X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘অগ্নিসন্ত্রাসীদের রাজনীতি করার অধিকার নেই’

ঢাবি প্রতিনিধি
২৮ ডিসেম্বর ২০২৩, ১৯:১৬আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৯:১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, যারা রাজনীতির নামে অগ্নিসন্ত্রাস করে, সাধারণ মানুষ পুড়িয়ে মারে, স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটায়, স্বাধীনতার নামে যথেচ্ছার করে তাদের এদেশে রাজনীতি করার অধিকার থাকতে পারে না।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বাংলাদেশ চারুশিল্পী সংসদ আয়োজিত 'শান্তি ও উন্নয়নবিরোধী সন্ত্রাস মানবে না শিল্পীসমাজ' শীর্ষক ১০ দিনব্যাপী গণচিত্র অনুষ্ঠানের প্রদর্শনী উদ্বোধনকালে তিনি এই কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশের চলমান উন্নয়নের বিরুদ্ধে সহিংসতা চলছে৷ সাধারণ নিরীহ মানুষকে অগ্নিসন্ত্রাসের মুখোমুখি হতে হচ্ছে, গাড়ি পুড়িয়ে দেওয়া হচ্ছে, রেললাইন উপড়ে ফেলা হচ্ছে, ট্রেনের বগির ভেতরে আগুন লাগানো হচ্ছে— তাতে শিশু ও মা অগ্নিদগ্ধ হয়ে মারা গেলেন তা কোনোভাবেই কাম্য নয়। একবিংশ শতাব্দীতে এসে এসব ঘটনা কল্পনা করতেও আমাদের কষ্ট হয় যে কীভাবে এসব ঘটনা ঘটছে।

এই ঘটনাগুলোতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে  অগ্নিসংযোগকারীসহ নেপথ্যে থাকা রাজনৈতিক দলের নেতাকর্মীরা জড়িত উল্লেখ করে তিনি আরও বলেন, যেসকল রাজনৈতিক দল একটা দেশের সাধারণ মানুষকে হত্যা করতে পারে তারা কোনোভাবেই সুস্থ রাজনীতি করছে না, তারা অপরাজনীতি করছে। অগ্নিদগ্ধ করে মানুষকে হত্যা করার স্বাধীনতা কে হত্যাকারীদেরকে দিয়েছ? এটি স্বাধীনতার নামে যথেচ্ছাচার। এই ধরনের রাজনীতি বাংলাদেশে কোনোভাবেই কাম্য নয়।

তিনি আরও বলেন, এখন আমাদের সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। যারা রাজনীতির নামে অগ্নিসন্ত্রাস করে, সাধারণ মানুষকে পুড়িয়ে মারে— তারা এদেশে রাজনীতি করতে পারবে না। এদেশে যারা রাজনীতি করবেন তাদেরকে স্বাধীনতার মৌলবাণী- মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের দর্শনকে ধারণ করে এদেশে রাজনীতি করতে হবে। এর বাইরে স্বাধীনতার বাইরের কোনও শক্তি এদেশে রাজনীতি করুক আমরা সেটা চাই না।

এ সময় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, শিল্পীরা জাতির বিবেক হিসেবে সকল সময়ে বাঙালি জাতিসত্তার পক্ষে ও অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন এবং আজও আছেন। বর্তমানেও শিল্পীরা তাদের প্রতিবাদের ভাষা-আল্পনার মধ্য দিয়ে এঁকেছেন ও সবাইকে উজ্জীবিত করছেন।

তিনি আরও বলেন, আমরা মনে করি, সংবিধানের আওতায় যে নির্বাচন সেই নির্বাচনে সবার অংশগ্রহণের মাধ্যমে একটি নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও বস্তুনিষ্ঠ নির্বাচনের মাধ্যমে জনমত প্রতিফলিত হবে। এবং সে অনুযায়ী রাষ্ট্র পরিচালিত হবে। বিএনপিসহ কতিপয় রাজনৈতিক দল নির্বাচন বর্জন করছে। তাদের একটি দাবি থাকতেই পারে। তবে যতক্ষণ পর্যন্ত তাদের দাবি সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করবে ততক্ষণ পর্যন্ত তাদের দাবি সংবিধান বহির্ভূত। তারা নিজেদের দাবিতে ভোট বর্জন করতে পারে কিন্তু অন্যের ভোটাধিকারে বাধা সৃষ্টি করতে পারে না৷ বিএনপি নিজের গণতান্ত্রিক অধিকারের কথা বলে অন্যের গণতান্ত্রিক অধিকারে হস্তক্ষেপ করতে পারে না৷ এটি মেনে নেওয়া যায় না৷

বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি শিল্পী অধ্যাপক জামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পী কামাল পাশা চৌধুরী। এছাড়াও বক্তব্য দেন ঢাবির চারুকলা অনুষদের অধ্যাপক দুলাল গায়েন, শিল্পী আনোয়ার হোসেন, শিল্পী শামসুল, শিল্পী সুনীল কুমার, শিল্পী দুলাল চন্দ্র গায়েন, সনজিত দাস অপুসহ অনেকে।

/এমএস/
সম্পর্কিত
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
সর্বশেষ খবর
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
রাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
‘জেসির অভিজ্ঞতা এত বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
‘জেসির অভিজ্ঞতা এত বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
চাকরি স্থায়ীর দাবিতে বিটিসিএল কর্মচারীদের ‘লাগাতার অবস্থান’
চাকরি স্থায়ীর দাবিতে বিটিসিএল কর্মচারীদের ‘লাগাতার অবস্থান’
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ