X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার থেকে ঢাকায় ট্রাক সেল: আলু ৩০, পেঁয়াজ মিলবে ৫০ টাকায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ নভেম্বর ২০২৩, ১৩:০৫আপডেট : ১৩ নভেম্বর ২০২৩, ১৬:০৩

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পদক্ষেপের অংশ হিসেবে খোলা ট্রাকের মাধ্যমে রাজধানী ঢাকায় ভর্তুকি মূল্যে আলু, পেঁয়াজ, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করবে সরকার। আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় প্রতিদিন ৩০টি খোলা ট্রাকের মাধ্যমে এসব নিত্যপণ্য বিক্রি করা হবে।

সোমবার (১৩ নভেম্বর) সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এসব কথা জানান।

তিনি বলেন, আগামীকাল (মঙ্গলবার) থেকে রাজধানীতে ২৫ থেকে ৩০টি ট্রাকে মসুর ডাল, সয়াবিন তেল, আলু ও পেঁয়াজ টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে। একেকজন ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি আলু ও ২ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। প্রতিটি ট্রাক থেকে প্রায় ৩০০ জনকে এ পণ্য দেওয়া হবে।

টিসিবির ফ্যামিলি কার্ডের বাইরে রাজধানীর স্বল্প আয়ের মানুষরা এসব পণ্য কিনতে পারবেন। এর ফলে নতুন করে ৯ হাজার পরিবার এ সুবিধায় যুক্ত হবে। যারা ফ্যামিলি কার্ডধারী, তারা এমনিতেই প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ পণ্য ন্যায্যমূল্যে কিনতে পারেন। এই ট্রাক সেল তাদের জন্য নয় উল্লেখ করে বাণিজ্য সচিব বলেন, ‘যারা ফ্যামিলি কার্ডধারী, তাত্ত্বিকভাবে তারা এই পণ্য পাবেন না। এটা আমাদের ওয়ার্ড কাউন্সিলর বা কর্মকর্তারা চেষ্টা করবেন যে, তারা যেন এই পণ্য নিতে না পারেন। তবে অনেক সময় যদি শনাক্ত করা না যায়, কেউ লাইনে এসে দাঁড়িয়ে যায়, তাকে হয়তো বিরত রাখাটা কঠিন হয়ে যাবে।’

তিনি জানান, খোলা ট্রাক থেকে ৬০ টাকা কেজিতে ডাল, ৭০ টাকায় চিনি, ৩০ টাকায় আলু, ৫০ টাকা কেজি দরে পেঁয়াজ এবং ১০০ টাকা লিটার দামে সয়াবিন তেল বিক্রি করা হবে। সচিব বলে, আপাতত কয়েকদিন চিনি বিক্রি করা হবে না। চিনি আমদানি করা গেলে এই কর্মসূচিতে চিনিও যুক্ত হবে।

তিনি বলেন, আপাতত সব কর্মদিবসে এই বিক্রয় কার্যক্রম চলমান থাকবে। শুক্র ও শনিবার বন্ধ থাকবে। তবে পরবর্তীতে সপ্তাহের সব দিন কর্মসূচি চলবে। তিনি জানান, একেক এলাকায় একেক দিন পণ্য বিক্রি করা হবে, যাতে রাজধানীর সব এলাকার মানুষ ন্যাষ্যামূল্যের এসব পণ্য পায়।

বৈশ্বিক পরিস্থিতি, মূদ্রাস্ফীতি ও ডলারের দামের কারণে বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে বলে দাবি করেন বাণিজ্য সচিব। তবে বাজার স্থিতিশীল রাখতে সরকার বিভিন্ন রকম ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে তিনি জানান, এখন পর্যন্ত ১০ হাজার ৯৫ টন আলু আমদানি হয়েছে। ২ লাখ টন আলুর আইপি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এছাড়াও ২৫ কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে, যার মধ্যে ৬২ লাখ পিস ডিম আমদানি হয়েছে। আমদানির ফলে বাজারে এরই মধ্যে পণ্য দুটির দাম কমেছে বলেও জানান সচিব। 

তপন কান্তি ঘোষ বলেন,‘আমাদের উদ্দেশ্য ডিম আমদানি না, ডিমের দাম কমানো। দাম কমে গেলে আমদানি কম হলেও অসুবিধা নেই। তবে বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত আলু ও ডিম আমদানি হবে।’

বাণিজ্য সচিব বলেন, ‘ডিম ও আলু আমদানি হওয়ায় উল্লেখযোগ্য ফল আমরা পেয়েছি। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা গেছে, কোল্ড স্টোরেজ থেকে ২৭ টাকা কেজিতে আলু বিক্রি হবে। জেলা প্রশাসনের প্রতিনিধির উপস্থিতিতে কোল্ডস্টোরেজ থেকে আলু বের হবে।’

টিসিবি কার্ডধারীদের এখন আলু দেওয়া হবে না জানিয়ে বাণিজ্য সচিব বলেন, জেলা প্রশাসকরা সোমবার থেকে সরকারি দাম অর্থাৎ ৩৬ টাকা কেজিতে আলু বিক্রি নিশ্চিত করবেন। তেল, চিনি, ডাল, আলু এসব নিত্যপণ্য আমদানি করতে যেন ডলারের সমস্যা না হয়, সরকারের পক্ষ থেকে ব্যংকসহ সংশ্লিষ্টদের সেই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

টিসিবির ফ্যামিলি কার্ডের মাধ্যমে দেশে ১ কোটি পরিবার ন্যায্যমূল্যে পণ্য পেয়ে থাকে। এ সংখ্যা বাড়ানো হবে কিনা জানতে চাইলে বাণিজ্য সচিব বলেন, ‘এই মুহূর্তে ফ্যামিলি কার্ডের আওতা বাড়ানো সম্ভব নয়। তবে আমদানি পণ্য যদি আরও বাড়ে সেক্ষেত্রে পরবর্তী সময়ে এর আওতা বাড়ানো যেতে পারে।’

তিনি বলেন, ‘আপনারা জানেন, এই মুহূর্তে আমরা ফ্যামিলি কার্ডে চিনি দিতে পারছি না। আমাদের ৯৯ শতাংশ চিনিই বিদেশ থেকে আমদানি করতে হয়। বেশিরভাগই আসে ভারত ও ব্রাজিল থেকে। এরই মধ্যে ভারত চিনি আমদানি বন্ধ করে দিয়েছে। ব্রাজিলের ওপর সারা বিশ্বে রফতানির চাপ আছে। এজন্য চিনির ক্ষেত্রে সংকট রয়েছে।

তাই যেসব খাদ্য পণ্য আমদানির উপর নির্ভর করতে হয়, সেগুলোর দাম বৈশ্বিক বাজারের উপর নির্ভর করতে হয় বলে জানান তপন কান্তি ঘোষ।

/এসআই/ইউএস/
সম্পর্কিত
টিসিবির জন্য সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার
অস্থির সবজির বাজার, মাংস ও ডিমের দামও চড়া
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
সর্বশেষ খবর
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল