো বেশি ঝুঁকিতে রয়েছে। মাটির নিচে গুলিস্তানের পাতাল মার্কেটেরও একই অবস্থা। সেখানেও অগ্নিনির্বাপণের তেমন কোনও ব্যবস্থা নেই।

তিনি আরও বলেন, আমাদের কাজ অগ্নি ও নিরাপত্তার বিষয়টি দেখা। যেখানে নিরাপত্তার ঘাটতি রয়েছে, ঝুঁকি রয়েছে, সেখানে প্রয়োজনীয় অগ্নিরক্ষা সরঞ্জামের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। ভবনের অন্য বিষয়গুলো রাজউক দেখবে।

এ বিষয়ে জানতে চাইলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পরিচালক মো. মমিন উদ্দিন (প্রশাসন) বাংলা ট্রিবিউনকে বলেন, আন্ডারগ্রাউন্ড বা বেজমেন্টে মার্কেট খুলে ব্যবসা-বাণিজ্য করা সম্পূর্ণ নিষেধ ও অবৈধ। এসব জায়গা শুধু গাড়ি পার্কিংয়ের জন্য নির্ধারিত স্থান। যারা আন্ডারগ্রাউন্ডে ব্যবসা-বাণিজ্য করছে, তারা নিয়মের বাইরে গিয়েই করছে। রাজউকের অনুমতি ছাড়া ঝুঁকি নিয়ে আন্ডারগ্রাউন্ডে মার্কেট খুলে ব্যবসা করছে।

রাউজক কেন এসব বিষয়ে পদক্ষেপ নিচ্ছে না, এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এ বিষয়ে রাজউকের উন্নয়ন নিয়ন্ত্রণ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্ত যারা আছেন, তারা কাজ করছেন।

বিষয়টি নিয়ে জানতে চেয়ে রাউজকের উন্নয়ন নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য তন্বয় দাসের অফিসিয়াল নম্বরে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

সায়েন্সল্যাবে বিস্ফোরণ (ফাইল ছবি)

দুর্যোগ ও অগ্নি বিশেষজ্ঞ ফায়ার সার্ভিসের সাবেক পরিচালক মেজর এ কে এম শাকিল নেওয়াজ বাংলা ট্রিবিউনকে বলেন, যখন সিটি করপোরেশন, রাজউক ভবন-মালিকদের অনুমতিপত্র দিয়ে দেয়, তখন ফায়ার সার্ভিস একা এসব অনিয়মের বিরুদ্ধে পেরে ওঠে না। লাইসেন্স থাকলে ব্যবসায়ীরা তা দেখিয়ে ব্যবসা করবেনই। আগে সেটা আটকতে হবে।

তিনি আরও বলেন, স্বাভাবিকভাবেই আবদ্ধ জায়গায় অর্থাৎ ভেন্টিলেশন যেখানে কম থাকে, সেখানেই গ্যাস জমে। আর সেটি যদি আন্ডারগ্রাউন্ড বা বেজমেন্টে হয়, তাহলে আরও ভয়ংকর হয়ে ওঠে।

বাতাসের সঙ্গে সংমিশ্রণে মিথেন বা বিষাক্ত গ্যাস তৈরি হয়। বিশেষ ছুটির দিনগুলোয় এসব বিস্ফোরণ হয়। দীর্ঘক্ষণ বন্ধ থাকার পর যখন ভেতর থেকে বাতাস বের হওয়ার কোনও পথ থাকে না, আগুনের স্পর্শ পেলেই তখন বিস্ফোরণ ঘটে।

ভবনের আন্ডারগ্রাউন্ড যেহেতু ভেন্টিলেশন ব্যবস্থা নেই, প্রাকৃতিক আলো-বাতাসের ব্যবস্থা নেই, ফলে এসব স্থানে গ্যাস জমে যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে।

/এনএআর/
সম্পর্কিত
পুড়ে যাওয়া বঙ্গবাজার পাচ্ছে নতুন বিপণি বিতান, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
অচিরেই জলাবদ্ধতা সমস্যার সমাধান হবে
রাজস্ব আদায়ে সব মাইলফলক অতিক্রম করবো: মেয়র তাপস
সর্বশেষ খবর
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত: উদ্ধারে বাধা প্রতিকূল আবহাওয়া
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত: উদ্ধারে বাধা প্রতিকূল আবহাওয়া
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ