X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজনীতিতে প্রতিষ্ঠার স্বপ্ন ছিল আরিফুলের, মুহূর্তেই সব শেষ

মাহফুজ সাদি
০৯ নভেম্বর ২০২৩, ১০:৩১আপডেট : ০৯ নভেম্বর ২০২৩, ১২:৩৪

ছোটবেলা থেকেই বড় রাজনীতিবিদ হওয়ার স্বপ্ন দেখতেন আরিফুল ইসলাম। সেই স্বপ্নের বাস্তবায়নে এগিয়েও চলছিলেন। কিন্তু অনাকাঙ্ক্ষিত এক দুর্ঘটনা ওলটপালট করে দেয় তার সাজানো সব স্বপ্নকে। নিমেষেই ঝরে যায় তার প্রাণ।

গত মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যরাতে রাজধানীর বাংলামটরে দ্রুতগামী এক ট্রাকের ধাক্কায় মর্মান্তিক মৃত্যু হয় বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি ও গণসংহতি আন্দোলনের জাতীয় পরিষদের সদস্য আরিফুল ইসলামের। তার সঙ্গে নিহত হন সাবেক ছাত্রনেতা সৌভিক করিমও। দুজনে যাচ্ছিলেন মোটরসাইকেলে চড়ে।

বুধবার রাতে রাজধানীর নিউ ইস্কাটনে আরিফুল ইসলামের বাসায় গেলে দেখা যায় এক বেদনাবিধুর শোকাবহ পরিবেশ। সুনসান নীরবতা। পরিবারের সবার চোখেমুখে রাজ্যের হতাশা। স্তব্ধ-কাতর পরিবারের প্রত্যেকে। কাউকে দেখলেই তার বাবা খয়রুল ইসলাম গুমরে কেঁদে উঠছেন। আরিফুলের স্ত্রী রেবেকা নীলা বাকরুদ্ধ। তাদের পাঁচ বয়সী সন্তানের চোখেও বাবাকে খুঁজে পাওয়ার আকুতি।

এমন এক গুমট পরিবেশে তবু কিছু জানার চেষ্টা করলে আরিফুল ইসলামের বাবা কথা বলেন বাংলা ট্রিবিউনের সঙ্গে। ভাঙা ভাঙা সরে খায়রুল ইসলাম বলেন, ছোটবেলা থেকে আরিফের প্রাইভেট টিচারের দরকার হয়নি। সে অত্যন্ত মেধাবী ছিল। বড় রাজনীতিবিদ হওয়ার স্বপ্ন দেখতো। সে জন্য ক্যাডেট স্কুলের ভর্তি পরীক্ষায় ইচ্ছা করে খারাপ করেছে। পরে মেডিক্যালে, কম্পিউটার সায়েন্সে পড়াতে চেয়েছিলাম, তাতেও তার আগ্রহ ছিল না। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলো। তার লক্ষ্য ছিল একজন প্রতিষ্ঠিত রাজনীতিবিদ হওয়া। কিন্তু সেই স্বপ্ন কেড়ে নিলো ঘাতক ট্রাক।

আরিফুলের সৎ, নিষ্ঠা ও ন্যায়পরায়ণতা উল্লেখ করে তার বাবা বলেন, আমার ছেলে সব সময় ন্যায়ের পক্ষে, অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ ছিল। তার নামে কোনও দুর্নাম নেই, এটা আমি গর্ব করে বলতে পারি। ছেলে গণসংহতি আন্দোলনের রাজনীতিও সৎভাবে করতো। তার সংগঠনের ছেলেরাও যথেষ্ট ভালো।

আরিফুল ইসলামের বন্ধু ও রাজনৈতিক সহকর্মী মাহবুব ইরান বলেন, ভরসা করার মতো একজন মানুষ ছিলেন আরিফ। ছাত্ররাজনীতি থেকে তার সঙ্গে ঘনিষ্ঠতা আমার। অত্যন্ত সম্ভাবনাময় একজন তরুণ রাজনীতিক ছিলেন। আমরা তাকে হারিয়ে ফেললাম। এটি কোনও দুর্ঘটনা নয়, রাষ্ট্রীয় অব্যস্থাপনাজনিত হত্যাকাণ্ড; যে মৃত্যু কারও কাম্য নয়।

আরিফুল মানবিক ও প্রগতিশীল ছাত্ররাজনীতিবিদ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিচিত মুখ ছিলেন। তেমনি আবার প্রতিবাদী ও বিপ্লবীও ছিলেন তিনি।

২০০৭ সালের ২০ আগস্ট ঢাকা বিশবিদ্যালয়ের খেলার মাঠে ফুটবল খেলার সময় গ্যালারিতে বসাকে কেন্দ্র করে ছাত্রদের সঙ্গে তৎকালীন সেনাবাহিনীর সদস্যদের কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে সেনাসদস্যরা এক ছাত্রের গায়ে হাত তুললে মুহূর্তের মধ্যেই সে খবর ছড়িয়ে পড়ে পুরো ক্যাম্পাসে। প্রতিবাদী ছাত্ররা অগ্নিমশাল হয়ে জ্বলে ওঠে। সেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে সারা দেশে। ওই আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন আরিফুল ইসলাম।

পরে তিনি সরাসরি রাজনীতির পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানের প্রতি আগ্রহী হন। ছাত্রবেলায় করেছেন সাহিত্যের ছোট কাগজ কালনেত্র। বিগত কয়েক বছর ধরে তিনি বিজ্ঞান বিষয়ক প্রকাশনা নিয়ে ব্যস্ত ছিলেন। তিনি শিশু-কিশোরদের জন্য ‘প্রকৃতি পরিচয়’ প্রকাশনার প্রকাশক ছিলেন। এ ছাড়া প্রকাশনা সংস্থা ইউপিএলের সঙ্গেও যুক্ত ছিলেন।

এমন তরুণ ছাত্রনেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তার পরিবার, সংগঠন, কর্মস্থল ও তরুণদের মাঝে। বুধবার সকালে ইস্কাটন গার্ডেন এলাকায় আরিফুল ইসলামের বাসার সামনে তার মরদেহে সম্মান জানান শোকাহতরা। জোহরের নামাজের পর ইস্কাটন গার্ডেনের সুইড স্কুল মাঠে আরিফুল ইসলাম ও সৌভিক করিমের জানাজা হয়। বুধবার বিকালে রাজধানীর আজিমপুর গোরস্থানে তাদের সমাধি স্থাপিত হয় চিরবিদায়ের মাধ্যমে।

/এনএআর/
সম্পর্কিত
বাবার নির্বাচনি প্রচারণায় নামা মেয়ের গাড়ির ধাক্কায় শিশু নিহত
ডেঙ্গুতে একদিনে ৩ জনের মৃত্যু
ফরাসি পুলিশের গাড়িতে হামলা: কে এই পলাতক কারাবন্দি মোহাম্মদ আমরা?
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৬ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৬ মে, ২০২৪)
রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন
রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন
ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
কান উৎসব ২০২৪ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত