X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘ইনবক্সে এমন কিছু শেয়ার দেওয়া যাবে না যা মা-বাবাকে বলা যাবে না’

ঢাবি প্রতিনিধি
২০ অক্টোবর ২০২৩, ১৮:১৫আপডেট : ২০ অক্টোবর ২০২৩, ১৯:২১

‘সামাজিক যোগাযোগমাধ্যম সতর্কতার সঙ্গে ব্যবহার করতে হবে। ইনবক্সে এমন কিছু দেওয়া যাবে না, যা তোমার মা-বাবার সঙ্গে শেয়ার করা যাবে না। কেননা, এখানে ফুটপ্রিন্ট রয়ে যায়। এখন চাইলে বৈধ উপায়েও কর্তৃপক্ষের অনুমতি নিয়ে এসব তথ্য প্রকাশ করতে পারে যে কেউ।’

শুক্রবার (২০ অক্টোবর) বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘মন উৎসবে’র সাক্ষাৎকার পর্বে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রথম আলোর সহসম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে আছে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন।

তিনি বলেন, আমাদের পত্রিকার ধারা হচ্ছে পজিটিভ নিউজগুলো মানুষ বেশি পড়ে। এখন আর ব্যাড নিউজ ইজ গুড নিউজ, এই ধারণা এখন আর নেই। কাল যদি বাংলাদেশ ভারতকে হারাতো, তাহলে আমাদের কাগজ বেশি বিক্রি হতো। যেহেতু বাংলাদেশ জেতেনি, তাই সেই অনুযায়ী বিক্রিও হয়নি।

আপনার রুমে গেলে কোন জিনিস আগে চোখে পড়বে? এমন প্রশ্নের জবাবে এই সাহিত্যিক বলেন, অগোছালো! রুমের ভেতরে বইপত্র সব ছড়িয়ে-ছিটিয়ে থাকে।

এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিজের মেয়ের প্রশংসা পেলে সবচেয়ে বেশি খুশি হই। আমার মেয়ে যদি কখনও কোনও বিষয়ে আমার প্রশংসা করে, তাহলে আমার জীবনটাকে ধন্য মনে হয়।

ভাষা নিয়ে প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, ভাষা যে শুধু শব্দ দিয়ে তৈরি হয়, তা তো না। ভাষা স্পর্শ দিয়ে হয়, চোখের চাহনি দিয়ে হয়, কান্না-হাসি দ্বারা হয়। বুয়েটে আমাদের ইকসু নির্বাচনে মেয়েদের হলের ১৫৮টা ভোটের মধ্যে আমি ১৫০টা ভোট পেয়েছিলাম। পরে জানতে পারলাম আমি নাকি সব সময় হাসি। সেই থেকে জানতে পারলাম হাসি একটি অস্ত্র। আসুন আমরা সব সময় হাসি। হাসি একটা মহৌষধ!

ফেসবুকে কখনও প্রেম পত্র পেয়েছেন কি না, এমন প্রশ্নে তিনি বলেন, আমি আমার ফেসবুকের কমেন্ট পড়ি না। আমি এগুলো পড়লে অসুস্থ হয়ে যাবো, টিকে থাকতে পারবো না। আমি সাকিব আল হাসান, সজীব ওয়াজেদ জয়ের কমেন্ট পড়ি। আমার ফেসবুকের কমেন্ট পড়ে ছেলে-মেয়েরা মন খারাপ করে।  ফেসবুকে এমন কিছু লেখা উচিত না, যা আমরা আমাদের সবাইকে দেখাতে পারবো না। আর ইনবক্সে যেসব লোকজন মেসেজ দেয়, এগুলো ফেক হওয়ার আশঙ্কা থাকে। তাই আমি তাদের রিপ্লাই করি না।

সামাজিক যোগাযোগমাধ্যমে কীভাবে ব্যবহার করা উচিত, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফেসবুকে সবকিছু শেয়ার করা যাবে না। যেমন আমি বিদেশ যাচ্ছি, ঘুরতে যাচ্ছি, এসব শেয়ার করা যাবে না। ধানমন্ডি, শ্যামলি, উত্তরার দিকে চোরেরা বাসার সামনে দাঁড়িয়ে থেকে দেখে কার বাসায় আলো জ্বলছে না। সেই বাসার গ্রিল কেটে চুরি করে। আর চোরেরা অনলাইনে থাকলে আপনার পোস্ট দেখে চুরি করতে যাবে।

এই পর্বে আরেক অতিথি ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের গবেষক ড. হেলাল উদ্দিন আহমেদ। তিনি বলেন, যখন কোনও কিছু সময়মতো হয়, তা আমাকে রাগিয়ে দেয়। রাগ কমাতে বই পড়ার ভান করি। ভান করতে করতে পড়া এগিয়ে যায়। পড়া এগিয়ে গিয়েছে দেখলে রাগ কমে যায়। আর টিচাররা রাগ করলে একাডেমিক্যালি প্রোডাক্টিভ উপায়ে তা নিবারণ করেন।

কোন জিনিস সবচেয়ে বেশি আনন্দ দেয়, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, দেশের বড় অর্জন। বাংলাদেশের যখন কোনও বড় অর্জন হয়, তখন সবচেয়ে বেশি খুশি হই, আনন্দ পাই।

মা-বাবারা সন্তানদের কীভাবে সামলাবেন, এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা মা-বাবাদের দুটি বিষয়ে পরামর্শ দিই। দুটি বিষয় নিয়ে প্রেসার দেওয়া যাবে না। সন্তানের পরীক্ষার ফলাফল নিয়ে চিন্তা করা যাবে না। আমাদের দেশে যে এ প্লাস সিস্টেম রয়েছে, সেটি সে কেন পেল না, তাকে এটি নিয়ে কথা শোনানো যাবে না। অমুকের মতো সে কেন রেজাল্ট করতে পারলো না, তার জন্য তাকে কথা শোনানো যাবে না। শিশুদের খাওয়া নিয়ে চিন্তা করা যাবে না। শিশুর খাদ্য গ্রহণ স্বাভাবিক থাকে কিন্তু বাবা-মা বলেন, খাচ্ছে না। কিন্তু তার সবকিছু স্বাভাবিক। আমরা ৮০ শতাংশ এসব পেয়েছি সন্তানের সবকিছু স্বাভাবিক, কিন্তু অভিভাবক বলছেন খাচ্ছে না।

তিনি আরও বলেন, এক অভিভাবক তাদের সন্তানকে নিয়ে এসে বলে আমাদের সন্তান পড়াশোনা একদম করে না। বললাম কোন ক্লাসে পড়ে? বললো ক্লাস সিক্স। বললাম, এটিই প্রমাণ করে আপনার সন্তান সে একদম সুস্থ। পড়াশোনার মাধ্যমে ভালো লাগার মতো কিছু নেই, ভালো লাগার মতো কিছু আমরা তৈরি করতে পারিনি, যে তার ভালো লাগবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে কীভাবে ব্যবহার করবো, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে খুব দায়িত্বশীলতার সাথে ব্যবহার করতে হবে। আমি বলবো ইনবক্সে এমন কিছু শেয়ার করা যাবে না, যা সবাইকে শেয়ার করতে পারবে না। আমাদের অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে।

/এনএআর/
সম্পর্কিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
সরকারের ১০০ দিনে নানা চ্যালেঞ্জ
সর্বশেষ খবর
অসংক্রামক রোগে মরছে ৭০ শতাংশ মানুষ, বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি
অসংক্রামক রোগে মরছে ৭০ শতাংশ মানুষ, বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ