X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সংসদে নারীদের জন্য আসন বাড়ানোর আহ্বান মহিলা পরিষদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ নভেম্বর ২০২৩, ০০:৫০আপডেট : ১৫ নভেম্বর ২০২৩, ০১:১০

নারীর রাজনৈতিক ক্ষমতায়নকে টেকসই ও অগ্রগামী করতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারী সংসদ সদস্যের আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বাড়ানোর আহ্বান জানিয়াছে মহিলা পরিষদ। এছাড়া এসব সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের সুযোগ সৃষ্টির কথাও বলেছে এই সংস্থাটি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে 'বর্তমান পরিস্থিতি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়ন' বিষয়ক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের আন্দোলন সম্পাদক রাবেয়া খাতুন শান্তি।

লিখিত বক্তব্যে বলা হয়েছে, রাজনৈতিক দলগুলোর পরস্পরবিরোধী অবস্থান সুষ্ঠু নির্বাচনের পরিবেশকে জটিল ও অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। গণতন্ত্রকে সমুন্নত  রাখতে  অংশগ্রহণমূলক নির্বাচন প্রয়োজন। নারীর রাজনৈতিক ক্ষমতায়নকে টেকসই ও অগ্রগামী করতে রাষ্ট্র পরিচালনায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন। এ লক্ষ্যে জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বাড়াতে হবে এবং এই ব্যবস্থা দুই থেকে তিন টার্ম পর্যন্ত বলবৎ রাখতে হবে।

উল্লেখ্য, বর্তমানে জাতীয় সংসদের ৩০০টি আসনের বিররীতে নারীদের জন্য সংরক্ষিত আসন ৫০টি। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে রাজনৈতিক দলগুলো এসব আসনে সরাসরি মনোনয়ন দিয়ে থাকে। 

প্রত্যেক রাজনৈতিক দলের নির্বাচনে বেশি করে নারীদের মনোনয়ন দেওয়া এবং নারীদের মনোনয়নের ক্ষেত্রে কোনও বাধা যাতে না আসে সেদিকে খেয়াল রাখার পরামর্শ দিয়েছে মহিলা পরিষদ।

নারীর শিক্ষা, স্বাস্থ্য ও ক্রীড়া অধিকার এবং গণতন্ত্র ও  সুশাসন নিশ্চিত করার জন্যও সংগঠনের পক্ষ থেকে সুপারিশ করা হয়েছে।

মহিলা পরিষদের দেওয়া সুপারিশগুলো হচ্ছে, সব রাজনৈতিক দলের সব কমিটিতে ৩৩ শতাংশ নারীকে অন্তর্ভুক্ত করাসহ নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, নারী নির্যাতন প্রতিরোধ করা, সাম্প্রদায়িকতা ও নারী বিদ্বেষী মনোভাব প্রতিরোধ করা এবং আদিবাসী, প্রতিবন্ধী ও দলিতসহ প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার সংরক্ষণ করা।

এসময় বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে, নারীর জন্য সরাসরি আসনে নির্বাচনে অংশ নেওয়া সহজ নয়। কারণ  সমাজের মধ্যে নারীর প্রতি অবমাননাকর দৃষ্টিভঙ্গি রয়েছে। সম্পদের অধিকার ও নিয়ন্ত্রণ না থাকায় নির্বাচনি লড়াইয়ে পুরুষ প্রতিদ্বন্দ্বী থেকে নারীরা পিছিয়ে পড়েন। এই পরিস্থিতিতে জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচনের ব্যবস্থা চালু করে তা দুই থেকে তিন টার্ম পর্যন্ত বলবৎ রাখা আবশ্যক বলে মনে করছে মহিলা পরিষদ।

তিনি আরও বলেন, নির্বাচনে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। এসময় সুশাসন ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠায়  জনগণকে সঙ্গে নিয়ে কাজ করার কথা বলেন তিনি। জনবান্ধব নির্বাচনের জন্য নির্বাচনের আগে, নির্বাচনকালে এবং নির্বাচন পরবর্তী সময়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করা এবং নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি নির্বাচনী ইশতেহারে যুক্ত করার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি দাবি জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের অ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির নেত্রীরা, সম্পাদকমণ্ডলী ও কর্মকর্তারা।

/এএজে/এসএইচএম/এফএস/
সম্পর্কিত
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
আন্দোলনের ঘোষণা নিয়ে দ্বিধায় ব্যাটারিরিকশা চালকদের সংগঠন
যাত্রাবাড়ীতে ভবনের ছাদ থেকে পড়ে কিশোরীর মৃত্যু
সর্বশেষ খবর
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
৭ দেশের জাহাজ চলাচলে করতে হবে না আলাদা চুক্তি
৭ দেশের জাহাজ চলাচলে করতে হবে না আলাদা চুক্তি
নতুন কোচ স্লট, নিশ্চিত করলো লিভারপুল
নতুন কোচ স্লট, নিশ্চিত করলো লিভারপুল
আজ দ্বিতীয় ধাপের ভোট, ইসির চিন্তা ভোটার উপস্থিতি
উপজেলা নির্বাচনআজ দ্বিতীয় ধাপের ভোট, ইসির চিন্তা ভোটার উপস্থিতি
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...