X
বুধবার, ২২ মে ২০২৪
৮ জ্যৈষ্ঠ ১৪৩১

দোষারোপ নয়, ডেঙ্গুর বিরুদ্ধে দরকার সামাজিক আন্দোলন: মেয়র আতিক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ আগস্ট ২০২৩, ২১:১৬আপডেট : ২৩ আগস্ট ২০২৩, ২১:১৬

ডেঙ্গু রোগের ভাইরাস বহন করা এডিস মশা মানুষের বাসাবাড়িতে জমে থাকা পানিতে জন্মায়। তাই ডেঙ্গু নিধনে কেবল সিটি করপোরেশনের ওপর ভরসা না করে যে যার জায়গা থেকে সচেতন হতে হবে ও এর জন্য কাজ করতে হবে বলে মনে করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিকভাবে আমাদের একটা আন্দোলনে নামতে হবে। সিটি করপোরেশন কাজ করে যাবে। ইট ইজ নট এ ব্লেম গেম। করোনার সময় কিন্তু একদিনে ১ কোটি মানুষ টিকা নিয়েছে। এই ধরনের একটা সামাজিক আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি অনুরোধ করবো— আসুন সবাই মিলে এক সঙ্গে কাজ করি।

বুধবার (২৩ আগস্ট) দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-ইউল্যাব আয়োজনে ‘ডেঙ্গু চক্র’ শীর্ষক বৈঠকিতে তিনি এসব কথা বলেন। বৈঠকিতে এটিএন বাংলা চ্যানেলে সম্প্রচারিত হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু শুধু বাংলাদেশে নয় এটি বিশ্বের প্রায় দেশেই ছড়িয়ে গেছে। তাপমাত্রা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তনসহ অনেক কারণেই ডেঙ্গুর এই আবির্ভাব। এখন পর্যন্ত কীটতত্ত্ববিদ যারা আছেন তারা বলছেন— মানুষের বাসাবাড়ির ভেতরে ছাদের ওপরে জমে থাকা পানি থেকে এডিস মশা বেশি হয়। এখানে সিটি করপোরেশন কাজ করছে। করোনার সময় গত বছরের আগের বছর আমি ৫৪টা ওয়ার্ডে নিজে গিয়েছি এবং এখনও যাচ্ছি। তাই আমি মনে করি যদি ডেঙ্গু থেকে বাঁচতে হয়, উপায় হলো সবাইকে বিষয়টিতে সিরিয়াস হতে হবে।

তিনি বলেন, আমাদের বাসাবাড়িতে যেন ডেঙ্গু মশা না জন্মাতে পারে তার বিষয়ে সতর্ক থাকতে হবে। এবং ঘরে মশা ঢুকতে না দেওয়ার জন্য যা যা করার সেটি করতে হবে। ডাক্তাররা যেসব পরামর্শ দিচ্ছেন তা মানতে হবে। অর্থাৎ মশা যদি কামড় না দেয় তাহলে ডেঙ্গু হবে না এটা নিশ্চিত করে বলতে পারি। এবং মশা যেন কামড় না দেয় তার জন্য কী কী করতে হবে তা জানানো অনেক চ্যালেঞ্জিং কিন্তু আমরা করছি। আমাদের দিক থেকেও এই বিষয়ে আরও সচেতন হতে হবে। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে-বৈঠকে ডেঙ্গু থেকে বাঁচতে কী কী করণীয় তা নিয়ে আরও বেশি আলাপ-আলোচনা করতে হবে।

সম্প্রতি এডিস মশা মারতে নতুন জৈব কীটনাশক বিটিআই’র আমদানি জালিয়াতির বিষয়ে ডিএনসিসির মেয়র বলেন, কাজ করতে গেলে ভুল হবেই। বিটিআই এর বিষয়ে বিভিন্ন সময় কীটতত্ত্ববিদরা বলেছেন, আমিও বিভিন্ন দেশে গিয়ে দেখেছি, কলকাতা মেয়রের সঙ্গে কথা বলেছি। আমি নিজেও ভাবছিলাম ডেঙ্গু নিধনে নতুন কী করা যায়। তখন আমি আমার ডিএনসিসির সবার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেই বিটিআই নিয়ে আসার৷ তবে বলে দিয়েছি প্রথমে আমরে টেস্ট কেস হিসেবে  মিনিমাম পাঁচ টন আনবো। এবং এর জন্য আমরা প্রথমে টাকা দিবো না। চেক করার পরে এটার মান যাচাইয়ের পরে দিবো। আমাদের ডিমান্ড হলো পাঁচ হাজার টন কিন্তু আমরা প্রথমে পরীক্ষামূলক মাত্র পাঁচ টন এনেছি। কিন্তু আমরা দেখলাম একটা চক্রের মধ্যে পড়ে গিয়েছি।

তবে আমদানি করা বিটিআই কার্যকর জানিয়ে তিনি বলেন, এটাকে এনে ল্যাবে টেস্ট করিয়েছি। ১০ জন প্রতিনিধির সামনে এটি পরীক্ষা করে দেখেছি। ৯৯.৯৯ পার্সেন্ট কার্যকর। তবু এই ঘটনায় আমরা আমদানিকারকের কাছে ব্যাখ্যা চেয়েছি, তাদের বিরুদ্ধে মামলা দিয়েছি।

এসময় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম জানান যে এখনও প্রতিনিয়ত ডেঙ্গু নিয়ন্ত্রণে তিনি কাজ করে যাচ্ছেন। কাজের মধ্যে তিনি উল্লেখ করেন মাসব্যাপী মশা নিধন অভিযান চলছে। লার্ভা পেলে জরিমানা করা হচ্ছে। সচেতনতা বৃদ্ধিতে প্রচার-প্রচারণা চলছে। এতে ডিএনসিসির কর্মীদের সঙ্গে বাংলাদেশ স্কাউট ও বিএনসিসির সদস্যরাও যুক্ত হয়েছেন। ধর্মীয় উপাসনায়গুলোতে সচেতনতামূলক বার্তা প্রচার করা হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক কার্টুন বই বিতরণ ও শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা করা হচ্ছে।

প্রভাষ আমিনের সঞ্চালনায় বৈঠকিতে আরও উপস্থিত ছিলেন কীটতত্ত্ববিদ ও গবেষক অধ্যাপক ড. কবিরুল বাশার ও ঢাকা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. কাকলী হালদার।

/জেডএ/এমএস/
সম্পর্কিত
এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে সবার সহযোগিতা চান মেয়র তাপস
সফলতার সঙ্গে ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি: মেয়র তাপস
ডেঙ্গু নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলনের প্রভাব কতটুকু?
সর্বশেষ খবর
প্রথমবারেই তরমুজ চাষে চমক
প্রথমবারেই তরমুজ চাষে চমক
টিভিতে আজকের খেলা (২২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২২ মে, ২০২৪)
রুশ ক্ষেপণাস্ত্র জাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের
রুশ ক্ষেপণাস্ত্র জাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের
কৌশলগত পারমাণবিক অস্ত্র মহড়া শুরু রাশিয়ার
কৌশলগত পারমাণবিক অস্ত্র মহড়া শুরু রাশিয়ার
সর্বাধিক পঠিত
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
সহিংসতার দুটি মামলা থেকে খালাস পেলেন ইমরান খান
সহিংসতার দুটি মামলা থেকে খালাস পেলেন ইমরান খান