X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

এক টাকার পণ্য কিনতে লম্বা লাইন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ অক্টোবর ২০২৩, ২০:৪৩আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ২০:৪৩

উৎসবের আনন্দ ভাগাভাগি করে নিতেই ‘সবাই মিলে শারদ’ উৎসব। ষষ্ঠবারের মতো এবারও কাওরান বাজারের খোলা জায়গায় সাধারণ মানুষের জন্য এই আয়োজন। এখানে এক টাকায় চাল, ডাল,চিনি থেকে শুরু করে পাওয়া যাচ্ছে নিত্যপণ্য। পাশাপাশি নিম্ন আয়ের মানুষের মধ্যে পূজার আনন্দ বাড়িয়ে দিতে নামে মাত্র মূল্যে বিক্রি হচ্ছে নতুন পোশাক। এক টাকার পণ্য কিনতে লম্বা লাইনে দাঁড়িয়েছেন সবাই।

এক টাকায় পাওযা যাচ্ছে এক কেজি চাল

বুধবার (১৮ নভেম্বর) বিকালে রাজধানীর কাওরান বাজারে এটিএন নিউজের সামনে গিয়ে দেখা যায় এমন দৃশ্য। বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায়  কাওরান বাজারে এই উৎসবের উদ্যোক্তা সাংবাদিক মুন্নী সাহা।

খোলা জায়গায় লম্বা লাইনে অপেক্ষা করছেন বিভিন্ন বয়সের মানুষ। তাদের বেশিরভাই নারী ও শিশু। প্রতীকী মূল্যে নিত্যপণ্য কিনতে এসেছেন সবাই। লাইনে দাঁড়িয়ে শৃঙ্খলভাবে অপেক্ষা করছেন টোকেনের জন্য। এরপর কিনবেন নিত্যপণ্য। ‘সবাই মিলে শারদ’ উৎসবে এক টাকায় পাওয়া যাচ্ছে চাল, ডাল, সুজি, লবণ, বিস্কুট, নারিকেল। এছাড়া খাতা-কলমও মিলছে  নামমাত্র মূল্যে। এসবের পাশাপাশি মসুর ডাল এক কেজি ২ টাকা, আটা এক কেজি ৩ টাকা, নুডলস ফ্যামিলি প্যাক ২ টাকা, সয়াবিন তেল এক লিটার ৪ টাকা, ডিম প্রতি ডজন ২ টাকা, চিনি প্রতি কেজি ৩ টাকায় পাওয়া যাচ্ছে।

কাওরান বাজারে ‘সবাই মিলে শারদ’ উৎসব

এছাড়া প্রতিটি ছাতা ৪ টাকা, স্কুল ব্যাগ ৪ টাকা, শিশুদের জুতা ২ টাকা, মেয়েদের পোশাক ৩ টাকা, শিশুদের পোশাক ২ টাকা, লুঙ্গি ৪ টাকা, টি শার্ট ১ টাকা এবং শার্ট প্রতিটি ৪ টাকায় পাওয়া যাচ্ছে।

প্রতীকী মূল্যে পণ্য কিনতে আসা সাধারণ মানুষ উদ্যোগের প্রশংসা করেছেন। পুরান ঢাকা থেকে পরিবার নিয়ে কেনাকাটা করতে আসা একটি বেসরকারি স্কুলের শিক্ষক প্রসেনজিত জানান, উদ্যোগটি আমার কাছে চমৎকার লেগেছে। অস্থির নিত্যপণ্যের বাজারে এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। পরিবারের জন্য অল্প টাকায় চাল,ডাল, তেল, চিনি কিনলাম।

ক্রেতাদের উপচেপড়া ভিড়

উৎসবের আয়োজক মুন্নী সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেদিন মূল উদ্যোগ নেওয়া হলো, সেদিন আমরা অফিসে বসে বন্ধুরা আড্ডা দিচ্ছিলাম। এখানে শুধু সাংবাদিক না অন্য পেশার অনেক বন্ধুরা ছিল। তখন আমরা খাবারের গল্প করতাম। তখন মনে হতো, বাংলাদেশে যে এত এত স্বাদের খাবার আছে, যে নিরামিষ খায় দিনের পর দিন, সেই নিরামিষটাও অনেক স্বাদের হতে পারে।’

তিনি বলেন,  ‘আলাপ করতে করতে মনে হলো— এসব শুধু মধ্যবিত্ত পরিবারে যাদের ঘরে পূজা হয় তারা জানে। কিন্তু খাবার তো সবার জন্য, স্বাস্থ্য সবার জন্য।’

নামমাত্র মূলে বিক্রি হচ্ছে তেল, নুডলসসহ বিভিন্ন পণ্য

তিনি আরও বলেন, ‘অনেকে মনে করেন, আমি যেহেতু এটিএন নিউজে কাজ করতাম, এটি এটিএন নিউজের আয়োজন। কিন্তু এটা কাদের আয়োজন সেটা আবার অনেকেই জানেন। এটা এটিএন নিউজের কিছু না, আমাদের কয়েকজনের উদ্যোগ। আমি সেই প্রতিষ্ঠানে নেই এবং কোনও সাপোর্টও নিচ্ছি না। বরং সবাই মিলে অন্যান্যবারের চেয়ে এবার আরও বেশি আয়োজন হচ্ছে। আমাদের বড় একটি মিডিয়াগ্রুপ আছে এই এলাকায়। আমরা গত দেড় মাস ধরে এই আয়োজনের বিষয়ে কাজ করছি একসঙ্গে। বিদ্যানন্দ আমাদের আয়োজনের সঙ্গে সব সময় পাশে আছে।’

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
ডিএনসিসির কাওরান বাজার আঞ্চলিক অফিস যাচ্ছে মোহাম্মদপুরে
অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করতে বাজার কমিটির সহযোগিতা চায় এফবিসিসিআই
ঈদের পর সরানো হবে কাওরান বাজারের ব্যবসায়ীদের
সর্বশেষ খবর
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
বাংলাদেশের গ্রুপে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও উইন্ডিজ
নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপবাংলাদেশের গ্রুপে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও উইন্ডিজ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে  জিজ্ঞাসাবাদ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি