X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০

৭ বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ ডিসেম্বর ২০২৩, ১৯:৫৭আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ২০:৩৮

রিটার্নিং কর্মকর্তার প্রার্থিতা বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের সময়সীমা শনিবার (৯ ডিসেম্বর) শেষ হচ্ছে। রবিবার থেকে এসব আপিল আবেদন শুনানি করে নির্বাচন কমিশন (ইসি) সিদ্ধান্ত দেবে। গত ৫ ডিসেম্বর আপিল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৪৩১টি আবেদন পড়েছে। প্রথম দিন ৪২, দ্বিতীয় দিন ১৪১, তৃতীয় দিন ১৫৫ এবং আজ (শুক্রবার) চতুর্থ দিন ৯৩ জন আপিল আবেদন করেছেন।

শুক্রবার (৮ ডিসেম্বর) আপিল দায়ের হয়েছে ৯৩টি। এর মধ্যে ৭টি হয়েছে বৈধ প্রার্থীর বিরুদ্ধে। প্রার্থিতা বাতিলের আবেদনের মুখে পড়া ৭ প্রার্থীর মধ্যে ৩ জন আওয়ামী লীগের, ২ জন জাতীয় পার্টির এবং অপর ২ জন স্বতন্ত্র।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আবেদন করেছেন স্বতন্ত্র প্রার্থী আবদুল কাদের আজাদ (এ কে আজাদ)। শুক্রবার এ কে আজাদের পক্ষে তার আইনজীবী মো. গোলাম কিবরিয়া আপিল আবেদন জমা দেন। এতে অভিযোগ করা হয়, শামীম হক দ্বৈত নাগরিক। তিনি নেদারল্যান্ডসের পাসপোর্টধারী। আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর নেদারল্যান্ডের পাসপোর্টের ফটোকপি যুক্ত করে আপিলে বলা হয়, সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী বিদেশি নাগরিক হওয়ায় তিনি সংসদ সদস্য পদে নির্বাচনে প্রার্থী হতে পারেন না।

দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে সিলেট-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমানের প্রার্থিতা বাতিল চেয়ে শুক্রবার আপিল জমা পড়ে ইসিতে। আপিলটি দায়ের করেছেন একই আসনের জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ আতিকুর রহমান, যিনি রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বৈধ প্রার্থী।

ফৌজদারি মামলা থেকে অব্যাহতির প্রমাণ দেখাতে ব্যর্থ হওয়ায় কিশোরগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী নাসিরুল ইসলাম খানের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নিজের প্রার্থিতা ফেরত পেতে ৫ ডিসেম্বর ইসিতে আপিল করেন আওয়ামী লীগ মনোনীত এই প্রার্থী। নিজের প্রার্থিতা ফিরে পেতে আপিলের পাশাপাশি শুক্রবার তিনি একই আসনের বৈধ প্রার্থী জাতীয় পার্টির মো. মুজিবুল হক চুন্নুর প্রার্থিতা বাতিলের আবেদন করেছেন। আপিলে তিনি চুন্নুর বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ এনেছেন। আবেদনে তিনি জানিয়েছেন, রূপালী ব্যাংকের পুরানা পল্টন করপোরেট শাখা থেকে ৫ কোটি ৭০ লাখ টাকা ঋণের বিপরীতে গ্যারান্টার মো. মুজিবুল হক দীর্ঘদিন খেলাপি আছেন। আইন অনুযায়ী ওই মনোনয়নপত্র বাতিলযোগ্য বলে তিনি দাবি করেন।

কুমিল্লা-৩ আসনের বৈধ প্রার্থী আওয়ামী লীগ মনোনীত ইউসুফ আবদুল্লাহ হারুনের প্রার্থিতা বাতিল চেয়ে শুক্রবার ইসিতে আবেদন দায়ের করেছেন জেলার মুরাদনগর উপজেলার বাসিন্দা বসির আহম্মদ।

কক্সবাজার-১ আসনে স্বতন্ত্র প্রার্থী জাফর আলমের প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল করেছেন চকোরিয়া পৌরসভার বাসিন্দা আব্দুল আউয়াল মামুন। জাফর আলম কক্সবাজার-১ আসনের বর্তমান সংসদ সদস্য। আওয়ামী লীগ দলীয় এই এমপি মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

পটুয়াখালী-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী রুহুল আমিন হাওলাদারের প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল দায়ের হয়েছে শুক্রবার। আপিলকারী মো. নজরুল ইসলাম দাবি করেন, রুহুল আমিন হাওলাদার আয়কর সংক্রান্ত নথিতে অসত্য তথ্য দিয়েছেন। তিনি দাবি করেন, জাপার প্রার্থী ৩ ডিসেম্বর রিটার্ন জমা দিয়েছেন। উল্লেখ্য, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল ৩০ নভেম্বর।

ময়মনসিংহ-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হাসান সুমনের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী বদরুল আলম প্রদীপ। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে এই দুজনের প্রার্থিতা বৈধ ঘোষণা হয়েছে।

এর আগে গত ৩ দিনেও প্রার্থিতা ফেরতের পক্ষে আপিল দায়েরের পাশাপাশি প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল পড়েছে। বৃহস্পতিবার যশোর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী এনামুল হকের মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন ওই আসনের বর্তমান সংসদ সদস্য রনজিত কুমার রায়। ময়মনসিংহ-৮ আসনে স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হাসানের মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেন জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য ফখরুল ইমাম।

বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুকের মনোনয়নপত্র সমর্থনকারী কে বি এস আহমেদ।

/ইএইচএস/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
পঁচাত্তরের পর এবারই সবচেয়ে সুষ্ঠু নির্বাচন হয়েছে: প্রধানমন্ত্রী
নারী আসন: বাছাইয়ে টিকেছে ৫০ জনেরই মনোনয়নপত্র
সংরক্ষিত আসনে মনোনয়নপত্র জমা দিলেন আ.লীগের ৪৮ প্রার্থী
সর্বশেষ খবর
টাকা হাতিয়ে নিতে প্রতারকচক্র গুজব ছড়াচ্ছে: উপাচার্য
টাকা হাতিয়ে নিতে প্রতারকচক্র গুজব ছড়াচ্ছে: উপাচার্য
উচ্চশিক্ষায় মাতৃভাষার হালচাল
উচ্চশিক্ষায় মাতৃভাষার হালচাল
আমেরিকায় আরেকটি অর্জন মেসির
আমেরিকায় আরেকটি অর্জন মেসির
বইমেলায় ননীগোপাল চক্রবর্ত্তীর ‘স্পর্শহীন হাতের ছোঁয়া’
বইমেলায় ননীগোপাল চক্রবর্ত্তীর ‘স্পর্শহীন হাতের ছোঁয়া’
সর্বাধিক পঠিত
বাড়িওয়ালাদের তালিকা ধরে অভিযান চালাবে এনবিআর
বাড়িওয়ালাদের তালিকা ধরে অভিযান চালাবে এনবিআর
ইউরোপে মানবপাচারে জড়িত বিমানবন্দরের কর্তারা: ডিবির হারুন
ইউরোপে মানবপাচারে জড়িত বিমানবন্দরের কর্তারা: ডিবির হারুন
চ্যালেঞ্জ মোকাবিলায় আরভিঅ্যান্ডএফ কোরের সদস্যদের প্রস্তুত থাকতে বলেছেন সেনাপ্রধান
চ্যালেঞ্জ মোকাবিলায় আরভিঅ্যান্ডএফ কোরের সদস্যদের প্রস্তুত থাকতে বলেছেন সেনাপ্রধান
পারমাণবিক বোমারু বিমানে চড়ে পশ্চিমাদের বার্তা দিলেন পুতিন
পারমাণবিক বোমারু বিমানে চড়ে পশ্চিমাদের বার্তা দিলেন পুতিন
হাসপাতাল পরিচালনায় ১০ নির্দেশনা, না মানলে লাইসেন্স বাতিল
হাসপাতাল পরিচালনায় ১০ নির্দেশনা, না মানলে লাইসেন্স বাতিল